Header Ads

টুইটারে বাংলা নববর্ষের শুভেচ্ছা জানালেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন


নববর্ষের শুভেচ্ছা জানালেন মার্কিন যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। গত ১৩ ই এপ্রিল জো বাইডেন তার প্রেসিডেন্ট বাইডেন নামক টুইটার হ্যান্ডেল থেকে টুইট করে শুভেচ্ছা জানালেন নববর্ষের। এই টুইটটি যথেষ্ট আবেগঘন এক টুইট। যেখানে তিনি বাংলা নববর্ষের পাশাপাশি দেশ-বিদেশের অন্যান্য জাতিদের বিভিন্ন নববর্ষেরও শুভেচ্ছা জানিয়েছেন।  


তিনি টুইটে লিখেন "আমি এবং আমার স্ত্রী জিলের তরফ থেকে দক্ষিণ এশিয়া এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় বসবাসকারী সেই সকল নাগরিককে শুভেচ্ছা জানাই যারা নববর্ষ, বৈশাখী, সংক্রান্তি পালন করছেন৷" এই টুইট দেখে বহু বাঙালি আবেগে ভাসছেন। ভাসবেন নাই বা কেন? আমেরিকার মতো এতো উন্নতমানের বড়ো একটি দেশের প্রেসিডেন্টের কাছ থেকে নববর্ষের শুভেচ্ছা পাওয়া সত্যিই গর্বের বিষয়। জো বাইডেনের এই টুইটটি দেখার জন্য বহু ইন্টারনেট ইউজার্সদের টুইটটি সার্চ করতে দেখা গেছে। 

প্রসঙ্গত উল্লেখ্য যে এই টুইটে শুধু বাংলা নববর্ষ নয়, আরও বেশ কয়েকটি দেশে সাড়ম্বরে নববর্ষ উৎসব পালিত হচ্ছে। সে কথাও স্মরণ করেছেন বাইডেন। তিনি সর্বাগ্রে লিখেছেন 'বৈশাখী' ও 'হ্যাপি বেঙ্গলি'। তিনি আরো লিখেন "শুভ বাঙালি, কম্বোডিয়ান, মায়ানমারি, নেপালি, সিংহলি, তামিল, থাই এবং বিষ্ণু নববর্ষ।"

জো বাইডেন নিজে জানিয়েছেন যে তার সঙ্গে ভারতের একটা বিশেষ যোগ রয়েছে। তিনি ২০১৩ সালে মুম্বাইতে এক বিশেষ সংবাদ মাধ্যমকে সাক্ষাৎকারে জানান তাঁর পূর্বপুরুষরা নাকি ছিলেন মুম্বাই নিবাসী। পরবর্তীকালে ওয়াশিংটনে এক অনুষ্ঠানে তিনি বলেন তাঁর পূর্বপুরুষরা পাঁচ পুরুষ ধরে মুম্বাই নিবাসী। ২০১৩ সালে মুম্বাইতে বণিক সভার এক অনুষ্ঠানে এও জানান যে তাঁর পূর্ব পুরুষ জর্জ বাইডেন ইস্ট ইন্ডিয়া কোম্পানির ক্যাপ্টেন ছিলেন। তিনি এক ভারতীয় মহিলার সঙ্গে বিবাহবন্ধনেও আবদ্ধ হন।   

সম্প্রতি ফ্যামিলিজ ইন ব্রিটিশ ইন্ডিয়া নামক ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, জর্জ নয়, বাইডেনের পূর্বপুরুষ ছিলেন ক্রিস্টোফার বাইডেন। যিনি ১৯ বছর চেন্নাইতে কাটিয়েছেন। তাঁর ছেলে হেরাসিও বাইডেন নাকি কলকাতাতেও এসেছিলেন। লন্ডনের কিংস কলেজের অতিথি অধ্যাপক টিম উইলসি দাবী করেছেন লা মার্টিনিয়র স্কুলের এক শিক্ষকের পদবিও নাকি ছিল বাইডেন৷  

প্রতিবেদন- নিজস্ব সংবাদদাতা 

তথ্যসূত্র- বাংলা ট্রিবিউন

No comments