Header Ads

খুনের আড়ালে প্রতিশোধ ও অভিমানে ভরা টানটান ওয়েব সিরিজ 'সেই যে হলুদ পাখি ২'


জনপ্রিয় গায়িকা বৈদেহী চৌধুরী ওরফে ইদা এক গাড়ি দুর্ঘটনায় যিনি মারা গেছেন। ইন্সপেক্টর সোমনাথ মৈত্রের মতে এটা নিছকই কোনো দুর্ঘটনা নয়, এটা একটা খুন। সেই খুনের তদন্তের কিনারা করতে শুরু করে দেন সোমনাথ মৈত্র। পাঁচ বছর হলো সোমনাথ বাবু নিজের মেয়েকে হারিয়েছেন। তিনি নিজের মেয়েকে হন্যি হয়ে খু্ঁজছেন। সোমনাথ বাবু স্পষ্ট বুঝতে পারেন ইদার মৃত্যু রহস্য উদ্ধার হলেই তিনি তার মেয়ে কোথায় আছে এটা জানতে পারবেন। সোমনাথ বাবুর সহযোগী হিসেবে তদন্ত শুরু করেন মিস অনুরাধা মুখার্জি। হোম মিনিস্টার শতরূপা চক্রবর্তীর নির্দেশ অনুযায়ী সোমনাথ মৈত্র ও অনুরাধা মুখার্জি ইদার মৃত্যুর তদন্ত শুরু করেন। খুনের কিনারা করতে গিয়ে এক একটা মুখোশ খোলশ ছেড়ে বেরিয়ে আসতে থাকে। ইদার খুনের তদন্ত করতে গিয়ে অনেক ঘটনা তালগোল পাকিয়ে দিতে থাকে। যে ঘটনাগুলোর সূত্র ধরে এক একটা স্ট্রং মটিভ সোমনাথ বাবুর হাতে ধরা দেয়। 


ইদার খুনের তদন্তে যে মুখ্য বিষয়গুলো উঠে আসে তা হলো ইদার আসল বাবা কে বা তার পিতৃপরিচয় ঠিক কী? ইদাকে কে হত্যা করলো? ইদাকে হত্যা করার পিছনের কারণ কী? যাইহোক এই বিষয়গুলোর ওপর ভিত্তি করে রহস্যের সন্ধানী জাল ছড়িয়ে পড়তে থাকে। শেষমেশ ইদার খুনের রহস্য কী উদ্ধার হবে? সোমনাথ মৈত্র কী তার নিজের মেয়েকে ফিরে পাবেন? ঠিক এরকমই একটি দূর্দান্ত গল্প উঠে এলো নতুন বাংলা ওয়েব সিরিজ 'সেই যে হলুদ পাখি ২' এ। ২০১৮ সালে হইচইতে মুক্তি পাওয়া ওয়েব সিরিজ 'সেই যে হলুদ পাখি'র শেষ অংশ হলো 'সেই যে হলুদ পাখি ২'। 

'সেই যে হলুদ পাখি ২' ওয়েব সিরিজে অভিনয় করেছেন শাশ্বত চট্টোপাধ্যায়, ত্রিধা চৌধুরী, রূপাঞ্জনা মিত্র, কৌশিক সেন, সৌম্য ব্যানার্জী, সুদীপ মুখোপাধ্যায়, গৌরব চট্টোপাধ্যায়, প্রান্তিক বন্দোপাধ্যায়, সৌমেন্দ্র ভট্টাচার্য, মানসী সেনগুপ্ত, অরুণাভ দে, ইন্দ্রনীল মল্লিক, রজত গঙ্গোপাধ্যায়, দেবদূত ঘোষ, মিঠু চক্রবর্তী, অঙ্গনা রায়, বিদিপ্তা চক্রবর্তী, চান্দ্রেয়ী ঘোষ ও আরো অনেকে। এক একজন তারকা তাদের অসাধারণ অভিনয়ের বহিঃপ্রকাশ ঘটিয়েছেন এই সিরিজটিতে।  বলতে গেলে সকল তারকায় সমানভাবে সাবলীল অভিনয় করেছেন।  

ওয়েব সিরিজের গল্পও যেমন শক্তিশালী তেমনই সেই গল্পকে আরো বেশি চমকপ্রদ করে তুলেছে ছবির চিত্রনাট্য ও ডায়লগস। তাছাড়াও ওয়েব সিরিজের গান, আবহসঙ্গীত, সাজসজ্জা, পোশাক পরিকল্পনা সবই সিরিজটিকে অতুলনীয় করে তুলেছে। প্রত্যেকটি চরিত্রের জন্য একদম যথাযথ তারকা নির্বাচন করা হয়েছে সিরিজটিতে। চরিত্র নিয়ে কথা বলতে গেলে সবার প্রথমে যে চরিত্রগুলোর প্রশাংসা করতেই হয় তা হলো সোমনাথ মৈত্র, ইদা, টিটো এবং দিগন্ত বোস। সোমনাথ মৈত্রের চরিত্রে অভিনয় করেছেন শাশ্বত চট্টোপাধ্যায়। তিনি সোমনাথ বাবুর মনের ভেতরের যন্ত্রণা ও উদ্বেগকে দারুণ ভাবে ফুটিয়ে তুলেছেন। সোমনাথ মৈত্রের চরিত্রে শাশ্বত চট্টোপাধ্যায়কে বেশ মানিয়েছে। এই চরিত্রকে বোধহয় শাশ্বত ছাড়া আর কেউই এতো যত্ন নিয়ে জীবন্ত করে তুলতে পারতো না। টিটো যার আসল নাম সুমন দেবনাথ, সিরিজের প্রথম অংশে এই চরিত্রটির আমরা যে পজিটিভ দিকগুলো দেখে এসেছি কিন্তু সিরিজের শেষ অংশে তার অনেক ডার্ক সাইডও তুলে ধরা হয়েছে। টিটোর চরিত্রে অভিনয় করেছেন অরুণাভ দে। তার অভিনয়ও বাঁধিয়ে রাখার মতো। দিগন্ত বোস চরিত্রটি হলো এমনই একটি চরিত্র যার মধ্যে পজিটিভিটির আড়ালে একটা রাক্ষস লুকিয়ে আছে। এই চরিত্রে অভিনয় করেছেন কৌশিক সেন। তিনি দারুণ ভাবে জীবন্ত করে তুলেছেন দিগন্ত বোসকে। ইদা চরিত্রটি নিয়ে আর আলাদা ভাবে বলার প্রয়োজন নেই কারণ ইদার চরিত্রে ত্রিধা চৌধুরীর অভিনয় প্রথম অংশেই মন জয় করে নিয়েছে সবার। দ্বিতীয় অংশেও সেই অভিনয়ের ধারা তিনি বজায় রেখেছেন। 

এই ওয়েব সিরিজটি পরিচালক করেছেন পরিচালক জয়দীপ মুখার্জী। সিরিজটি সম্পাদনা করেছেন মলয় সাহা। সিনেমাটোগ্রাফির কাজ করেছেন টুবান। সিরিজের গল্প, চিত্রনাট্য ও ডায়লগ লিখেছেন অয়ন চক্রবর্তী। এই সিরিজে পরিচালনার কাজও যেমন নিখুঁত তেমনই সম্পাদনার কাজও নিখুঁত। 'সেই যে হলুদ পাখি'র দ্বিতীয় অংশ দেখার জন্য যারা এতোদিন প্রতীক্ষা করেছেন তাদের জন এক অভাবনীয় ওয়েব সিরিজ হলো 'সেই যে হলুদ পাখি ২'। প্রথম অংশে দেখে আমাদের মধ্যে সিরিজটি ঘিরে একটা জানার আগ্রহ লুকিয়ে ছিল যে ইদা কীভাবে খুন হলো? সেই জানার আগ্রহের অবশেষে অবসান হলো। 

'সেই যে হলুদ পাখি ২' একটি মিউজিক্যাল থ্রিলার সিরিজ। ইদার মৃত্যু রহস্যের সন্ধানে কয়েকটি আশ্চর্যকর বিষয় আমরা দেখতে পাই। রহস্যের সমাধানের সূত্র হিসেবে ইদার লেখা এক একটা গান বিশেষ ভাবে সহায়তা করতে থাকে। ইদা হয়তো বুঝতে পেরেছিল সে খুন হতে পারে। তাই তার জীবন ফুরিয়ে যাওয়ার আগেই নিজের লেখা গানে সে এক একটা শব্দের মধ্যে এক একটা ধাঁধা তৈরি করে যায়। সত্যিই অদ্ভুত এক মিউজিক্যাল থ্রিলার। 'তানসেনের তানপুরা'র মতো বাংলার সেরা মিউজিক্যাল থ্রিলার সিরিজ হিসেবে তালিকায় থাকবে 'সেই যে হলুদ পাখি ২' ও। যারা অধীর আগ্রহে সিরিজটি দেখার জন্য অপেক্ষা করেছেন তারা হইচই অ্যাপে চটপট দেখে ফেলুন এই সিরিজটি। চোখ বন্ধ করে বলে দেওয়া যায় যে এই সিরিজ আপনাকে প্রথম থেকে শেষ পর্বের শেষ দৃশ্য অবধি বসিয়ে রাখতে বাধ্য করবে। 'সেই যে হলুদ পাখি ২' তে মোট আটটি পর্ব রয়েছে। এই আটটি পর্বই পুরো টানটান।  

প্রতিবেদন- সুমিত দে


No comments