Header Ads

ভারতীয় রেলের প্রথম মহিলা মেকানিক বঙ্গতনয়া প্রীতিলতা মণ্ডল


হাওড়া থেকে চেন্নাই এবং হাওড়া থেকে ব্যাঙ্গালোর যেতে হলে আমাদের প্রধান ভরসা ট্রেন হলো হাওড়া-চেন্নাই করমণ্ডল এক্সপ্রেস ও হাওড়া-যশবন্তপুর এক্সপ্রেস। এই দুটি ট্রেনই অত্যন্ত জনবহুল ট্রেন। দূরপাল্লার এই দুটো ট্রেনের নিয়মিত রক্ষণাবেক্ষণের দায়িত্বে রয়েছেন এক বাঙালি মহিলা প্রীতিলতা মণ্ডল। যাকে ভারতীয় রেলের প্রথম মহিলা মেকানিক হিসেবে গণ্য করা হয়। 


রেলের মেকানিকের কাজ মূলত পুরুষরাই করে থাকেন। এ কাজ মহিলাদের জন্য প্রচণ্ড ভারী কাজ কারণ লোহার বড় বড় যন্ত্রাংশ ও বড় বড় হাম্বার নিয়েও অনেক সময় রেলের মেকানিকদের কাজ করতে হয়। প্রীতিলতা মণ্ডল কিন্তু কখনো থেমে থাকার পক্ষপাতী নন, প্রবল আত্মবিশ্বাসের সাথে তিনি কাজ করে চলেছেন একনাগাড়ে। তিনি ধীরে ধীরে রেলের উর্দ্ধতন কর্তৃপক্ষের ভরসাযোগ্য হয়ে উঠেছেন। 

প্রীতিলতা মণ্ডল দাঁতে দাঁত চেপে পুরুষতান্ত্রিক সমাজকে বুড়ো আঙুল দেখিয়ে ক্রমাগত লড়াই চালিয়ে গেছেন। ট্রেনের সমস্ত পার্টস ঠিক আছে কিনা তা দেখে নেওয়ার পুরো গুরুদায়িত্ব তিনিই এখন সামলাচ্ছেন। তাঁর দেওয়া 'ফিট সার্টিফিকেট'- এর উপর ভর করে সাঁতরাগাছি ইয়ার্ড ছেড়ে যায় ট্রেন৷ প্রথম দিকে তাঁর কাজটা খুব একটা সহজ ছিল না। তিনি রেলে মেকানিকের কোনো কাজই ঠিকমতো করতে পারতেন না। মাঝেমধ্যে চাপা কান্না লুকিয়ে কাজ করতে হতো তাকে।  লোহা-লক্কড়ের কাজ করা মহিলাদের জন্য যথেষ্ট কঠিন। তিনি যে কী পরিমাণ কষ্ট করেছেন নিজের জায়গা মজবুত করতে তা তিনি নিজেই ঘুণাক্ষরে জানেন। এখন তিনি সবই পারেন। 

প্রীতিলতা মণ্ডলের স্বামী ছিলেন একজন স্টেশন মাস্টার। ২০০৪ সালে জন্ডিসে তাঁর স্বামীর মৃত্যু হয়। তারপর দক্ষিণ-পূর্ব ভারতীয় রেলের সাঁতরাগাছি কোচ মেইনটেন্যান্স ডিপোতে একটি চাকরি পান তিনি। পরের বছর থেকে মাত্র এক বছরের শিশু কন্যাকে বাড়িতে রেখে কাজে বেরোতে শুরু করেন তিনি। রেলের আন্ডারগিয়ার সুপার সারাই, ব্রেক ব্লক পাল্টানো ও চেইন সারানোর কাজ করতে হতো তাকে। 

তিনি কাজের ক্ষেত্রে নারী-পুরুষের বৈষম্য ঘুচিয়ে এগিয়ে চলাকেই চ্যালেঞ্জ হিসেবে নেন। তিনি পাল্লা দিয়ে কাজ করে গিয়েছেন আর পাঁচজন পুরুষ সহকর্মীর সঙ্গে। তিনি নিজের কাজের জন্য একাধিক স্বীকৃতিও অর্জন করেছেন। একজন মহিলা কর্মী হিসেবে দৃষ্টান্ত তৈরি করে খড়্গপুর থেকে তিনি তিনবার ডিআরএম সম্মান পেয়েছেন। গার্ডেনরিচে দক্ষিণ-পূর্ব রেলের কার্যালয়ও তাকে সম্মান জানিয়েছে।  

প্রীতিলতা মণ্ডলের মতো সফল মহিলারা সামাজিক ট্যাবু ভেঙেই সফলতা অর্জন করেছেন। বাঙালি মেয়েরাও যে ক্ষমতায় বাঙালি পুরুষদের থেকে কোনো অংশে কম নয় তার অন্যতম উদাহরণ হলো প্রীতিলতা মণ্ডল। সাঁতরাগাছি রেল ইয়ার্ডে হলুদ হেলমেট মাথায় সদা ব্যস্ত অবস্থায় দেখা মেলে তার। তিনি প্রতিদিন হাড়ভাঙা খাঁটুনিতে নিজের সমস্ত সম্বল বাঁচানোর লড়াই ক্রমাগত চালিয়েই যাচ্ছেন। প্রীতিলতা মণ্ডলের মতো নারীরা অসহায়দের সত্যি বাঁচার অনুপ্রেরণা জোগায়। 

প্রতিবেদন- সুমিত দে


No comments