Header Ads

গিনেস বুকে নাম তুলতে বিনা প্যাডেলে দীর্ঘপথ সাইকেল চালালেন দেবেন্দ্রনাথ বেরা


দু'চাকার জগতেই দিন কাটে তাঁর। তিনি পেশায় একজন সাইক্লিস্ট। সাইকেলেই প্রত্যহ সুখ খুঁজে বেড়ান তিনি। সাইকেল নিয়ে নিত্যনতুন খেলা দেখিয়ে জীবিকা নির্বাহ করেন তিনি। যা দেখার জন্য বহু মানুষের ভিড় উপচে পড়ে। গত ৯ ই জানুয়ারি রবিবার রৌদ্রজ্বল এক ঝলমলে দিনে সকলকে অবাক করে দিলেন তিনি। তাঁকে দেখে প্রবল আনন্দ ও উচ্ছাসে ফেটে পড়েন একদল মানুষ। এই ব্যক্তিটি হলেন পশ্চিম মেদিনীপুর জেলার ডেবরা বিধানসভার বালিচকের বাসিন্দা দেবেন্দ্রনাথ বেরা। 


চেন, ব্রেক, সীট ও গিয়ার বিহীন এক সাইকেল রয়েছে তাঁর। এই সাইকেলে চেপে মোট একুশ ধরণের খেলা দেখাতে পারেন তিনি৷ এমনকি এই সাইকেল চালিয়ে সারা ভারত ভ্রমণ করেছেন তিনি। শুধুমাত্র হাত দিয়ে চাকা ঘুরিয়ে ঘুরিয়ে এই সাইকেলে এগোতে থাকেন তিনি। এ সাইকেলটি চালানো অত্যন্ত কঠিন। যা সকলের সাধ্যের বাইরে। দক্ষ ও পরিশ্রমী সাইক্লিস্টদের পক্ষেই একমাত্র সম্ভব সিট, প্যাডেল, গিয়ার ও চেন বিহীন সাইকেল চালানো। আমরা প্রধানত বিভিন্ন সার্কাসে এরূপ সাইকেলের খেলা দেখে থাকি।

প্যাডেল করা বাইসাইকেলে করে বাঙালির লাদাখ, সাহারা ও সম্পূর্ণ ভারত ভ্রমণের খবর তো অনেক পড়েছেন কিন্তু প্যাডেল, সিট, গিয়ার ও চেন বিহীন সাইকেলে বিশ্ব রেকর্ডের কথা কেউই সেভাবে শোনেননি। এবার হয়তো তেমনটাই হতে চলেছে দেবেন্দ্রনাথ বেরার হাত ধরে। কারণ তাঁর জীবনের মূল লক্ষ্য হলো গিনেস বুকে নিজের নাম লিপিবদ্ধ করা। সেই লক্ষ্য নিয়েই ঐ সাইকেলের চাকা হাত দিয়ে ঘুরিয়ে সাড়ে ৩৩ কিলোমিটার পথ পাড়ি দিলেন তিনি। এই সুদীর্ঘ পথ অতিক্রম করতে তাঁর সময় লেগেছে মাত্র তিন ঘন্টা। গত  রবিবার সকাল ১০টা বেজে ৪৫ মিনিটে যাত্রা শুরু করে পৌনে দুটোর সময় তিনি পৌঁছে যান দশগ্রামে। সত্যিই বাংলার বুকে এটি একটি অভাবনীয় রেকর্ড। তাঁর এই নজরকাড়া অবদান কী গিনেস বুক ওয়ার্ল্ড রেকর্ডে উঠে আসতে পারবে? এখন সেদিকে তাকিয়েই তিনি। তবে হলফ করে বলাই যায় গতকাল তিনি যা করে দেখালেন তা থেকে গিনেস বুকে তাঁর নাম ওঠার সম্ভাবনাই বেশি৷ আমরা সকলেই চাইবো একজন বাঙালি সাইক্লিস্ট হিসেব তাঁর নাম উঠে আসুক গিনেস বুকের পাতায়। 

প্রতিবেদন- সুমিত দে


No comments