Header Ads

বরাক ভাষা আন্দোলন নিয়ে গবেষণা করে পি.এইচ.ডি পেলেন হাইলাকান্দির আনোয়ারা বেগম মজুমদার


Women's Participation in the Language Movements of the Barak Valley 1961-72 অর্থাৎ ১৯৬১ থেকে ১৯৭২ সালে বরাক উপত্যকার ভাষা আন্দোলনগুলোতে মহিলাদের অংশগ্রহণ। এই বিষয়ের ওপর পি.এইচ.ডি করে নজির গড়লেন হাইলাকান্দি জেলার আনোয়ারা বেগম মজুমদার।


আনোয়ারা বেগম মজুমদারকে এই পি.এইচ.ডি প্রদান করেছে গৌহাটি বিশ্ববিদ্যালয়। তিনি এই বিশ্ববিদ্যালয়ের নারীবিদ্যা চার্চ বিভাগের অধীনে চর্চা বিভাগের অধীনে দীর্ঘ সাতবছর ধরে গবেষণা করে সম্প্রতি পি.এইচ.ডি লাভ করেন।  

আজ ১৯ শে মে, ভাষা দিবসের দিনে আনোয়ারা বেগম মজুমদারের এই পি.এইচ.ডি অর্জন এক বিরাট বড়ো উপহার। এমন বিষয় নিয়ে কজন বাঙালিই বা গবেষণা করছেন। পশ্চিমবঙ্গের বাঙালি যা পারলো না, বরাকের এক বাঙালি মেয়ে সমস্ত রকম ভয়কে উপেক্ষা করে সাহসের সাথে বরাক ভাষা আন্দোলন নিয়ে গবেষণা করে  পি.এইচ.ডি পেলেন। তার এই গবেষণা সম্প্রীতির এক দৃষ্টান্ত  স্থাপন করলো। তিনি কোনোরকম বাঁধা-বিপত্তি ছাড়াই দীর্ঘ সাতবছর ধরে গবেষণা করে সফল হলেন। তার এই অবদান সত্যিই অবিস্মরণীয়।  

ইংরেজিতে দাখিল করা এই গবেষণার গাইড ছিলেন অধ্যাপিকা শীলা বরা। তার গবেষণাকর্মে গাইড ছাড়াও সাহায্য করেছেন কলকাতার ডঃ সুকুমার বিশ্বাস, অধ্যাপক নিশীথ রঞ্জন দাস ও লেখক ইমাদ উদ্দিন বুলবুল। 

আনোয়ারা বেগম মজুমদার এর আগে ভারতীয় যুক্তরাষ্ট্রীয় সরকারের বৃত্তি নিয়ে চেন্নাইয়ের রাজীব গান্ধী ন্যাশনাল ইনস্টিটিউট অফ ইয়থ ডেভেলপমেন্ট থেকে স্নাতকোত্তর ডিগ্রি নেন। বর্তমানে তিনি শিক্ষকতায় নিযুক্ত আছেন। পি.এইচ.ডি ডিগ্রি নেওয়ার জন্য তাকে অভিনন্দন জানিয়েছেন বরাকের বিদ্বজ্জনেরা। 

প্রতিবেদন- সুমিত দে


No comments