Header Ads

কারখানায় স্থানীয়দের কাজের দাবিতে উত্তাল বাঁকুড়ার গঙ্গাজল ঘাঁটি


বিতর্কের মুখে বাঁকুড়া জেলার গঙ্গাজল ঘাঁটি ব্লকের জিপিটি কাস্টিং লিমিটেড কারখানা। স্থানীয় মানুষজনের অভিযোগ সেখানে কাজ পাচ্ছেন না কারখানার জমিদাতা থেকে শুরু করে স্থানীয় মানুষজন। বারংবার তাদের বঞ্চিত রেখে বহিরাগত বা ভিন রাজ্যের লোকেদের নিয়োগ করা হচ্ছে। গত ২০ শে নভেম্বর এই কারখানার গেটের সামনে বিক্ষোভ প্রতিবাদে সামিল হন নিত্যানন্দপুর ও বড়শাল অঞ্চলের কারখানার সকল জমিদাতা ও শত শত স্থানীয় মানুষজন। 


স্থানীয় মানুষজন ও ভূমিদাতারা কারখানায় নিজেদের কাজের দাবিতে জীবন জীবিকা রক্ষা কমিটি নামক একটি সংগঠন তৈরি করেছেন। যে সংগঠনের ব্যানারে কয়েকশো স্থানীয় মহিলা ও পুরুষ এবং  ভূমিদাতারা কাজের দাবিতে জোরালো আওয়াজ তোলেন৷ তাঁদের মিলিত বিক্ষোভ কর্মসূচীতে উত্তাল হয়ে ওঠে কারখানা চত্বর।   

আন্দোলনকারীরা ভদরা মোড় থেকে একটি মিছিল করে জিপিটি কাস্টিং লিমিটেড কারখানার মেইন গেট পর্যন্ত যান। গেটের সামনেও উচ্চস্বরে স্লোগান দিতে থাকেন তাঁরা৷ আন্দোলনকারীদের দাবি, নিত্যানন্দপুর এবং বড়শাল অঞ্চলের একাধিক চাষী এই কারখানা গড়ে তুলতে জমি দিলেও তারা কিন্তু কাজ থেকে বঞ্চিত হয়ে আছেন৷ এমনকি স্থানীয় লোকেদের বঞ্চিত করে বহিরাগতরা কারখানায় কাজ করছেন।  

তাঁদের আরো অভিযোগ, তাঁরাই প্রকৃত ভূমিহারা, কিছু ভুয়ো মানুষ কারখানার জন্য জমিদান করেছেন বলে দাবি তুলে আন্দোলন করছেন। তাদের জমিদানের প্রকৃত কাগজ থাকলে তারা তা কারখানা কর্তৃপক্ষকে দেখিয়ে দাবি তুলুক। 
 
উত্তেজিত জনতা যাতে কোনোরকম অপ্রীতিকর ঘটনা ঘটাতে না পারে তার জন্য ভদরা মোড়ে বিশাল পুলিশবাহিনী মোতায়েন করা হয়েছিল। আন্দোলনকারীরা এদিন স্পষ্ট জানিয়ে দিয়েছেন যে তাঁদের দাবি পূরণ করা না হলে আগামীদিনে তাঁরা বৃহত্তর আন্দোলনের ডাক দেবেন। 

প্রতিবেদন- নিজস্ব সংবাদদাতা


No comments