Header Ads

তৃতীয় বাঙালি হিসেবে ও হেনরি পুরস্কার জিতে নিলেন লেখক অমর মিত্র


গল্প, কবিতা ইত্যাদি লেখার ক্ষমতায় বাঙালি বার বার তার ক্ষমতা দেখিয়েছে সারা বিশ্বকে। রবীন্দ্রনাথ ঠাকুরের সাহিত্যে নোবেল বা সত্যজিৎ রায়ের গোয়েন্দা গল্প এবং বিভিন্ন বাংলা গল্পের অনুবাদ বরাবরই বিদেশে জনপ্রিয় হয়েছে।


ও হেনরি হলো আমেরিকা ও কানাডায় প্রকাশিত ছোটোগল্পের ওপর সবচেয়ে বড় পুরস্কার। এর আগে আরো দুই বাঙালি এই পুরস্কার জিতেছেন যথাক্রমে ঝুম্পা লাহিড়ি এবং অমিত মজুমদার। এই তিন বাঙালি বাদ দিলে বহুজাতিক ভারতের আর কোনো জাতিই এই পুরস্কার লাভ করতে পারেনি।

সাহিত্যিক অমর মিত্র ১৯৮৬ সালে লেখেন ছোটোগল্প 'গাঁওবুড়ো'। সম্প্রতি অনুবাদক অনীশ গুপ্ত এবং লেখক অমর মিত্র এটিকে ইংরেজিতে অনুবাদ করে একটি আমেরিকান ম্যাগাজিনে প্রকাশ করেন। এই বাংলা গল্পের ইংরেজি অনুবাদের জন্য এই পুরস্কার জিতে নিলেন অমর মিত্র। ইংরেজি অনুবাদ গল্পটির নাম 'দ্য ওল্ড ম্যান অফ কুসুমপুর'।

এর আগে তিনি জিতেছেন সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার, বঙ্কিম পুরস্কার, শরৎ পুরস্কার। তাঁর লেখা উপন্যাস গুলির মধ্যে অন্যতম হলো 'ধ্রুবপুত্র', 'অশ্বচরিত', 'নদীর মানুষ' ইত্যাদি।

এর আগে তিনি ২০১৯ সালে আয়োজিত প্রথম এশিয়ান লেখক সন্মেলনে একমাত্র ভারতীয় হিসেবে তিনি আমন্ত্রিত হয়েছিলেন কাজাখস্তানের রাজধানী নুর সুলতান শহরে। এই অনুষ্ঠানের উদ্বোধনী মঞ্চে সারা এশিয়া থেকে মাত্র পাঁচজন লেখককে বাছা হয়েছিল, তিনি ছিলেন তার মধ্যে অন্যতম।

তাঁর লেখা অন্যান্য গ্রন্থগুলি হলো 'নদীবসত', 'কৃষ্ণগহ্বর', 'নিস্তব্ধ নগর', 'প্রান্তরের অন্ধকার', 'জনসমুদ্র', 'আগুনের গাড়ি', 'অর্ধেক রাত্রি', 'ধুলোগ্রাম', 'সবুজ রঙের শহর', 'বহ্নিলতা', 'ধনপতির চর', 'কন্যাডিহি', 'সোনাই ছিল নদীর নাম', 'হাঁসপাহাড়ি', 'নয় পাহাড়ের উপাখ্যান', 'আসনবনি', 'ভুবনডাঙা', 'মালতি মাধব', 'নিসর্গের লোকগাঁথা' ইত্যাদি উল্লেখযোগ্য। তাঁর লেখা কিশোরগ্রন্থের মধ্যে উল্লেখযোগ্য হলো 'ভূতুড়ে কথা', 'জামাইষষ্ঠীর ভূত', 'স্টিফেন হকিঙের চিঠি', 'চাঁদু গায়েনের ডাকাত ধরা', 'রয়্যাল সার্কাসের গণেশ দাদা', 'দশটি দশ রকম' ইত্যাদি। ওনার লেখা একমাত্র নাটক হলো 'শেষ পাহাড় অশ্রু নদী'। কোলকাতার বিভিন্ন নাটকদল ওনার গল্প ও উপন্যাস অবলম্বনে চারটি নাটক মঞ্চস্থ করেছেন যা অত্যন্ত জনপ্রিয় হয়েছিল।

১৯৫১ সালের ৩০ শে আগস্ট তিনি বসিরহাটে জন্মগ্রহণ করেন। বর্তমানের অন্যতম জনপ্রিয় লেখক তিনি। এর আগে দুই নোবেলজয়ী ব্যক্তিও জিতেছেন শতবর্ষ পুরানো এই পুরস্কার। সাহিত্যিক অমর মিত্রের এই পুরস্কার জয় বাঙালি জাতিকে বিশ্বসভায় আরো একবার গর্বিত করলো।

প্রতিবেদন- অমিত দে


No comments