Header Ads

ডেঙ্গু গবেষণার হাত ধরে রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ে এই প্রথমবার এলো ইউজিসির অর্থ


গবেষণায় একের পর এক অবদান রাখছে বাংলার রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়। প্রায়ই এখন বিজ্ঞানের নানান খবরের শিরোনামে উঠে আসছে রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের নাম। এই প্রতিষ্ঠান থেকে জন্ম হয়েছে বহু প্রতিভার৷ রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের কয়েকজন অধ্যাপক ও গবেষকদের প্রচেষ্টায় গড়ে উঠছে বিজ্ঞান গবেষণার জন্য নানান পরিকাঠামো। এবার এক বড়সড় সাফল্য পেল এই বিশ্ববিদ্যালয়। মাইক্রোবায়োলজি বিভাগের হাত ধরে রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ে এলো প্রথম ইউজিসি বা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের বরাদ্দকৃত অর্থ। ইতিমধ্যেই বরাদ্দকৃত সেই অর্থের ৮০ শতাংশ জমা পড়েছে রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ে।     


রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের গবেষণার মান উন্নত করার জন্য যেভাবে প্রতিষ্ঠানের অধ্যাপক-গবেষকরা পরিশ্রম করছেন তা সত্যিই গর্বের। ইউজিসির বরাদ্দকৃত অর্থে বিশ্ববিদ্যালয়ের গবেষণার মান দারুণভাবে বাড়বে বলে মনে করছেন প্রতিষ্ঠানের অভিজ্ঞ মহল। এমনকি আগামীদিনে বিশ্ববিদ্যালয়ের জন্য আরো বড় অর্থ বরাদ্দের একটা পথ সুগম হলো। যার ফলে ছাত্রছাত্রী, গবেষক, অধ্যাপক-অধ্যাপিকা সবার উপকার হবে৷ 

রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক ডঃ শুভঙ্কর ঘোড়াই বলেন ইউজিসি মূলত অর্থ বরাদ্দ করেছে ডেঙ্গুর গবেষণার ওপর ভিত্তি করে। কারণ ডেঙ্গু ভাইরাসের এখনও কোনো ওষুধ বা ভ্যাকসিন আবিষ্কৃত হয়নি৷ তিনি ভাইরাস নিয়ে কাজ করতে গিয়ে দেখেছেন ভাইরাসের বিরুদ্ধে প্রধানত দুটো পথে লড়াই করতে হবে। এক, ভাইরাসকে মেরে ফেলা। দুই, শরীরে রোগ প্রতিরোধী ক্ষমতা বাড়িয়ে নিজেকে অধিক শক্তিশালী করা। দেহের মধ্যে ভাইরাস সংক্রমণ নিয়ে গবেষণার জন্য বিশ্ববিদ্যালয় ইউজিসি থেকে অর্থ পেয়েছে। 

বিশেষ সূত্র থেকে জানা গেছে, গত ৩ রা ডিসেম্বর ইউজিসি থেকে বেসিক সায়েন্টিফিক রিসার্চ স্টার্ট আপ গ্র্যান্টসে প্রজেক্ট সুপারভাইজার হিসেবে অর্থ বরাদ্দকৃত হয়েছে। এতে মোট দশ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে। রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের স্থাপনার পর থেকে এই প্রথমবার ইউজিসি থেকে কোনো ফান্ড এলো৷ এর আগে আইসিএমআর, আইসিএসএসআর, আইপিআর থেকে অর্থ পেয়েছিল রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়।  

প্রতিবেদন- নিজস্ব সংবাদদাতা


No comments