Header Ads

তেলুগুর বহু আগেই বাংলায় নির্মিত হয়েছে ক্ষুদিরাম বসুকে নিয়ে ছবি


বিপ্লবী ক্ষুদিরাম বসুকে নিয়ে ছবি তৈরি হচ্ছে তেলুগু ভাষাতে। এই খবর ছড়িয়ে পড়তেই বাঙালিদের মধ্যে চলছে জোর আলোচনা। তেলুগু-তে বিপ্লবী ক্ষুদিরাম বসুকে নিয়ে ছবি তৈরি হচ্ছে এটা বাঙালির কাছে অত্যন্ত গর্বের। কিন্তু বহু বাঙালি তেলুগু-তে বিপ্লবী ক্ষুদিরাম বসুকে নিয়ে ছবি হচ্ছে বলে খাটো করছেন বাংলা ইন্ডাস্ট্রিকে। কেউ কেউ বাংলা ইন্ডাস্ট্রিকে নিয়ে নানান বিদ্রুপ পর্যন্ত করতে শুরু করেছেন। 


"তেলুগু-তে ক্ষুদিরামকে নিয়ে ছবি হচ্ছে অথচ টলিউডে কোনো ছবি তৈরি হলো না ক্ষুদিরামকে নিয়ে। এটা টলিউডের লজ্জা।" "টলিউড যা পারলো না তা তেলুগু ইন্ডাস্ট্রি করে দেখালো।" "টলিউডের তেলুগুদের দেখে শেখা উচিৎ।" "টলিউড পারলো না ক্ষুদিরামকে সম্মান জানাতে।" "টলিউডের পরিচালকদের মরে যাওয়া উচিৎ"। -- সোশ্যাল মিডিয়া খুললেই এই ধরণের বাজে মন্তব্য বহু বাঙালিদের মধ্যে লক্ষ্য করা যাচ্ছে। 

যারা তেলুগুতে ক্ষুদিরাম বসুকে নিয়ে ছবি তৈরি হচ্ছে বলে মূলত টলিউডকে খাটো করছেন তাদের জেনে রাখা উচিৎ যে তেলুগু-র বহু দশক আগেই বাংলাতে নির্মিত হয়েছে ক্ষুদিরামকে নিয়ে ছবি। যে ছবির নাম "বিপ্লবী ক্ষুদিরাম।" বাংলা টেলিভিশন চ্যানেল আকাশ আটে সবচেয়ে বেশিবার দেখানো হয়েছে এই ছবিটি।

১৯৫১ সালে মুক্তি পেয়েছিল 'বিপ্লবী ক্ষুদিরাম'। এই ছবির চিত্রনাট্য, সংলাপ ও পরিচালনা হিরন্ময় সেনের। কল্ অব্ ইণ্ডিয়ার প্রযোজনায়  তৈরি হয়েছিল 'বিপ্লবী ক্ষুদিরাম'। এই ছবিতে অভিনয় করেন আশু বোস, অমল সর্ব্বাধিকারী, ভাস্কর মুখার্জি, ছায়াদেবী, ছবি বিশ্বাস, তুলসী চক্রবর্তী ও সত্য মুখোপাধ্যায় প্রমুখ। এই ছবির সঙ্গীত পরিচালনা করেন দেবেশ বাগচী। 

এই ছবিতেই রয়েছে বিখ্যাত সেই গান "একবার বিদায় দে মা ঘুরে আসি"। সঙ্গীতশিল্পী ধনঞ্জয় ভট্টাচার্যের কণ্ঠে ধ্বনিত হয় এই গানটি। তাঁর অপূর্ব গায়কীতে ফুটে উঠেছিল গানটির আসল হাহাকার। এ ছবির পরিচালক হিরন্ময় সেন ক্ষুদিরাম সম্পর্কে তথ্য সংগ্রহ করেন বিপ্লবী ভূপেন্দ্রনাথ দত্ত, বিপ্লবী বারীন্দ্র কুমার ঘোষ ও বিপ্লবী উল্লাসকর দত্তের স্ত্রী  লীলা দত্তের কাছে। 

যারা বলছেন যে, "টলিউড ভাবেওনি, তেলুগুতে ক্ষুদিরামের বায়োপিক তৈরি হচ্ছে" -- এ ধরণের মন্তব্য করার আগে তাদের একটু খোঁজখবর ও বাংলা ছবি নিয়ে পড়াশুনা করা উচিৎ।

প্রতিবেদন- সুমিত দে


No comments