Header Ads

Oravax-Covid-19 দূর করবে ইনজেকশনের ভয়, নেপথ্যে এক বাঙালি


২০২০ এর বর্ষবরণ টা আনন্দ উৎসবের মধ্য দিয়ে হলেও ফেব্রুয়ারি মাস পড়তে না পড়তেই গোটা ভারতে থাবা মারে covid-19 এর মত মারণঘাতক রোগ। Covid-19 একদিকে যেমন লক্ষ্য লক্ষ্য  মানুষের জীবন কেড়ে নিয়েছে তেমনই চিকিৎসক বিজ্ঞানী ও পুলিশ কর্মীদের রাতের ঘুম কেড়ে নিয়েছে।
 

বিভিন্ন দেশীয় ও বিদেশি সংস্থা স্পুটনিক, কোভিশিল্ড, কোভ্যাকসিন এর মতো ভ্যাকসিন আবিষ্কার করেছে। কিন্তু সেগুলি সবই ইনজেকশনের মাধ্যমে মানবদেহে ব্যবহার করা হয়। এবারে ভারতীয় বেসরকারি ক্ষেত্রে প্রেমাস বায়োটেক সংস্থা কোভিড-১৯ এর ভ্যাকসিন তৈরির ওপর গবেষণা শুরু করেছে যেটা ক্যাপসুল আকারে ব্যবহার করা যেতে পারে। এই ব্যবস্থাপনার পরিচালক বাঙালি বিজ্ঞানী ডঃ প্রবুদ্ধ কুন্ডু। 

এই Oravax-covid-19 ক্যাপসুল মানুষের ইমিউনিটি ক্ষমতা বৃদ্ধি করার সাথে সাথে রোগ প্রতিরোধ ক্ষমতা এবং নিউট্রালাইজার অ্যান্টিবডি তৈরি করবে এবং  শ্বাসকষ্ট থেকে সুরক্ষা  দেবে। এই ক্যাপসুলের আলাদা একটা বৈশিষ্ট্য হচ্ছে এটিকে ঠান্ডায় স্টোর করে রাখতে হয় না। 
প্রেমাস বায়োটেক এবং আমেরিকান ফার্ম ওরামেড ফার্মাসিউটিক্যালস আইএনসি-র যৌথ উদ্যোগে এই Oravax-covid-19 এর গবেষণা করছেন। এই ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে এবং প্রাথমিক পর্যায়ে প্রাণীদের ওপর প্রয়োগ করে উল্লেখযোগ্য সাড়া পাওয়া গিয়েছে। যদি এই ভাবেই সাফল্য লাভ করা যায় তাহলে ভারত তথা বিশ্বের মানুষের কাছে করোনা লড়াইয়ের একটা বড় অস্ত্র হয়ে দাঁড়াবে এ ক্যাপসুল।
‌ 
ড. কুন্ডু এ বিষয়ে মন্তব্য করেছেন "এটি ভাইরাসের তিনটি অংশ ধ্বংস করে এবং কোভিড -১৯ এর বিরুদ্ধে ট্রিপল সুরক্ষা প্রদান করে:- স্পাইক, মেমব্রেন এবং ইনভেলাপ ই টার্গেটস।"  

প্রতিবেদন- পৌলমী হালদার


No comments