Header Ads

জেলায় জেলায় কোভিড সচেতনতা কর্মসূচি আয়োজন করছে 'স্মরণ ফাউন্ডেশন'


জেলায় জেলায় বিভিন্ন কোভিড সচেতনতা কর্মসূচির আয়োজন করছে 'স্মরণ ফাউন্ডেশন'। কোভিডে যেভাবে জনজীবন বিপর্যস্ত তাতে সচেতনতাই হলো সামাজিক বিপর্যয় কাটিয়ে তোলার প্রথম পদক্ষেপ। তাই মানুষের মধ্যে সচেতনতার বার্তা ছড়াতে এগিয়ে এসেছে এই ফাউন্ডেশনটি। 'স্মরণ ফাউন্ডেশন' নামটা অনেকের কাছে সেভাবে হয়তো পরিচিত নয়, কিন্তু; মানুষের অর্থনৈতিক কাঠামো গড়ে তোলা, দুঃস্থ মানুষদের মুখে হাসি ফোটানো, সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা, পরিবেশ রক্ষা, সচেতনতা শিবির ও মানুষকে বিভিন্ন বিষয়ে উন্নত করে তোলার জন্য 'স্মরণ' বিভিন্ন  উদ্যোগ নিয়ে থাকে।


একদল ইঞ্জিনিয়ারিং ছেলে-মেয়ে ২০১৭ সালে বাঁকুড়া জেলাতে জন্ম দেয় 'স্মরণ' নামের একটি ফাউন্ডেশনের। সম্প্রতি কোভিড সচেতনতা নিয়ে তারা করোনাযুদ্ধে সামিল। বিষ্ণুপুর, নদীয়া, রায়গঞ্জ ও মালদায় তারা আয়োজন করেছিল কোভিড সচেতনতা কর্মসূচির। 

গত ২২ শে মে স্মরণ ফাউন্ডেশন বাঁকুড়ার বিষ্ণুপুরের এক প্রান্তিক এলাকায় কোভিড সচেতনতা কর্মসূচি আয়োজন করে প্রায় ১০০ জন অসহায় মানুষের হাত তুলে দিয়েছে মাস্ক, ডিটারজেন্ট ও সাবান। এরপর ৩১ শে মে নদীয়ার বগুলাতে আয়োজন করা হয় কোভিড সচেতনতা কর্মসূচির। সেখানেও কয়েকজন অসহায় মানুষদের হাতে তুলে দেওয়া হয় মাস্ক, ডিটারজেন্ট, সাবান ও কেক। একইদিনে উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জে ৫২ থেকে ৫৫ জন অসহায় মানুষের হাতে তুলে দেওয়া হয় মাস্ক ও সাবান। এদিন রায়গঞ্জে প্রবল বৃষ্টির মধ্যে বৃষ্টিকে উপেক্ষা করেই কোভিড সচেতনতা কর্মসূচি চালানো হয়। 

বাঁকুড়া, নদীয়া, উত্তর দিনাজপুর জেলাতে কোভিড সচেতনতা কর্মসূচি শেষ করে স্মরণ পাড়ি দেয় মালদা জেলাতে। গত ১ লা জুন বিশ্ব দুধ দিবসের কথা মাথায় রেখে মালদায় পথচলতি ৪০ থেকে ৪৫ জন মানুষের হাতে মাস্ক, ডিটারজেন্ট ও সাবান দেবার পর ২ রা জুন অমৃতি সংলগ্ন এলাকায় ৩৪ টি দুঃস্থ অসহায় বাচ্চাদের পরিবারের হাতে তুলে দেওয়া হয়েছিল মাদার ডেয়ারি দুধ। একইসঙ্গে সেখানকার বস্তি এলাকার মানুষদের দেওয়া হয়েছে মাস্ক, সাবান, ডিটারজেন্ট ও এক প্যাকেট করে মুড়ি৷ 

জেলায় জেলায় স্মরণ ফাউন্ডেশন যতগুলো কোভিড সচেতনতা কর্মসূচি আয়োজন করেছিল, সবকটা কর্মসূচিতেই অর্জন করেছে বহু মানুষের আশীর্বাদ। স্মরণ এর কোভিড সচেতনতা কর্মসূচিতে শুভানুধ্যায়ী বহু মানুষ সাধুবাদ জানিয়েছেন। 

প্রতিবেদন- সুমিত দে


No comments