Header Ads

জাতীয় সেবা প্রকল্পে সেরা নির্বাচিত হলো বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়


বাংলার জঙ্গলমহলের উচ্চশিক্ষার অন্যতম পীঠষ্ঠান হলো বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়। যা পশ্চিম মেদিনীপুর জেলার গর্ব। বহু ছাত্র-ছাত্রীর স্বপ্নপূরণ করেছে এই প্রতিষ্ঠান। জঙ্গলমহলের পিছিয়ে পড়া ছাত্রছাত্রীদের কথা মাথায় রেখেই বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের প্রথম পথচলা শুরু হয়েছিল। বেশ কিছু বছর ধরে একের পর এক সাফল্যের মুখ দেখছে এই প্রতিষ্ঠান। গত বছর ভারতের সমস্ত বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে উৎকর্ষতার বিচারে ২৯ তম স্থান দখল করেছিল বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়। বিশ্ব বিজ্ঞানী রেঙ্কিং তালিকায় গত বছর স্থান পেয়েছিল এই বিশ্ববিদ্যালয়ের ৩৪ জন গবেষক-বিজ্ঞানী। 


আবারো রাজ্যের সাফল্যের শীর্ষে উঠে এলো বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের নাম। ২০১৯-২০ শিক্ষাবর্ষে এনএসএস বা জাতীয় সেবা প্রকল্পে রাজ্যের সেরা প্রতিষ্ঠান হিসেবে মনোনীত হয়েছে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়। গত ১ লা ডিসেম্বর বিশ্ব এইডস দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে এই আনন্দ সংবাদটি জানিয়েছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শিবাজী প্রতিম বসু। সদ্য, ৭ ই জানুয়ারি শুক্রবার বেলুড় মঠের প্রেক্ষাগৃহে সেই পুরস্কার তুলে দেওয়া হলো বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শিবাজী প্রতিম বসু এবং এনএসএস কো-অর্ডিনেটর অধ্যাপক দেবদুলাল বন্দ্যোপাধ্যায়ের হাতে।  

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে এই পুরস্কার প্রথমবার। বিশেষ সূত্র থেকে জানা গেছে, গত কয়েক বছরে ১৩ টি গ্রাম দত্তক নিয়েছে এই বিশ্ববিদ্যালয়। বিগত কিছু বছর ধরে নানান জনকল্যাণমূলক কাজও করে চলেছে এই বিশ্ববিদ্যালয়। পড়াশোনার পাশাপাশি প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা বিভিন্ন সামাজিক কাজকর্ম ও সচেতনতা মূলক অনুষ্ঠান বিভিন্ন সময় মানুষের কাছে তুলে ধরে। এ বিষয়ে উপাচার্য কিংবা বিভাগীয় অধ্যাপক অধ্যাপিকাগণ ছাত্র-ছাত্রীদের উৎসাহ প্রদান ও অনুপ্রেরণা জোগান। সেই সমস্ত কাজের ভিত্তিতেই রাজ্য সরকার ২০১৯-২০ শিক্ষাবর্ষে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়কে স্বীকৃতি দিয়েছে পশ্চিমবঙ্গের সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে। এছাড়াও, বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ রাজা নরেন্দ্র লাল খান মহিলা মহাবিদ্যালয় ও বেলদা মহাবিদ্যালয় জাতীয় সেবা প্রকল্পে ভালো কাজের জন্য পুরস্কৃত হয়েছে। 

প্রতিবেদন- নিজস্ব সংবাদদাতা


No comments