Header Ads

পিএসসি তে বাংলা পরীক্ষা বাধ্যতামূলক করার দাবীতে পিএসসি ভবন অভিযান বাংলা পক্ষের


পিএসসি পরীক্ষায় ১০০ নাম্বারের বাংলা পরীক্ষা বাধ্যতামূলক করার দাবীতে গতকাল পিএসসি ভবন অভিযান করলো বাংলা পক্ষ। দীর্ঘ দিন ধরেই এই দাবীতে আন্দোলন করছে তারা। গর্গ চট্টোপাধ্যায়ের নেতৃত্বে চলা এই আন্দোলনে ছুটে এসেছিলেন বিভিন্ন জেলার সদস্য ও সমর্থকগণ।


এই আন্দোলনে দুই দিনাজপুর, দুই মেদিনীপুর, হাওড়া, হুগলি, কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব ও পশ্চিম বর্ধমান, মালদা, মুর্শিদাবাদ, বাঁকুড়া, পুরুলিয়া থেকেও এসেছেন বহু মানুষ।

আন্দোলনকারীদের দাবী প্রত্যেকটি রাজ্যেই সেই রাজ্যের পিএসসি বা সিভিল সার্ভিস পরীক্ষায় সেই রাজ্যের মূল ভাষায় ১০০ থেকে ৩০০ নাম্বার পর্যন্ত পরীক্ষা বাধ্যতামূলক। ওড়িশাতে ওড়িয়া, অন্ধ্র ও তেলেঙ্গানা তে তেলুগু, কর্নাটকে কন্নড়, তামিলনাড়ুতে তামিল, পাঞ্জাবে পাঞ্জাবী, বিহার উত্তরপ্রদেশে হিন্দি পরীক্ষা বাধ্যতামূলক। সেখানে বাংলা একমাত্র রাজ্য যেখানে বাংলা পরীক্ষা বাধ্যতামূলক নয়। যার ফলে রাজ্যের ছাত্রছাত্রীদের প্রতিযোগিতা করতে হচ্ছে সারা দেশের মানুষের সাথে। বিহার, উত্তর প্রদেশ থেকে বহু পরীক্ষার্থী রাজ্যের চাকরি দখল করছে। তাদের এই অভিযোগ যে বাংলায় পিএসসি তে বাংলা বাধ্যতামূলক এই নিয়ে বিহার, রাজস্থান, ছাপড়াতে বিজ্ঞাপন পর্যন্ত বের হচ্ছে।

এই কর্মসূচী চলে গতকাল প্রায় সারা দিন ধরে। তাতে পিএসসি পরীক্ষায় ১০০ নাম্বারের বাংলা পরীক্ষা সহ একাধিক দাবী সমূহ নিয়ে স্মারকলিপি তুলে দেওয়া হয়।

এই কর্মসূচীতে উপস্থিত ছিলেন গর্গ চট্টোপাধ্যায়, কৌশিক মাইতি, অরিন্দম বিশ্বাসের মতো নেতৃত্ব। ভূমিপুত্র সংরক্ষণ-ও বাংলা পক্ষের অন্যতম দাবী। সেই দাবীও তোলা হয় সংগঠনের পক্ষ থেকে।

প্রতিবেদন- নিজস্ব সংবাদদাতা


No comments