Header Ads

হাইব্রিড লার্নিং মডেল তৈরির জন্য 'রাষ্ট্রীয় শিক্ষকতা' সম্মান পাচ্ছেন মালদার হরিস্বামী দাস


কোভিডের ফলে গোটা পৃথিবীতে আমূল পরিবর্তন এসেছে। বিশেষ করে বদলে গেছে শিক্ষাব্যবস্থার ধাঁচ। গুরুত্ব বেড়েছে অনলাইন শিক্ষার। কোভিডের কারণে বন্ধ স্কুল-কলেজ। কিন্তু শিক্ষার প্রসার কোনোভাবেই থেমে নেই। রাজ্যের প্রশাসন জানিয়েছে পুজোর পরেই খুলে দেওয়া হবে সমস্ত স্কুল-কলেজ। এই কোভিডকালে বহু শিক্ষক নিজের মতো করে ছাত্র-ছাত্রীদের ভবিষ্যৎ গড়ার কাজ করছেন৷ স্কুল পড়ুয়াদের সজাগ রাখতে মালদা জেলার শোভানগর হাইস্কুলের প্রধান শিক্ষক হরিস্বামী দাস রাষ্ট্রীয় শিক্ষা মন্ত্রককে 'হাইব্রিড লার্নিং' পদ্ধতির কথা জানান৷ যার পরিপ্রেক্ষিতে আগামী ৫ ই সেপ্টেম্বর তিনি সম্মানিত হতে চলেছেন 'রাষ্ট্রীয় শিক্ষকতা' সম্মানে। 


২০২০ সালের মার্চ থেকে এখন পর্যন্ত বন্ধ আছে সকল স্কুল। এই লম্বা সময়টার মধ্যেও তিনি প্রত্যহ সহ-শিক্ষকদের নিয়ে পড়ুয়াদের বাড়ি বাড়ি গিয়ে দেখা করেছেন৷ তাঁদের সঙ্গে আলাপ-আলোচনা করেছেন৷ এমনকি তাঁরা কথা বলেছেন তাঁদের অভিভাবক-অভিভাবিকাদের সঙ্গে৷ একেই হরিস্বামী দাস 'হাইব্রিড লার্নিং' হিসেবে গণ্য করেছেন৷ যা প্রধানত স্কুল পড়ুয়াদের কাউস্নেলিং। একই  সাথে এই পদ্ধতিতে তিনি দেখিয়েছেন কীভাবে স্কুলের অর্ধেক পড়ুয়া স্কুলে এসে ও বাকি অর্ধেক পড়ুয়া বাড়ি থেকে পড়াশোনা চালিয়ে যেতে পারবে। 

হরিস্বামী দাস ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির প্রত্যেকটি বইয়ের QR কোড তৈরি করেছেন৷ যা রাজ্যের আর কোনো স্কুল করেনি৷ এর ফলে প্রতিটি ছাত্রছাত্রী যে-কোনো জায়গায় একটি মোবাইল থেকেই যে-কোনো বই পড়ে ফেলতে পারছে। তিনি দায়িত্ব নেওয়ার পর থেকেই মালদা জেলার শোভানগর হাইস্কুল ২০১৫ সালে নির্মল বিদ্যালয় পুরস্কার পায়৷ ২০১৮ সালে পায় শিশুমিত্র পুরস্কার। ২০১৯ সালে পায় যামিনী রায় পুরস্কার। শিক্ষামন্ত্রক গত বছর তাঁকে জল সংরক্ষণ ও নিখরচায় শিক্ষণ সামগ্রী তৈরির জন্য দু'দুবার জাতীয় পুরস্কার প্রদান করেছে।  

বাংলা থেকে এবার রাষ্ট্রীয় শিক্ষকতা সম্মানে সম্মানিত হচ্ছেন মালদার হরিস্বামী দাস। গত বুধবার দিল্লিতে প্রকাশিত এক তালিকায় তাঁর নাম জানানো হয়েছে। তিনি এর প্রসঙ্গে বলেন, "স্কুল বন্ধ থাকলেও অনলাইনে ক্লাস সেমিনার সবকিছুই হয়েছে। সারা বছর বিভিন্ন সামাজিক কাজ করেছি আমরা৷ তার স্বীকৃতি পেতে চলেছি। আমার বেশ ভালো লাগছে৷" 

প্রতিবেদন- নিজস্ব সংবাদদাতা


No comments