Header Ads

বাংলায় বিজ্ঞান পরিভাষা সংক্রান্ত ওয়েবসাইট বানালেন ইন্দ্রনীল মজুমদার


কলকাতার বাসিন্দা ইন্দ্রনীল মজুমদার, পেশায় যিনি একজন বিজ্ঞান শিক্ষক ও বিজ্ঞান লেখক। যিনি ইংরেজি মাধ্যমে শিক্ষালাভ করলেও বাংলা ভাষাকে অন্তর থেকে ভালোবেসে বিভিন্ন পত্র-পত্রিকায় বাংলায় বিজ্ঞান সম্পর্কিত প্রবন্ধ লিখে থাকেন। বাংলা ভাষায় বিজ্ঞানচর্চা তাঁর কাছে এক প্রাণের নেশা।


অতি সম্প্রতি তিনি একটি বাংলায় বিজ্ঞান পরিভাষা সংক্রান্ত ওয়েবসাইট নির্মাণ করেছেন। যেখানে বর্ণাক্রমে ইংরেজি শব্দের বাংলা প্রতিশব্দ দেওয়া আছে, বিভিন্ন জিনিসের ইংরেজি ও বাংলা নাম দেওয়া আছে, আছে বিষয়ভিত্তিক পরিভাষা এবং বাংলা ভাষায় বিজ্ঞানচর্চা ও পরিভাষা সংক্রান্ত প্রবন্ধ। বিজ্ঞান পরিভাষার এই ওয়েবসাইটের তিনি নাম রেখেছেন 'বিজ্ঞানের শব্দভাণ্ডার'।  

'বিজ্ঞানের শব্দভাণ্ডার' ওয়েবসাইটের বিষয়টি বলতে গেলে একেবারে নতুন। বাংলায় বিজ্ঞান পরিভাষার এ রকম আকরিক ওয়েবসাইট সম্ভবত এই প্রথম। প্রসঙ্গত উল্লেখ্য, গত ৪ ঠা নভেম্বর এই ওয়েবসাইটটির অনলাইন উদ্ধোধন হয়। যা উদ্বোধন করেন বাংলা ভাষায় বিজ্ঞানচর্চার আধুনিক কালের অন্যতম সুপ্রসিদ্ধ লেখক, ড. পার্থসারথি চক্রবর্তী। 

বিজ্ঞান লেখক ইন্দ্রনীল মজুমদারের এ কাজের ভূয়সী প্রশংসা করে পার্থসারথি চক্রবর্তী ইমেলের মাধ্যমে তাঁকে জানান, "বিজ্ঞানের শব্দভাণ্ডার, বাংলা পরিভাষার এই আন্তর্জাল একটি সুন্দর পরিকল্পনার সার্থক রূপায়ণ। এই দুরূহ কাজে ব্রতী হবার জন্য তোমাকে আমি আন্তরিক অভিনন্দন জানাই। ছাত্র -ছাত্রী, তরুণ প্রজন্ম, বাংলা ভাষায় বিজ্ঞান চর্চায় উৎসাহী পাঠকদের জন্য এটি খুবই মূল্যবান ওয়েবসাইট, এ কথা মানতেই হবে। নতুন অনেক শব্দ ও বিভাগ যোগ করে আন্তর্জালটিকে আরও সমৃদ্ধ করা হয়েছে। রবীন্দ্রনাথ ঠাকুর লিখেছেন: সহজ কথা যায় না বলা সহজে। তুমি সহজ ও কঠিন শব্দ-কথা অতি সহজ ছন্দে ফুলের মালার মতো করে সাজিয়ে তুলেছো। তার সৌন্দর্য ও সৌরভ চারিদিক আমোদিত করবে, এ বিষয়ে আমি নিশ্চিত।" 

নভেম্বর মাস বাংলার অন্যতম কৃতী বিজ্ঞানী ও বাংলায় বিজ্ঞানচর্চার অন্যতম পথিকৃৎ আচার্য জগদীশচন্দ্র বসুর জন্ম ও মৃত্যু মাস। তাই, এই মাসে বাংলায় বিজ্ঞানচর্চার ক্ষেত্রে এই বিজ্ঞান পরিভাষার ওয়েবসাইটটির নির্মাণ এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ এবং বাংলায় বিজ্ঞানচর্চাকারী হিসেবে এক কর্তব্য বলে মনে করছেন ইন্দ্রনীল মজুমদার। এই ওয়েবসাইটটি বাংলায় যাঁরা বিজ্ঞানচর্চা করেন এবং করেছেন তাঁদের প্রতি এক শ্রদ্ধার্ঘ্য এবং আপামর বাঙালি ও বাংলায় বিজ্ঞানপ্রেমীদের প্রতি এক আন্তরিক উপহার। 

এই ওয়েবসাইটটির প্রসঙ্গে ইন্দ্রনীল মজুমদার আমাদের জানান, "আগামী দিনে বাংলায় বিজ্ঞানচর্চাকারীদের এবং বাংলায় বিজ্ঞানপ্রেমীদের জন্য এই ওয়েবসাইটটি সহায়ক হতে পারলে তবেই নিজের সমগ্র শ্রম সার্থক হয়েছে বলে মনে করব।"

ওয়েবসাইটের লিঙ্ক-  https://bigyanershabdabhander.blogspot.com

প্রতিবেদন- নিজস্ব সংবাদদাতা


No comments