Header Ads

বিশ্ব হেরিটেজ সপ্তাহ উপলক্ষে কলকাতায় চলছে প্রাচীন গাড়ির প্রদর্শনী


কলকাতা যাকে বলা হয় 'সিটি অফ জয়।' সারা বছর ধরে মহানগরীর আনাচে-কানাচে আকর্ষণের যেন শেষ নেই৷ পুজো-পার্বণ, মেলা, এক্সিবিশন ও ছোটোখাটো উৎসব কলকাতায় লেগেই আছে। কলকাতার মতো এমন সাংস্কৃতিক শহর ভারতে আর দুটো নেই বললেই চলে। তাই তো লোকে বলে কলকাতা আছে কলকাতাতেই। গত শুক্রবার থেকে আরম্ভ হয়েছে বিশ্ব হেরিটেজ সপ্তাহ। আর তারই অংশ হিসেবে এবার তিলোত্তমার বুকে ঐতিহ্যশালী প্রাচীন গাড়িগুলিকে নিয়ে শুরু হয়েছে এক অভিনব প্রদর্শনী। 


সময়ের সঙ্গে সঙ্গে কলকাতার  অধিক পরিবর্তন হচ্ছে। আজকাল পুরানো সময়ের গাড়ি আর একেবারেই দেখা যায় না। কত রকমারি গাড়ি বর্তমানে বিলুপ্তপ্রায়। এককালে যে হলুদ ট্যাক্সি দিয়ে কলকাতাকে চেনা হতো, সেই হলুদ ট্যাক্সিও হারিয়ে যাচ্ছে একটু একটু করে। প্রাচীন গাড়ির এই প্রদর্শনী সাধারণ মানুষকে বিলুপ্তপ্রায় বহু গাড়ির দর্শনের সুযোগ করে দিচ্ছে। এই প্রদর্শনীতে কড়া নাড়ছে প্রাচীন ইতিহাসও। যে ইতিহাসকে প্রাণভরে উপলব্ধি করার বিশেষ সুবন্দোবস্ত রয়েছে। 

কলকাতায় প্রাচীন গাড়ির প্রদর্শনী এই প্রথমবারই নয়, এর আগেও বহুবার প্রাচীন গাড়ির প্রদর্শনী দেখেছে শহর কলকাতা। দি ক্যালকাটা ক্লাবের উদ্যোগে ওয়ার্ল্ড হেরিটেজ উইকে চলছে এই প্রাচীন গাড়িগুলির প্রদর্শনী। যা চলবে আগামী ২৫ শে নভেম্বর পর্যন্ত।  

দি ক্যালকাটা ক্লাবের লনে স্থান পেয়েছে মোট ২৫ টি গাড়ি। কেবল প্রাচীন গাড়িই নয়, ১৯১৩ সাল থেকে শুরু করে প্রত্যেক দশকের গাড়ি জায়গা করে নিয়েছে প্রদর্শনীতে। যার মধ্যে আছে ২২ টি চার চাকা ও ৩ টি দু'চাকার গাড়ি। ১৯১৩ সালের পূর্বের গাড়ি এখন আর কলকাতার কোনোখানে নেই বললেই চলে। আনন্দ চৌধুরী নামের এক জনৈক সভ্রান্ত ব্যক্তির মালিকানাধীন জার্মান এডওয়ার্ডিন গাড়িকেই কলকাতা সুপ্রাচীন গাড়ি হিসেবে গণ্য করা হয়। সেই গাড়িও রাখা হয়েছে প্রদর্শনীতে। প্রাচীন গাড়ির সৌন্দর্য চাক্ষুষ অনুভব করতে একবার ঘুরেই আসা যায় এই প্রদর্শনীতে। 

প্রতিবেদন- নিজস্ব সংবাদদাতা


No comments