Header Ads

বাঙালির বিশ্বজয়, ভাইরাস ধ্বংসকারী মাস্ক আবিষ্কার করে গুগলে সেরা দশে দিগন্তিকা বসু


সাধারণ মাস্কের তুলনায় এই মাস্ক বহুগুণ আলাদা। এই মাস্ক যেমন ভাইরাস মারবে, তেমনই বাতাসের বিশুদ্ধ অক্সিজেন ছেঁকে পাঠাবে ফুসফুসে। এমন অভাবনীয় আবিষ্কার করে ফেলেছে পূর্ব বর্ধমানের মেমারির মেয়ে দিগন্তিকা বসু। তার তৈরি ডিটারেন্ট ইনহেলার মাস্ককে সেরা দশ আবিষ্কারের তালিকায় প্রথমেই রেখেছে গুগল আর্ট অ্যান্ড কালচার।   


বিশ্বের নানা প্রান্ত থেকে নানান বিষয়ে উৎসাহব্যঞ্জক ডিজাইন ছবি বা ভিডিও চেয়েছিল গুগল আর্টস অ্যান্ড কালচার। সেখানেই সেরা দশে স্থান পেয়েছে দিগন্তিকার এই আবিষ্কার। গুগল আর্টস অ্যান্ড কালচার হলো উচ্চ-রেজোলিউশন চিত্র ও ভিডিও আকারে বিশ্বজুড়ে বিশ্ব সেরা শিল্পকর্ম পন্য এবং সাংস্কৃতিক নিদর্শনগুলির সংরক্ষণ ও প্রদর্শনের একটি অনলাইন মিউজিয়াম।  

বিশ্ব সেরা দশটি শিল্পকর্ম, পন্য এবং সাংস্কৃতিক নিদর্শন গুলির দেখার জন্য গুগল আর্টস অ্যান্ড কালচারের মিউজিয়ামে প্রবেশ করলে দেখা মিলবে বাংলা ও বাঙালির গর্ব দিগন্তিকা বোসের উদ্ভাবিত ভাইরাস ডিটারেন্ট মাস্ক ২০২০। গুগল আর্টস অ্যান্ড কালচার মিউজিয়ামে দিগন্তিকার উদ্ভাবিত ভাইরাস ডিটারেন্ট মাস্কের মডেল সংরক্ষণ করেছে। সাথে উল্লেখ করেছে ভাইরাস ডিটারেন্ট মাস্ক ২০২০, উদ্ভাবক দিগন্তিকা বসুর নাম৷  

মাত্র ১৭ বছর বয়সে এই অসাধ্য সাধন করেছে এই বাঙালি তরুণী। সহজে, স্বল্প খরচে এই মাস্ক করোনা মোকাবিলায় সাহায্য করবে বলেই বিশেষজ্ঞদের ধারণা। মুম্বাইয়ের মিউজিয়াম অফ ডিজাইন এক্সলেন্সের সাহায্যে  এই মাস্ক তৈরি করেছে দিগন্তিকা। দ্রুত ভারতের বাজারে যাতে এটিকে নিয়ে আসা যায়, চেষ্টা চলছে তারও।   

দিগন্তিকা মেমারি ভিএম ইনস্টিটিউশনের দ্বাদশ শ্রেণীর  ছাত্রী। ইতিমধ্যেই সে ১১ টি উদ্ভাবনীর জন্য পরিচিতি লাভ করেছে। নিজের আবিষ্কারগুলি নিয়ে দিগন্তিকা যথেষ্ট উৎফুল্ল। হবে নাই বা কেন মাত্র ১৭ বছর বয়সে এমন বিরল প্রতিভা কজনই বা দেখাতে পারে। দিগন্তিকাদের মতো প্রতিভাবান বাঙালিরা আজকে প্রমাণ করছে যে 'হোয়াট বেঙ্গল থিঙ্কস টুডে, ইন্ডিয়া থিঙ্কস টুমরো।' 

প্রতিবেদন- সুমিত দে


No comments