Header Ads

প্রয়াত সীতেন্দ্র কুমার রায়ের জন্মদিবসে মানবিক উদ্যোগে সামিল হলো সেবা শৌর্য সংস্থান


গত ২৫ শে বৈশাখ ছিল বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী। এই দিন এক মানবিক চিত্রের দেখা মিললো ত্রিপুরা রাজ্যের উত্তর ত্রিপুরা জেলার পানিসাগর থানার অন্তর্গত চারুপাশা গ্রামে। সেখানকার গ্রাম পঞ্চায়েতের বিভিন্ন ওয়ার্ডে দরিদ্র সীমার নীচে বসবাসকারী ৫০ টি পরিবারের হাতে তুলে দেওয়া হয় বিভিন্ন ত্রাণসামগ্রী। 


সেবা শৌর্য্য সংস্থান নামের একটি সংস্থার পক্ষ থেকে এই উদ্যোগ নেওয়া হয়৷ এই সংস্থার প্রতিষ্ঠাতা সম্পাদক সীতেন্দ্র কুমার রায় যিনি চলতি বছরের ২ রা জানুয়ারি হৃদরোগে আক্রান্ত হয়ে পরলোক গমন করেন। স্বর্গীয় সীতেন্দ্র কুমার রায় ছিলেন একজন সমাজসেবী মানুষ। যিনি প্রাণভরে নিঃস্বার্থ ভাবে আর্তদের সেবা করতেন। সমাজসেবামূলক কর্মকাণ্ডের জন্য তিনি বেশ একটা পরিচিতি লাভ করেছিলেন। 

২৫ শে বৈশাখ, রবিবার রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিবসের পাশাপাশি স্বর্গীয় সীতেন্দ্র কুমার রায়েরও জন্মদিবস। যার উপলক্ষে ৫০ টি দরিদ্র পরিবারের হাতে তুলে দেওয়া হয় চাল, মুসুর ডাল, সর্ষের তেল, সয়াবিন, আলু, চা পাতা, চিনি, বিস্কুট, ডেটল সাবান প্রভৃতি প্রয়োজনীয় সামগ্রী। এই ৫০ টি পরিবার প্রয়োজনীয় সামগ্রীগুলি হাতে পেয়ে দু'হাত ভরে মঙ্গলকামনা করেছে সেবা শৌর্য সংস্থানকে। 

এই ত্রাণ সামগ্রী বিতরণ অনুষ্ঠান আয়োজনে সাহায্য করেন স্বর্গীয় সীতেন্দ্র কুমার রায় মহাশয়ের সহধর্মিনী শ্রীমতী ফুলুরানী রায় ও ওনার পরিবার। উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংস্থার সম্পাদক ডক্টর সন্দীপক রায় এবং চারুপাশা গ্রাম পঞ্চায়েতের প্রধান সহ পঞ্চায়েত সদস্য গণ ও সংস্থার স্বেচ্ছাসেবক গণ। সেবা শৌর্য সংস্থান সংস্থার সম্পাদক ডক্টর সন্দীপক রায় মহাশয় জানান ওনারা এই রকম অনুষ্ঠান আয়োজন করে খুব কৃতার্থ বোধ করছেন।

অনুষ্ঠান সম্পর্কে সংস্থার পক্ষ থেকে শ্রী বিশ্বজীৎ দেব মহাশয় জানান যে "সংস্থার প্রতিষ্ঠাতা সম্পাদক স্বর্গীয়    সীতেন্দ্র কুমার রায় সারা জীবন শিব জ্ঞানে জীব সেবায় ব্রতী হয়ে বিভিন্ন সেবামূলক কাজ করে গেছেন। এবং এই আদর্শ কে চরিতার্থ করার উদ্দেশ্যে ওনারা কয়েকজন সেবাব্রতী ব্যক্তি মিলে আজ থেকে এক দশক পূর্বে এই সংস্থা প্রতিষ্ঠা করেন। এবং জন্মলগ্ন থেকেই সংস্থা সেবার কাজে তাঁর সাধ্য মতো নিয়োজিত।"

সেবা শৌর্য সংস্থান প্রতিষ্ঠার জন্মলগ্ন থেকেই একের পর এক মানবিক দৃষ্টান্ত স্থাপন করে আসছে। সংস্থার পক্ষ থেকে বর্তমানে কোভিড টিকাকরণ প্রোগ্রামও চলছে।  ধর্মনগর জেল রোডে অবস্থিত শ্রেষ্ঠা আই হসপিটালের নীচের তলায় চলছে এই টিকাকরণ। এই সংস্থা আগামী দিনে আরো বৃহৎ বৃহৎ কর্মসূচির আয়োজন করবে বলে জানিয়েছে লিটারেসি প্যারাডাইসকে।

প্রতিবেদন- সুমিত দে


No comments