Header Ads

কোচবিহার জেলাতে শুরু হয়েছে 'বাড়ি বাড়ি ব্লাডমেটস'


গতবছর লকডাউনের সময় থেকেই রাজ্যে পর্যাপ্ত রক্তের জোগান পাওয়া যাচ্ছে না। বিভিন্ন ব্লাডব্যাংক ও হাসপাতালগুলোতে রক্তের প্রচণ্ড সংকট ঘটছে। করোনা পরিস্থিতিতে শারীরিক দূরত্ব বজায় রাখার জন্য রক্তদান শিবিরের মতো উদ্যোগও বন্ধ রাখা হয়েছিল। করোনা সংক্রমণের জন্য রক্তদাতারা হাসপাতালে গিয়ে রক্ত দিতে ভয় পেতে থাকেন। কেউই সাহস করে রক্ত দিতে সক্ষম হননি। ফলে বিভিন্ন ব্লাড গ্রুপের রক্তদাতাদের অভাব ঘটতে থাকে। রাজ্যের বেশিরভাগ ব্লাডব্যাংকে রক্তের ভাড়ার প্রায় শূন্য হয়ে যায়। 


হাসপাতালের শয্যায় সঠিক সময়ে রক্ত না পাওয়ায় বহু রোগীর মৃত্যু ঘটতে থাকে। বিভিন্ন সংগঠন, সরকারি ও বেসরকারি হাসপাতালগুলো পর্যাপ্ত রক্ত সংগ্রহের কোনো উপায় খুঁজে পাচ্ছে না। যদিও গতবছরের লকডাউন শেষ হওয়ার পর স্বাস্থ্যবিধি মেনে বেশ কিছু রক্তদান শিবিরেরও আয়োজন হয়েছিল রাজ্যে। যার জন্য কিছুটা হলেও রক্তের সংকট মোচন হচ্ছিল। ২০২১ সালের বছরের শুরুতেও রক্তের অভাব মিটে যায়। কিন্তু গত এপ্রিল মাসের শুরুতে করোনার দ্বিতীয় ঢেউ উপচে পড়ার জন্য আবারো রক্তের একটা ক্রাইসিস দেখা দিতে শুরু করেছে।  

রক্তের ভয়াবহ এই ক্রাইসিসকে দূর করতে ব্লাডমেটস শুরু করেছে 'বাড়ি বাড়ি ব্লাডমেটস' নামের এক বিশেষ কর্মসূচীর। গত ১ লা মে থেকে কোচবিহার জেলাতে শুরু হয়েছে এই কর্মসূচীর। রক্তের অভাবে মৃত্যুপথযাত্রী রোগীদের বাঁচাতে পারে একমাত্র রক্তদাতারাই। যে সকল রক্তদাতারা তাদের সাহায্যের হাত বাড়িয়ে দিতে চান অথচ মহামারীর পরিস্থিতিতে হাসপাতালের ব্লাডব্যাংকে যেতে ভয় পাচ্ছেন, তাদের চিন্তা করার দিন শেষ। ব্লাডমেটস এসে যাবে আপনার দরজায়। কোচবিহারে এবার শুরু হয়েছে 'বাড়ি বাড়ি ব্লাডমেটস'। ঘরে বসেই বাড়িয়ে দেওয়া যাবে সাহায্যের হাত। 

সত্যিই এক অভিনব উদ্যোগ নিয়েছে ব্লাডমেটস। বাড়িতে বসে এমন রক্তদান কর্মসূচির আয়োজন এর আগে এই  রাজ্যে খুবই কম ঘটেছে। আগামী সপ্তাহ থেকে কোচবিহারের বিভিন্ন জায়গাতে পৌঁছে যাবে ব্লাডমেটসের ভ্যান। রক্তের অভাব মোচনে এই উদ্যোগ যথেষ্ট মুখ্য ভূমিকা পালন করবে। কোচবিহার জেলার পর ধীরে ধীরে রাজ্যের বিভিন্ন  জেলাতেও শুরু হবে এই কর্মসূচি। 

প্রতিবেদন- সুমিত দে


1 comment:

  1. সাধারণ মানুষকে রক্তদানে উৎসাহী করে তুলতে সহযোগিতার জন্য ব্লাডমেটস এর পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

    ReplyDelete