Header Ads

শঙ্খশিল্পে রাষ্ট্রীয় পুরস্কার পাচ্ছেন বাঁকুড়ার হাটগ্রামের বাবলু নন্দী


লালপাহাড়ের দেশ বাঁকুড়া। শিল্প-সংস্কৃতির অন্যতম পীঠস্থানও হলো বাঁকুড়া। নারকেল মালা, পাথর, টেরাকোটা, ডোকরা শিল্প-সহ একাধিক কুটিরশিল্পে রাষ্ট্রীয় পুরস্কার অর্জন করেছে বাঁকুড়া। এবার আরো একটি নতুন পালক যুক্ত হলো বাঁকুড়াতে৷ শঙ্খশিল্পে এবার বাঁকুড়ার মাটিতে এলো রাষ্ট্রীয় পুরস্কার। যার নেপথ্যে  রয়েছেন বাঁকুড়ার শঙ্খশিল্পী বাবলু নন্দী। 
 

একটি শঙ্খের ওপর আকর্ষণীয় কারুকার্য তৈরি করেছেন বাবলু বাবু। যার দৌলতেই তিনি জিতে নিয়েছেন জাতীয় পুরস্কার। তাঁর হাত ধরেই রাষ্ট্রীয় স্তরে পৌঁছে গেল বাঁকুড়ার শঙ্খশিল্পের নাম। তিনি ইন্দপুর ব্লকের হাটগ্রামের বাসিন্দা। দীর্ঘদিন ধরে তিনি যুক্ত আছেন শঙ্খশিল্পের সঙ্গে। শাঁখার ওপর নকশা বানানোতে তিনি বেজায় পটু। তাঁর নকশার ধরণই সম্পূর্ণ আলাদা। স্বতন্ত্র ভাবনায় প্রতিটি নকশা শাঁখের ওপর তুলে ধরেন তিনি।  

তিনি ১১ ইঞ্চির একটি শাঁখের গায়ে সূক্ষ্ম কারুকাজ করেছেন। যে কারুকাজ চমকে দেওয়ার মতো৷ শাঁখের গায়ে মহাভারতের এক গুরুত্বপূর্ণ অধ্যায়কে তিনি লিপিবদ্ধ করেছেন৷ শাঁখের ওপর যেন জীবন্ত হয়ে ধরা দিয়েছে কুরুক্ষেত্রের যুদ্ধ। যেখানে দেখানো হয়েছে কৃষ্ণ-অর্জুনের রথযাত্রা, কর্ণের রথের চাকার মেদিনীগ্রাস, কৃষ্ণের বিশ্বরূপ দর্শন, অশ্বত্থামা বধ, ভীম-দুর্যোধনের গদাযুদ্ধের দৃশ্য। 

তিনি শঙ্খের ওপর পৌরাণিক কাহিনি খোদাই করতেই বেশি পছন্দবোধ করেন। তিনি এই কাজটি অতি দ্রুততা ও দক্ষতার সাথে করতে পারেন৷ তাঁর খোদিত শাঁখের কারুকার্যগুলিতে রয়েছে শৈল্পিক ছাপ। শিল্পপ্রিয় প্রতিটি ব্যক্তিকে মুগ্ধ করে দেয় তাঁর নিপুণ হাতের কাজ৷ রাষ্ট্রীয় পুরস্কার প্রাপ্ত খোদাই শিল্পী সুবোধ দত্তের কাছে তিনি শঙ্খশিল্পের তালিম নেন৷ ছোটোবেলা থেকেই মা-বাবার কাছে ধাপে ধাপে শিল্পকলা ও কারুকাজ শেখেন তিনি৷ তাঁর পরিবারের পূর্বপুরুষরাও যুক্ত ছিলেন শঙ্খের কাজে। যদিও তাঁরা সরাসরি শাঁখের ওপর নকশা নয়, বরং শাঁখা তৈরির কাজ করতেন। পেশা হিসেবে শঙ্খের ওপর নকশা করাকে বেছে নিলেও তিনি কোনোদিন শাঁখার ব্যবসায় মন দেননি। অন্যান্য শঙ্খশিল্পীর থেকে তাঁর কাজ সম্পূর্ণ আলাদা। বিভিন্ন শিল্প প্রদর্শনীতেও জায়গা করে নিয়েছে তাঁর কারুকাজ। এর আগে রাজ্যস্তরের নানান পুরস্কারে সম্মানিত হয়েছেন তিনি। ২০১৯ সালে একটি শাঁখের প্যানেলের ওপর কুরুক্ষেত্রের যুদ্ধ লিপিবদ্ধ করে সেটি তিনি রাষ্ট্রীয় বস্ত্রমন্ত্রককে পাঠান৷ 

দীর্ঘ খরা কাটিয়ে ফের বাঁকুড়ার কুটিরশিল্প রাষ্ট্রীয় পুরস্কার এনে দেওয়ায় খুশি বাঁকুড়া জেলার শিল্পীমহল।কলকাতা, মুম্বই-সহ দেশের একাধিক শহরে কুটিরশিল্প মেলায় যোগ দেওয়ায় তৈরি হয়েছে তাঁর কাজের নিজস্ব বাজার। সরকারি বিভিন্ন  বিপণন সংস্থারও বরাতও পেতে থাকেন তিনি। প্রায় দেড় বছর অপেক্ষার পর সোমবার রাষ্ট্রীয় বস্ত্র মন্ত্রকের তরফে বাবলু নন্দী জানতে পারেন তিনি রাষ্ট্রীয় পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন।

প্রতিবেদন- নিজস্ব সংবাদদাতা


No comments