Header Ads

'ফিসফাস যুগে'র মাধ্যমে আশার আলো খুঁজলেন রূপম ইসলাম


যন্ত্রণা যেন পিছু ছাড়ছে না। রক্তচোষা অক্টোপাসের মতো মানবজাতির গলা জড়িয়ে ধরে রক্তপান করছে। মহামারীর সর্বনাশা অত্যাচার কেড়ে নিয়েছে মানুষের সেই আরামদায়ক জীবন৷ কোনো এক অজানা ব্যাধি কুরে কুরে কেড়ে নিচ্ছে মানুষের জীবনের সব সুখ। হয়তো মানুষ পৃথিবীটাকে নিজের মতো শাসন করছে বলেই মারণঘাতী ভাইরাস শেখাতে চাইছে এ পৃথিবীটা সবার। মানুষের মনের কল্পনা তো তাই বলছে কিন্তু বাস্তব অন্য কথা বলে। বাস্তব বলছে ভাইরাস কখনো মানুষের পাপ-পুণ্যের ফলে আসেনা। ভাইরাস আপনাআপনি ভাবেই নিজে নিজেই পায়ে হেঁটে চলে আসে। 


বর্তমানে এমন এক সংকটময় পরিস্থিতির মধ্যে আমরা চলছি যেখানে রক্তের অভাব ঘটছে প্রতিদিন, অক্সিজেনের ঘাটতিতে বহু প্রাণ ঝরে পড়ছে, অর্থের অভাবে বিনা চিকিৎসায় কাতারে কাতারে মরছে হাজার হাজার মানুষ, হাসপাতালে বেড না পেয়ে মৃত্যুর সঙ্গে লড়াই করছে অসংখ্য মানুষ। আমরা এখন দাঁড়িয়ে আছি অস্তিত্বের জন্য সংগ্রাম বনাম মৃত্যুর মধ্যবর্তী স্থানে যেখানে জীবন ভাগ্যের চাকার ওপর ভর করে দাঁড়িয়ে আছে। 

একদিকে কারও কারও বাঁচার আপ্রাণ কাকুতিমিনতি। অন্যদিকে কেউ মেনেই নিয়েছে যে মৃত্যু অবশ্যম্ভাবী। যেসব রোগী ভাইরাসের সংক্রমণের শিকার তারা লড়ছে কেবল একটু বাঁচার জন্য। তাদেরকে বাঁচাতে যারা জীবন বাজি রেখেছে তারাও চাইছে রোগীদের সুস্থ করে নিজেকেও মুক্ত করতে। করোনা রোগী হোক বা স্বাস্থ্যকর্মী, ডাক্তার, সামাজিক সংগঠন, এনজিও সবাই এখন যোদ্ধার বেশে এক অসম যুদ্ধে সামিল। এরই মাঝে আমরা পার করে এলাম বিশ্ববরেণ্য পরিচালক সত্যজিৎ রায়ের জন্মশতবার্ষিকী। তাঁর পরিচালিত ছবি 'পথের পাঁচালী'র সেই দৃশ্য আজকের রোগগ্রস্ত পরিস্থিতির সঙ্গে হুবহু মিলে যায়। দুর্গা অপুকে বলছে "এবার জ্বর ছাড়লে একদিন রেলগাড়ি দেখতে যাবি তো?"। দুর্গা প্রচণ্ড জ্বরে অস্থির, সে অপেক্ষায় আছে আবার অপুর সাথে কবে মাঠের মধ্যে রেলগাড়ি দেখতে যাবে। আজকে ৭৫ বছর পর দুর্গার মতো গোটা দেশ মরণঘাতী ভাইরাসের কবলে কাবু। এই সংকটেও আমরা দেখতে চাইছি এই প্রত্যয় আমাদের কতদূর নিয়ে যেতে পারে। 

সম্প্রতি প্রকাশিত রূপম ইসলামের নতুন গান "ফিসফাস যুগে" তে এমন সব গভীর বিষয়ের জালবুনন হয়েছে। এই গানের মাধ্যমে তিনি বাহবা জানিয়েছেন কোভিড যুদ্ধে সামিল ও কোভিড যুদ্ধের বিরুদ্ধে রুখে দাঁড়ানো সকল যোদ্ধাদের। কেবল তাই-ই নয়, মহামারীর দুর্দিনেও 'হীরকরাজার দেশে' চলছে রাজনৈতিক উত্থান-পতনের পালা, শাসকের অত্যাচারে উদয়ন পন্ডিতরা অবহেলিত হচ্ছে। এহেন অবস্থাতেও রূপম ইসলাম এই গানে আশার আলোর বীজ বপন করেছেন।

এই গানের কথা লিখেছেন রূপম ইসলাম স্বয়ং। গানের নজরকাড়া সুরারোপও তিনিই করেছেন। সঙ্গীত আয়োজন ও যন্ত্রানুষঙ্গেও তার সহযোগিতা করেছেন শিবাশিস বন্দোপাধ্যায়। এই গানের মিক্সিং ও মাস্টারিং করেছেন প্রসেনজিৎ 'পম' চক্রবর্তী।  

রূপম ইসলামের এই গান যথেষ্ট সময়োপযোগী। একটা গানও যে কতকিছু বলতে পারে তা তিনি ঘুণাক্ষরে বুঝিয়ে দিয়েছেন 'ফিসফিস যুগে'তে। তাঁর প্রত্যেকটা গান যে যুগের থেকে কতটা এগিয়ে তাঁর গানের ভাষা শুনলেই বোঝা যায়। 

প্রতিবেদন- সুমিত দে

No comments