Header Ads

বাংলায় কথা বলার জন্য হেনস্তা পরিচালক সত্রাজিৎ সেনকে, প্রতিবাদে সরব নেটদুনিয়া


বাংলার মাটিতেই কেবল বাংলা বলার জন্য হেনস্তার শিকার হলেন জনপ্রিয় পরিচালক ও প্রযোজক সত্রাজিৎ সেন। যে ঘটনার কথা তিনি টুইট করেও টুইটারে জানিয়েছেন। ঠিক কী ঘটেছিল তাঁর সাথে? তিনি অনলাইন অ্যাপ থেকে একটি নামী চশমার ব্র্যান্ডের দুটো চশমার অর্ডার দেন। তবে পাওয়ার ভুল আসার জন্য তিনি চশমা দুটো ফেরত পাঠান৷ এই চশমা দুটো ফেরত দেওয়ার পর মূল ঘটনাটি ঘটে। 


চশমার ব্র্যান্ডটি একটি থার্ড পার্টি সংস্থা ব্যবহার করেই লজিস্টিকের কাজ সারে। এক্ষেত্রে ঠিক তেমনটাই হয়েছিল। পরিচালককে ফোন  করেই হিন্দিতে কথা বলতে আরম্ভ করেছিলেন সংশ্লিষ্ট ডেলিভারি বয়টি৷ তিনিও বাংলাতেই শুরুটা করেছিলেন৷ ঐ ব্যক্তিকে পরিচালক জানান, তাঁর কাছ থেকে চশমা ফেরত নিয়ে যাওয়া হয়েছে। তবে তিনি স্পষ্টভাবে বুঝিয়ে দেন এতকিছু কথা হিন্দিতে বুঝিয়ে বলতে পারবেন না তিনি৷ এখানেই ঘটে যায় বিপত্তি৷ 

পরিচালক যখন বললেন যে তিনি এতকিছু হিন্দিতে গুছিয়ে বলতে পারবেন না অগত্যা ফোনের ওপার থেকে ডেলিভারি বয়টি হিন্দিতে পরিচালককে বলেন "আমার সাথে হিন্দিতে কথা বলতে আপনার কী এসে যায়, আপনি কোথায় থাকেন? বাংলাদেশে থাকেন?" কথাটা শোনামাত্রই রেগে গিয়ে পরিচালক তাকে জিজ্ঞেস করেন, "আপনি কোথায় থাকেন?" তিনি আবারো হিন্দিতে জানান, "আমার নাম  অঙ্কুর, বাইরে থেকে এসেছি এখানে কাজ করার জন্য। আপনি ভারতে থাকেন আপনাকে হিন্দি জানতেই হবে।" এই ঔদ্ধত্য দেখে পরিচালক স্তম্ভিত হয়ে যান।  

এই ঘটনার নিন্দায় উত্তপ্ত হয়ে উঠেছে নেটদুনিয়া। পরিচালক সৃজিৎ মুখোপাধ্যায়, অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায় ও অভিনেতা আবির চট্টোপাধ্যায়ের মতো তারকরাও ঘটনাটির বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন। 

টুইটারে সৃজিৎ মুখোপাধ্যায় সত্রাজিৎ সেনকে উদ্দেশ্য করে লেখেন, "কাঁচা বাংলায় উত্তর দিয়েছিস তো?" একইসঙ্গে পরমব্রত চট্টোপাধ্যায় লেখেন "খিস্তিটা বিশুদ্ধ বাংলায় হতে হবে, তবে আনন্দ।" অন্যদিকে আবির চট্টোপাধ্যায় লেখেন "আপনি হিন্দি চালিয়ে যেতে পারেন, বেশ লাগছে।" তিনি প্রয়োজনে পরিচালকের পাশে আছেন, তাও বুঝিয়ে দিয়েছেন। 
   
সত্রাজিৎ সেনের সঙ্গে ঘটা এই ঘটনার বিরোধিতা করেছে ভারতে বাঙালির জাতীয় সংগঠন বাংলা পক্ষও। সংগঠনের তরফে কৌশিক মাইতি জানান "পরিচালক সত্রাজিৎ সেন যে বিষয়টি নিয়ে প্রকাশ্যে প্রতিবাদ করেছেন সেটা বড় ব্যাপার। আজ তাঁর সঙ্গে হয়েছে বলে জানা গেল। এই ধরনের ঘটনা  সাধারণ মানুষের সঙ্গে প্রতিদিন হচ্ছে। বাংলায় থেকে মানুষ বাংলা বলবে না! হিন্দি চাপিয়ে দেওয়ার চেষ্টা বন্ধ হোক। বাংলায় থাকতে গেলে, চাকরি করতে হলে তাকে অবশ্যই বাংলা শিখতে হবে।"

জানা গেছে, পরিচালক সত্রাজিৎ সেন টুইট করার পর মূল ব্র্যান্ড ও থার্ড পার্টি সংস্থা দুইয়ের তরফ থেকেই তাঁর সঙ্গে যোগাযোগ করা হয়। টুইটারে তারা রিপ্লাই করেন। তবে পরিচালক স্পষ্টত জানিয়ে দিয়েছেন এক্ষেত্রেও তিনি বাংলাতেই কথা বলবেন। এক ভদ্রলোক তাঁকে বাংলাতেই ফোন করে কথা বলেন৷ পরিচালক তাঁকে সরাসরি জানিয়ে দিয়েছেন এই অভিজ্ঞতার পর আর ঐ ব্র্যান্ডের সঙ্গে তিনি কোনোপ্রকার সম্পর্ক রাখতে রাজি নন। তাই যেন তাঁকে কোনো অফারের প্রলোভন না দেখানো হয়। পরিচালকের শুধু একটাই দাবি, যথাসম্ভব ঐ ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে হবে।"  

প্রতিবেদন- নিজস্ব সংবাদদাতা


1 comment:

  1. বাঙালি জাগো।।।
    নিজের মাতৃভাষা কে শেষ হতে দিওনা।।।
    হিন্দি ভাষা আমরা কেনইবা বলবো।।
    এটা আমাদের নিজের ভাষা নয়।।
    পশ্চিমবঙ্গ বাঙালির মাটি, সেখানে অবাঙালীদের বাংলা শিখতে হবে।।।
    আমরা কেন ওদের সাথে হিন্দিতে কথা বলবো
    বাংলার মাটিতে থেকে।।।।
    আমরা যদি অন্য রাজ্যে যাই সেখানেকি তারা আমাদের বাংলা ভাষাকে প্রাধান্য দেবে????

    ReplyDelete