Header Ads

ফায়ার অ্যান্ড ফিউরি কোরের কমান্ডার জেনারেলের দায়িত্ব পেলেন বঙ্গসন্তান অনিন্দ্য সেনগুপ্ত


ভারতীয় সেনা বাহিনীতে বড় দায়িত্ব পেলেন এক বঙ্গসন্তান। লে-তে মোতায়েন ভারতীয় সেনাবাহিনীর ফায়ার অ্যান্ড ফিউরি কোরের কমান্ডার জেনারেল হিসেবে দায়িত্ব নিলেন বাঙালি লেফটেন্যান্ট জেনারেল অনিন্দ্য সেনগুপ্ত। গত ৬ ই জানুয়ারি তিনি নিজের হাতে তুলে নিলেন এই দায়িত্বভার। গত বছর নভেম্বরের এই পদে বহাল হওয়ার কথা ছিল তাঁর। তবে সেই পদ গত বৃহস্পতিবার পূর্বসূরি লেফটেন্যান্ট জেনারেল পিজিকে মেননের হাত থেকে বুঝে নিলেন লেফটেন্যান্ট জেনারেল অনিন্দ্য সেনগুপ্ত। এবার থেকে চীনের সঙ্গে আলোচনার সময় ভারতের হয়ে প্রতিনিধিত্ব করবেন তিনি। 


চাকরি জীবনে তিনি যেমন নানান চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছেন তেমনই একাধিক গুরুত্বপূর্ণ দায়িত্বও পালন করেছেন। সমতলেও যেমন পদাতিক বাহিনীকে কমান্ড দিয়েছেন তিনি, তেমনই কাশ্মীর উপত্যকাতেও তিনি পদাতিক বাহিনীকে কমান্ড দিয়েছেন৷ ইউএন মিশনেও তিনি তাঁর কর্মদক্ষতার নজির তৈরি করেছিলেন।  

চীনের সঙ্গে সীমানা বিবাদ ইস্যুতে প্রায় এক বছরেরও বেশি সময় ধরে অতিস্পর্শকাতর লাদাখ সীমান্ত নিয়ে এতদিন ধরে চীন ভারতের মধ্যেকার আলোচনার প্রতিনিধিত্ব করতেন লেফটেন্যান্ট মেনন। এবার এই দায়িত্ব সামলাবেন বঙ্গসন্তান লেফটেন্যান্ট জেনারেল অনিন্দ্য সেনগুপ্ত। 

লেফটেন্যান্ট জেনারেল অনিন্দ্য সেনগুপ্ত নিজের উৎসাহ ও কর্তব্যবোধ থেকে দায়িত্ব পালনের জন্য সকলকে অনুরোধ জানান৷ পাশাপাশি রাষ্ট্র কোনো চ্যালেঞ্জের মুখোমুখি হলে তা মোকাবিলার জন্য সদা প্রস্তুত থাকার কথাও তিনি উল্লেখ করেন। চীনের সঙ্গে সীমান্ত বিবাদের মধ্যেই নতুন গুরুত্বপূর্ণ দায়িত্বভার নিজের কাঁধে তুলে নিলেন তিনি৷ 

প্রতিবেদন- নিজস্ব সংবাদদাতা


No comments