Header Ads

পুজোতে নিম্নবিত্তদের জন্য '১ টাকার বাজারে'র নতুন উদ্যোগ 'ডাকের সাজে সাজি সবাই'


আর মাত্র কয়েকটা দিনের অপেক্ষা। তারপর মা আসছেন। বাঙালিরা সারা বছর ধরে অপেক্ষা করে থাকেন দুর্গাপুজোর জন্য। নতুন জামাকাপড় পরে আপামর বাঙালি সমাজ মেতে ওঠে আনন্দের মিলন যজ্ঞে। বাঙালির কাছে দুর্গাপুজোর গুরুত্বই আলাদা। 


পুজোতে সব শ্রেণীর বাঙালি চায় অগাধ আনন্দ উপভোগ করতে কিন্তু সবার কপালে সেই আনন্দ জোটে না৷ শ্রমজীবী মানুষদের দিন কাটে দুঃখের সমাহারে। শ্রমজীবী পরিবারের অভিভাবক ও অভিভাবিকারা নিজেদের দুঃখ লুকিয়ে সন্তানদের পুজোতে নতুন পোশাক কিনে দেন। নিজ নিজ সন্তানদের পোশাক কিনে দেওয়ার জন্য প্রচণ্ড পরিশ্রম করে তাকে অর্থ জোটাতে হয়। পুজোতে শ্রমজীবী মানুষদের নতুন পোশাক জোটেনা৷ 

শ্রমজীবী মানুষদের দুঃখ মুছে দিতে এগিয়ে এসেছে 'এক টাকার বাজার' নামের একটি সংস্থা। তাদের নতুন উদ্যোগ 'ডাকের সাজে সাজি সবাই'। এ উদ্যোগের মাধ্যমে একশোটি শ্রমজীবী পরিবারের একজন পুরুষ ও মহিলাকে নতুন শাড়ি ও ফতুয়া-লুঙ্গি বিতরণ করা হবে। উদ্যোগটির নেপথ্যে রয়েছেন 'এক টাকার বাজার' সংস্থার কর্ণধার মনস্বিতা দেব, মধুশ্রী সাধুখাঁ ও তথাগত পাল।

যে সকল পরিবারের একজন পুরুষ ও মহিলাকে পোশাক দেওয়া হচ্ছে, উদ্যোক্তারা বাড়ি বাড়ি গিয়ে তাঁদের আর্থিক অবস্থা যাচাই করে তবেই সিদ্ধান্ত নিয়েছেন। এই উদ্যোগের প্রধান উদ্দেশ্য হলো শ্রমজীবী পরিবারগুলির প্রধান অভিভাবক ও অভিভাবিকাদের দুঃখ দূর করে তাদের মনে একটু সুখ নিয়ে আনা। যাতে তারাও সপরিবারে আনন্দে পুজো দেখতে যেতে পারেন। 

পুজোর আগেই অনুষ্ঠিত হবে 'ডাকের সাজে সাজি সবাই' নামের এই উদ্যোগটি। 

'এক টাকার বাজার' এমন উদ্যোগ এই প্রথমবারই নয়, এর আগে হাওড়ার সালকিয়াতে তারা এ বছর লকডাউনের সময় দিন আনি দিন খাই মানুষদের জন্য বসিয়েছিল এক টাকার বাজার। যেখানে মাত্র এক টাকাতে ব্যাগভর্তি খাদ্যসামগ্রী  বিতরণ করা হয় তাদের। 

প্রতিবেদন- সুমিত দে


No comments