Header Ads

চার দশক ধরে শীতকালীন সাবানের জগতে রাজত্ব করছে বাঙালি ব্র্যান্ড সোনালী গ্লিসারিন


শীতকাল পড়লেই বাঙালি নারীদের অন্যতম পছন্দের সাবানের তালিকায় দীর্ঘ চল্লিশ বছর থেকেছে সোনালী গ্লিসারিন সাবান। এই সাবানের সাথে বাঙালির পরিচিতি বরাবরের। এই সাবানের বাংলা বিজ্ঞাপনগুলো বাঙালির কানে পৌঁছে গেছে বারবার। 


বাঙালির বহু কোম্পানি রয়েছে যেগুলো আমরা অজান্তেই ব্যবহার করে থাকি। শীতকালে ব্যবহার করি এমন বাঙালি কোম্পানির প্রোডাক্টের তালিকা যথেষ্টই দীর্ঘ। হ্যানিম্যান জ্যাক অলিভ অয়েল, বোরোলীন, সোনালী গ্লিসারিন সাবানের মতো এরকম নাম এসেই যায়।

গ্লিসারিন সাবান তৈরি করে থাকে বাঙালি মালিক দিলীপ কুমার দত্ত প্রতিষ্ঠিত সোনালি সোপ এন্ড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ। কলকাতা, দিল্লী, মুম্বাই, চেন্নাই থেকে শুরু করে সারা দেশেই বিক্রি হয়ে থাকে সোনালী গ্লিসারিন সাবান। বাঙালির ব্যবসা মানচিত্রে রয়েছে এরকম বহু ঐতিহ্য দুর্ভাগ্যবশত আমরা তা প্রচার করছি না। বাঙালি ব্যবসা বিমুখ জাতি নয় বরং বলা ভালো বাঙালি নিজ-ব্যবসা প্রচারবিমুখ জাতি।

শীতকালীন সাবানের জগতে এই সাবানের জনপ্রিয়তা প্রায় সকলেই জানেন। বাঙালিও যে ব্যবসায় পিছিয়ে নেই তা প্রমাণ করে এইসব সাফল্যগুলো। যদিও আমরা বাঙালিরা সেসব সম্পর্কে জানতে নারাজ বরং বাঙালির দ্বারা কিছু হবেনা বলতেই বেশি আগ্রহী। বাঙালির এইসব ব্যবসা সম্পর্কে জেনে আমাদের গর্ব হওয়া উচিত। বাঙালি বিজ্ঞানচর্চা থেকে সাহিত্য বা পর্বতে অভিযান এমনকি ব্যবসা প্রায় সর্ব ক্ষেত্রেই যথেষ্ট সফল হয়েছে এবং হচ্ছে বারংবার।

প্রতিবেদন- অমিত দে


No comments