Header Ads

রান্নার রেসিপি বানিয়ে রাতারাতি জনপ্রিয় হয়ে উঠেছেন বীরভূমের এক বৃদ্ধা ইউটিউবার


দেশ-বিদেশের জানা-অজানা কথা, হৃদয়ভরানো ভালো বাংলা গান, অডিও স্টোরি, রান্নার ভিডিও, কমেডি ভিডিও এরকম নানান স্বাদের ভিডিও দেখার এক ও অদ্বিতীয় প্ল্যাটফর্ম হলো ইউটিউব। যেখানে ৮ থেকে ৮০ সব বয়সীরাই কাজ করে থাকে। ইউটিউবে উন্নতমানের কন্টেন্ট বানিয়ে যেমন আছে বিখ্যাত হওয়ার সুযোগ তেমনই মোটা টাকা আয়েরও সুযোগ আছে ইউটিউবে। মানুষের স্বপ্নপূরণের চিন্তাভাবনা সম্পূর্ণ বদলে দিয়েছে ইউটিউব। লক্ষ লক্ষ পরিবারের রোজগার বৃদ্ধি করছে ইউটিউব। 


ভিডিও বানিয়ে রোজগারের উপযুক্ত মাধ্যম ইউটিউব হলেও এই প্ল্যাটফর্মে জনপ্রিয়তা ও অর্থ দুই-ই উপার্জন করা মোটেও চাট্টিখানি কথা নয়। বহু পরিশ্রমের ফসল হলো ইউটিউবের এক একটা জনপ্রিয় কন্টেন্ট। এ প্রজন্মের অসংখ্য ছেলেমেয়ে ইউটিউবে অত্যধিক সাফল্য অর্জন করেছে। তরুণ ইউটিউবারদের ভিড়ে এবার উঠে এলো এক বাঙালি বৃদ্ধা ইউটিউবারের নাম। যিনি মূলত সুস্বাদু রান্নার ওপর ভিডিও তৈরি করেন। যার চ্যানেলের বার্ষিক আয় ৮ থেকে ১০ লক্ষ টাকা। কী চমকে গেলেন তো? 

কে এই বৃদ্ধা ইউটিউবার? বীরভূমের ইলামবাজারে বনভিলার বাসিন্দা শ্রীমতী পুষ্পরানি সরকার হলেন এই ইউটিউবার। তাঁর বর্তমান বয়স ৮২ বছর। তাঁর চ্যানেলের নাম 'ভিলফুড'। বাঙালির কাছে রান্না যে একটা আর্ট তারই ইঙ্গিত পাওয়া যায় এই চ্যানেলের মাধ্যমে। বিভিন্ন গ্রামীণ পদের রান্নার ভিডিও পাওয়া যায় তাঁর চ্যানেলে। 

এই বুড়ি মায়ের হাতের রান্না পেটুকদের খিদে বাড়িয়ে দিতে পারে। তাঁর বিভিন্ন রেসিপি যেমন গরমের সেরা রুই মাছের পাতলা ঝোল, কড়কনাথ চিকেন কারী, আলু দিয়ে দেশী মুরগীর ঝোল, কাঁঠাল পাতার কুলফি পিঠা, পদ্মার ইলিশ মাছের ভাপা, চিকেন বিরিয়ানি, পেটাই পরোটা, ইঁচড় দিয়ে চিকেন কারী প্রভৃতি রেসিপির ভিডিও খাদ্যরসিক বাঙালির জিভে জল এনে দিতে পারে৷ 

বুড়ি মায়ের রান্নার জনপ্রিয়তা কেবল ভারতের মধ্যেই সীমাবদ্ধ নয়, বিশ্বের বিভিন্ন দেশের মানুষ তাঁর রেসিপির ভিডিও দেখেন। বাংলাদেশ, আফ্রিকা, তুরস্ক, ইংল্যান্ড ও আমেরিকার অনেকেই তাঁর রান্নার অনুগামী। 

২০১৬ সালে যাত্রা শুরু হয় 'ভিলফুড' চ্যানেলটির। আজকে এই চ্যানেলের সাবস্ক্রাইবার ১৫ লক্ষেরও বেশি। ২০২০ সালে এই চ্যানেলকে 'গোল্ডেন প্লে বাটন' দিয়েছে ইউটিউব কর্তৃপক্ষ। ফেসবুকেও একটি পেজ রয়েছে 'ভিলফুড'-এর। যে পেজটিতে চার লক্ষেরও বেশি লাইক রয়েছে। প্রথম ভিডিওতে আপলোড করা হয়েছিল কুমড়ো ফুলের চপ তৈরির রেসিপি। 

এই চ্যানেলে রান্নার বিশেষত্ব হলো; এক প্রকাণ্ড বাগানবাড়ির কাছে খোলা আকাশের নীচে মাটির উনুনে কড়াই পেতে রান্না চলে এক একটা সুস্বাদু রেসিপির। খাবারে সম্পূর্ণ বাঙালিয়ানার ছাপ বিদ্যমান থাকে। ভিডিওতে যে রেসিপি দেখানো হয় সেই রেসিপি তৈরির জন্য নিজেদের চাষের তৈরি মশলা ও বাগানের সবজিই বুড়ি মা ব্যবহার করে থাকেন। গ্রাম-গঞ্জে সুস্বাদু রান্নার দর্শন করতে চাইলে আপনাকে একবার হলেও এই চ্যানেল থেকে ঘুরে আসতে হবে। 

প্রতিবেদন- সুমিত দে


No comments