Header Ads

ইয়াস বিধ্বস্ত সুন্দরবনে শুরু হতে চলেছে 'ভ্যাকসিন অন বোট'


ইয়াস ও ভরা কোটালের দাপটে সুন্দরবনের প্রত্যন্ত অঞ্চলের মানুষ এখনও স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারেন নি৷ ভাঙা ঘর মেরামত করা, আবারো কৃষিকাজ শুরু করা ও রুজি-রুটির সংস্থান এটাই অগ্রাধিকার তাদের কাছে। তারপর টিকার প্রশ্ন। তাই সুন্দরবন অঞ্চলে মানুষের সুবিধার্থে নেওয়া হয়েছে অত্যাধুনিক ব্যবস্থা। ওটুকু সবার সংগঠন ও প্রশাসনের তরফে সুন্দরবনে শুরু হতে চলেছে 'ভ্যাকসিন অন বোট'। দুর্গত এলাকায় সময়মতো নৌকা নিয়ে হাজির হবেন চিকিৎসক ও টিকা দানকারী স্বাস্থ্যকর্মীরা।


প্রাকৃতিক দুর্যোগ কাটিয়ে স্বাভাবিক ছন্দে ফিরে আসার লড়াই করছে সুন্দরবন। সামনে আরও একটি ভরা কোটালের ভ্রুকুটি। ফলে এখন থেকেই রাতের ঘুম উড়েছে দ্বীপাঞ্চলের কয়েক হাজার বাসিন্দার। এই পরিস্থিতিতে জেলা প্রশাসনের উদ্যোগে প্রান্তিক এলাকার ৪৫ উর্দ্ধ বাসিন্দাদের টিকা দেওয়া হবে। গোসাবা, পাথরপ্রতিমা, সাগর সহ বেশ কিছু ব্লকে এই কর্মসূচি পালিত হবে বলে জানা গিয়েছে। 

'ভ্যাকসিন অন বোট' কর্মসূচিতে জলের ওপরেই হবে ক্যাম্প। গ্রামবাসীরা একে একে উঠবেন নৌকায়। ইঞ্জেকশন নিয়ে বেশ কিছুক্ষণ বিশ্রাম। তারপর যে যার মতো নিজেদের ঘরে ফিরে যাবেন সকলে। আসলে কেউ যাতে ভ্যাকসিন পাওয়া থেকে বঞ্চিত না হন, সেই লক্ষ্যেই এই উদ্যোগ নেওয়া হচ্ছে।   

ভ্যাকসিন নিয়ে চিকিৎসক ও টিকা দানকারী স্বাস্থ্যকর্মীরা নৌকায় করে বিভিন্ন দ্বীপে যাবেন। নৌকাতেই থাকবে সমস্ত ব্যবস্থা। যদি কেউ অসুস্থ বোধ করেন, তার জন্য থাকবে ওয়াটার অ্যাম্বুলেন্স। ভ্যাকসিনের স্টক ছিলই, সেই সঙ্গে কিছুদিন আগেই আরও ২৫,০০০ ভ্যাকসিন এসেছে। ফলে 'ভ্যাকসিন অন বোট' যে বিফলে যাবে না এটা ধরেই নেওয়া যায়।  

প্রতিবেদন- নিজস্ব সংবাদদাতা


No comments