Header Ads

টুইটার ট্রেন্ডিং এর সিংহভাগ জুড়ে আজ ট্রেন্ড করছে রবীন্দ্রনাথ ঠাকুর


আজ ৭ ই মে, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন। ইংরেজি তারিখ অনুযায়ী আজ তাঁর জন্মদিবস। আর বাংলা তারিখ অনুযায়ী বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিবস ২৫ শে বৈশাখ। তবে আপামর বাঙালি প্রতি বছর ২৫ শে বৈশাখ এই দিনটিকেই বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন হিসেবে পালন করে আসছে। আপামর বাঙালির কাছে ৭ ই মে নয়, রবীন্দ্রনাথ ঠাকুরের আসল জন্মদিন ২৫ শে বৈশাখ অর্থাৎ রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন হিসেবে প্রাধান্য দেওয়া হয়েছে বাংলা তারিখকে। এই দিনটিকে বাঙালি জমকালো ভাবে পালন করে থাকে। 


বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের খ্যাতি কেবল বাংলা তথা ভারতবর্ষই নয়, তাঁর খ্যাতি ছড়িয়ে আছে গোটা বিশ্বজুড়ে। তাঁর রচনাবলী বিশ্বের সকল সাহিত্যপ্রেমী মানুষদের মুগ্ধ করে। দেশ-বিদেশের বিভিন্ন ভাষাতে অনুদিত হয়েছে তাঁর লেখনী। রবীন্দ্রনাথ ঠাকুর একাধারে যেমন ছিলেন কবি, ঔপন্যাসিক, লেখক, নাট্যকার, প্রাবন্ধিক; অন্যধারে তেমনই ছিলেন গীতিকার, সুরকার, স্বাধীনতা সংগ্রামী, সমাজসেবী, দার্শনিক ও  শিক্ষাবিদ। তাঁর মতো এমন বিরল প্রতিভার মানুষ বর্তমান যুগে খুব কম আছেন। 

বাংলা ও বাঙালির কথা উঠলে সবার প্রথমে উঠে আসে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের নাম। তিনিই হলেন প্রথম বাঙালি যিনি সাহিত্যের জন্য নোবেল পুরষ্কার অর্জন করেছেন। ভারতের প্রথম নোবেলবিজয়ী হিসেবেও রয়েছে তাঁর নাম। গোটা বিশ্বে রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে আজও সমানে গবেষণা চলছে। বাংলাতে রবীন্দ্র সঙ্গীত নিয়ে প্রতিনিয়ত এক্সপেরিমেন্ট চলছে। তাঁর গানে লুকিয়ে আছে একরাশ মায়াময় মুগ্ধতা। তিনি এক কালজয়ী মহাপুরুষ। এমন পুরুষ বাংলার বুকে জন্মেছে যা ভাবলে গর্বে ভরে ওঠে বাঙালির বুক। 

আজ টুইটারে দুই ও নয় নম্বরে ট্রেন্ড করছে রবীন্দ্রনাথ ঠাকুর। দুই নম্বরে রবীন্দ্রনাথ ঠাকুর নামে ও নয় নম্বরে গুরুদেব রবীন্দ্রনাথ ঠাকুর নামে। শুধু তাই নয়, সাত নম্বরে ট্রেন্ড করছে নোবেল পুরষ্কার, আট নম্বরে ট্রেন্ড করছে ন্যাশানাল অ্যানথিম, দশ নম্বরে বার্থ অ্যানিভার্সারি, বারো নম্বরে নোবেল লরেট এবং সতেরো নম্বরে ট্রেন্ড করছে নোবেল প্রাইজ। অর্থাৎ দুই, সাত, আট, নয়, দশ, বারো ও সতেরো নম্বর ট্রেন্ডিং সবেতেই স্মরণ করা হচ্ছে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরকে। টুইটারে রবীন্দ্রনাথ ঠাকুরকে ঘিরে এমন ট্রেন্ড এর আগে আর কখনো লক্ষ্য করা যায়নি।

বর্তমান পশ্চিমবঙ্গে জাতীয়তাবাদের ঢেউ উপচে পড়ছে। বাঙালি বেশি বেশি করে গুরুত্ব দিতে শুরু করেছে বাঙালির সংস্কৃতি ও কৃষ্টিকে। বাঙালি নতুন করে বাঙালি মহাপুরুষদের স্মরণ করতে শুরু করেছে। টুইটারে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে অসাধারণ ট্রেন্ড মজবুত করতে চলেছে বাঙালি জাতীয়তাবাদকে। বেশিরভাগ বাঙালি এখন স্পষ্টভাবে বুঝতে পারছেন যে বাংলাতে বাঙালি জাতীয়তাবাদ না থাকলে বাঙালির অস্তিত্ব বিপন্ন হয়ে যেতে পারে। তাই বাঙালি সমাজ উঠে পড়ে লেগেছে বাঙালির শিকড় রক্ষা করতে। আজকের টুইটারে দেখার মতো বিষয় হলো রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে টুইট করতে দেখা গেছে দেশ-বিদেশের মানুষকেও। 

প্রতিবেদন- সুমিত দে

No comments