Header Ads

চিকিৎসা ক্ষেত্রে আন্তর্জাতিক সম্মান অর্জন বাঙালি চিকিৎসক সুজয় ঘোষের


চিকিৎসা জগতে বিশেষ সম্মানে সম্মানিত হলেন বাঙালি চিকিৎসক। চিকিৎসা জগতে অন্যতম সেরা সম্মান বলে বিবেচিত 'এএসিই আউটস্ট্যান্ডিং ইন্টারন্যাশনাল ক্লিনিসিয়ান অ্যাওয়ার্ড' নামে সেই ঐতিহ্যশালী পুরস্কারটি ২০২১-এ অর্জন করলেন সুজয় ঘোষ। তিনি এসএসকেএমের এন্ডোক্রিনোলজি বিভাগের শিক্ষক-চিকিৎসক। 


অ্যামেরিকান অ্যাসোসিয়েশন অফ ক্লিনিক্যাল এন্ডোক্রিনোলজি প্রতি বছর চিকিৎসা ক্ষেত্রে অনবদ্য অবদানের জন্য এই পুরস্কার প্রদান করে থাকে। অন্তঃক্ষরা গ্রন্থি ও ডায়াবেটিসের চিকিৎসায় পুরো বিশ্বে অগ্রণী ভূমিকা পালন করে থাকে এই সংস্থাটি। এএসিই-র ইতিহাসে দ্বিতীয় ভারতীয় হিসেবে এই সম্মান পেলেন সুজয় ঘোষ। এর আগে মুম্বাইয়ের এন্ডোক্রিনোলজি বিশেষজ্ঞ শশাঙ্ক যোশী পেয়েছিলেন এই পুরস্কার। 

সুজয় ঘোষ বেলেঘাটার বাসিন্দা। তিনি গত কয়েক বছর ধরে এন্ডোক্রিনোলজি ও ডায়াবিটোলজি চিকিৎসা ক্ষেত্রে যেভাবে জনাদরদী পরিষেবা প্রদান করেছেন তা বেশ গর্বের। এরই স্বীকৃতিস্বরূপ তিনি অর্জন করেছেন এই সম্মান। 

লন্ডন থেকে এমআরসিপি ও এমআরসিপিএস করে আসার পর বাংলার স্বাস্থ্য-শিক্ষা পরিষেবার অধীনে থাকা এসএসকেএম হাসপাতালে যোগ দেন তিনি। সেখানেই তিনি গড়ে তুলেছেন পেডিয়াট্রিক ডায়াবেটিস ক্লিনিক, থাইরয়েড ক্লিনিক, প্রেগন্যান্সি ডায়াবেটিস ক্লিনিক, ডায়াবেটিস কিডনি ডিজিজ ক্লিনিক ও ডায়াবেটিস ফ্রুট ক্লিনিকের মতো গুরুত্বপূর্ণ পরিষেবা। 

চিকিৎসক সুজয় ঘোষ পশ্চিমবঙ্গের স্বাস্থ্য ব্যবস্থার উন্নতির স্বার্থে কাজ করছেন। তাঁর মতো এমন জনদরদী চিকিৎসক বর্তমানে খুব কমই দেখা মেলে৷ 'এএসিই আউটস্ট্যান্ডিং ইন্টারন্যাশনাল ক্লিনিসিয়ান অ্যাওয়ার্ড' সম্মানে সম্মানিত হয়ে যথেষ্ট আনন্দিত সুজয়বাবু। তিনি জানিয়েছেন এই পুরস্কার তাঁর জীবনের সবচেয়ে বড় পুরস্কার। এই সম্মান তাঁর দায়িত্ব আরো বেশি করে বৃদ্ধি করলো। 

প্রতিবেদন- নিজস্ব সংবাদদাতা


No comments