Header Ads

পাঁচ বাঙালির বানানো সংস্থা 'ড্রাইভার্স ফর মি' রোজগার জোগাচ্ছে ৮৫০ জন মানুষের


অনলাইনের মাধ্যমেই বুক করা যায় চালক। বুকিং এর কাজ চলে সব অ্যাপের মাধ্যমেই। প্রায় ২০ হাজারেরও বেশি ব্যবহারকারী যুক্ত আছে এই সংস্থার সাথে। তার মধ্যে আছে এখানে ৮৫০ জনের মতো ড্রাইভার। যাদের সহজেই অনলাইনের মাধ্যমে বুক করা যায়৷ তাদের প্রতি ঘন্টায় দিতে হয় মাত্র ৪৯ টাকা। এছাড়াও ড্রাইভারদের  ট্র্যাকও করতে পারেন ব্যবহারকারীরা। যে সংস্থা এই কাজটি করে চলেছে তার নাম হলো 'ড্রাইভার্স ফর মি'। এটি হলো একটি অ্যাপ নির্ভর সংস্থা। 


'ড্রাইভার্স ফর মি' সংস্থার জন্ম হয়েছে কলকাতার বুকে। এই সংস্থার নেপথ্য কারিগররা হলেন পাঁচ বাঙালি মহারথী। এনারা হলেন প্রচেতস মিত্র, রনিত রায়, রাজর্ষি নাগ, পরমার্থ সাহা এবং রাজর্ষি বসু। যারা সকলেই পেশাতে ইঞ্জিনিয়ার। সল্টলেকের কলেজ মোড়ের কাছে একটি ইঞ্জিনিয়ারিং কলেজে কম্পিউটার সায়েন্স নিয়ে তারা পড়াশোনা করতেন। তারা পাঁচ বন্ধু নামী কোম্পানিতে চাকরিও পেয়েছিলেন কিন্তু চাকরিতে একজন বাদে বাকী কারোরই মন বেশিদিন টেকেনি৷ তাই পাঁচজনের মধ্যে চার বন্ধু শেষমেশ চাকরি ত্যাগ করে নেমে পড়লেন ব্যবসার কাজে। নিজেদের পকেট খরচ বাঁচিয়ে আড়াই হাজার টাকাতে পাঁচজন মিলে এক অভিনব ব্যবসা শুরু করলেন তারা। 

কলেজের তৃতীয় বর্ষে থাকাকালীন এক বন্ধুকে তারা দেখেছিলেন গাড়ির চালক সঠিক সময়ে না পাওয়াতে পরীক্ষা দিতে আসতে পারেননি তিনি। সেখান থেকে ব্যবসাটির ভাবনা আসে তাদের মাথায়। যাঁদের গাড়ি রয়েছে, তাঁদের ড্রাইভার সরবরাহ করা। তাদের আরও একটা ব্যাপার মাথায় রাখতে হচ্ছিল যে এমন কাজই তাঁদের শুরু করতে হবে যা করলে প্রচুর খরচ হয়ে না যায়। তাই চালক এবং গ্রাহকদের খোঁজে হ্যান্ড বিল নিয়ে বাড়ি বাড়ি বিলিয়েছেন তারা। পার্কিংয়ে ঘুরে ঘুরে চালকদের সঙ্গে যোগাযোগ করেছেন। ভরসা বলতে ছিল কলেজের সহায়তা। বছর দেড়েক কলেজ ক্যাম্পাসেই অফিস চালিয়েছেন পাঁচজন। 

২০১৮ সালের দলের অন্যতম উদ্যোক্তা পরমার্থ চাকরি নিয়ে  চলে যান গুজরাটে। ব্যবসা ঠিক করে চলবে কি না, তার কোনও ঠিক ছিল না। তাই একে একে সবাই পরমার্থর পথ ধরেন। তাই একটা সময় অফিসে তালা পড়ল। অথচ তখন অ্যাপ, ওয়েবসাইট লঞ্চ হয়ে গিয়েছে। অবশেষে ২০১৯ সালে সেই পরমার্থই প্রথম চাকরি ছেড়ে পাকাপাকি ভাবে ব্যবসায় মনোনিবেশ করেন। তারপর থেকে তাদের ব্যবসা গতি পেতে থাকে। বর্তমানে কলকাতা ছাড়াও তাঁদের সংস্থা দিল্লি, মুম্বই, পুনে, হায়দ্রাবাদে ছড়িয়ে পড়েছে। আজ এই ব্যবসার বার্ষিক টার্নওভার ২ কোটি ৮০ লক্ষ টাকা। 

'বাঙালি ব্যবসা পারে না' এই মিথটিক ভেঙে ফেলতে 'ড্রাইভার্স ফর মি' মুখ্য ভূমিকা পালন করেছে। পৃথিবীতে এমন কোনো কাজ নেই যা বাঙালি পারে না। বাঙালিরা গভীর অধ্যাবস্যায়ের মধ্য দিয়ে সমস্ত অসাধ্য সাধন করে৷ এই পাঁচ বঙ্গ-সন্তানের অদম্য জেদ আজকে বাঙালির ব্যবসাকে নতুন পথের সন্ধান দিয়েছে। 'ড্রাইভার্স ফর মি' সংস্থাটি ৮৫০ জন মানুষের রোজগার জোগাচ্ছে। রাজ্যের বেকার সমস্যা দূরীকরণেও এই সংস্থা  কাজ করে চলেছে। 

প্রতিবেদন- সুমিত দে

No comments