Header Ads

ক্যাকটাস ব্যান্ড ও মেদিনীপুর কুইজ কেন্দ্রের যৌথ উদ্যোগে মায়াচরে আয়োজিত হলো ত্রাণ শিবির


পূর্ব মেদিনীপুর জেলার মহিষাদলের অন্তর্গত একটি গ্রাম হলো মায়াচর৷ যা কেবল গ্রাম নয় যেন এক বিচ্ছিন্ন দ্বীপ। পূর্ব মেদিনীপুর ও হাওড়া জেলার মাঝখান দিয়ে বয়ে গিয়েছে রূপনারায়ণ নদী। আর সেই নদীর মাঝখানেই জেগে ওঠা এক বিচ্ছিন্ন দ্বীপ মায়াচর। সেখানে কয়েক হাজার মানুষের বাস। খাতায় কলমে মায়াচর পূর্ব মেদিনীপুর জেলার মহিষাদল ব্লকের অমৃতবেড়িয়ার অন্তর্গত। যদিও এখানকার বাসিন্দাদের নির্ভরশীল থাকতে হয় হাওড়া জেলার উপর।   


মায়াচরের অবস্থা কার্যত অসহায়। এই দ্বীপ দেখেছে আমফানের তান্ডব, তারপর ইয়াস যে তাদের এতটা কাবু করে দেবে তা কখনো ভাবতেও পারেনি৷ প্রবল ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসে বিধ্বস্ত মায়াচর। জলোচ্ছ্বাসের প্রভাবে ভেঙে গেছে বহু মানুষের ঘরবাড়ি। ভিটেমাটি হারিয়ে বহু মানুষ আশ্রয় নিয়েছে ত্রাণ শিবিরে।  

গত ৭ ই জুন মায়াচরের বিপর্যস্ত মানুষের পাশে দাঁড়াল  মেদিনীপুর কুইজকেন্দ্র সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি এবং জনপ্রিয়  বাংলা ব্যান্ড ক্যাকটাস। মেদিনীপুর কুইজকেন্দ্র সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির পূর্ব মেদিনীপুর শাখার সম্পাদক কৃষ্ণপ্রসাদ ঘড়া, সংগঠনের প্রতিষ্ঠাতা সম্পাদক ড. মৌসম মজুমদার সহ অন্যান্য সদস্য ও সদস্যাগণ এবং কলকাতার জনপ্রিয় বাংলা ব্যান্ড 'ক্যাকটাস' এর জনপ্রিয় গায়ক তথা মেদিনীপুর কুইজকেন্দ্র সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির ব্র্যান্ড অ্যাম্বাসেডর সিধু এবং অপর গায়ক পটা সহ অন্যান্য সদস্যদের উপস্থিতিতে ১০০ টি পরিবারের হাতে তুলে দেওয়া হয়েছে সামান্য নিত্য প্রয়োজনীয় সামগ্রী এবং ২ টি পরিবারের হাতে তুলে দেওয়া হয়েছে আর্থিক সাহায্য।  

১০০ টি পরিবারের হাতে তুলে দেওয়া হয় স্যানিটারি ন্যাপকিন, হ্যান্ড স্যানিটাইজার, সাবান, সার্জিক্যাল মাস্ক, আলু, পেঁয়াজ, লবণ, ৫০০ গ্রাম সর্ষের তেল, ২০০ গ্রাম আমূল দুধ, মটর, মুসুর ডাল, সোয়াবিন, চিনি, চা-বিস্কুট, চানাচুর, মুড়ি, শাড়ি, লুঙ্গি ইত্যাদি।

মায়াচরে এই শিবিরের প্রসঙ্গে সিধু লিটারেসি প্যারাডাইসকে জানান "মেদিনীপুর কুইজকেন্দ্র ওয়েলফেয়ার সোসাইটির সাথে আমার অনেক দিনেরই সম্পর্ক। আমি ওদের ব্র্যান্ড অ্যাম্বাসেডর শেষ তিন বছর ধরেই। গত বছর আম্ফানের সময় থেকে তারা কুইজের থেকে সামাজিক কাজকর্মই বেশি করছে। তারা সততা ও নিষ্ঠার সাথেই এই কাজটা করে থাকে। ঐ এলাকায় দীর্ঘদিন ধরেই তারা দারুণ কাজ করছে। আমরা ক্যাকটাসের তরফ থেকে কয়েকদিন আগে একটি ফান্ড রেইসিং কনসার্ট করেছিলাম। যেটা শ্রোতাদের কাছ থেকে অত্যন্ত ভালো রেসপন্স পেয়েছে। সেই কনসার্ট থেকে অর্জিত অর্থ এবং মেদিনীপুর কুইজকেন্দ্র ওয়েলফেয়ার সোসাইটির জোগাড় করা অর্থ দুই মিলিয়ে যৌথ কোলাবোরেশানে আমরা এই ত্রাণ শিবিরের উদ্যোগটা নিয়েছিলাম।"  

প্রতিবেদন- সুমিত দে 

  

No comments