Header Ads

প্রবাসী বাঙালি জাওয়েদ করিম ও তাঁর দুই বন্ধু জন্ম দেন ইউটিউবের


আজ সেই দিন ১৪ ই ফেব্রুয়ারী। ২০০৫ সালের আজকের দিনে প্রতিষ্ঠা হয় জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউবের। সিনেমা, গান, সাক্ষাৎকার, ট্রাভেলস ভ্লগসের মতো মনের মতো বিনোদন উপভোগ করার সেরা মাধ্যম হলো ইউটিউব। আজকে গোটা বিশ্বের কাছে এক ও অদ্বিতীয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম হলো ইউটিউব। যে প্ল্যাটফর্ম না থাকলে কোটি কোটি তরুণ-তরুণীদের স্বপ্ন ভেঙ্গেচুরে খানখান হয়ে যেত৷ ইউটিউব যেমন দিয়েছে আমাদের বিনোদন তেমনই আয়ের এক উপযুক্ত মাধ্যম হয়ে উঠেছে ইউটিউব।
 

এই ইউটিউবের প্রতিষ্ঠাতা হলেন এক বাঙালি জাওয়েদ করিম। তাঁর জন্ম তৎকালীন পূর্ব জার্মানিতে হলেও তিনি বাংলাদেশি বংশোদ্ভূত। তাঁর বাবা হলেন বাংলাদেশের  প্রবাসী বিজ্ঞানী নাইমুল করিম ও তাঁর মা জার্মান বিজ্ঞানী ক্রিস্টিনা করিম৷ নাইমুল করিম ১৯৯২ সালে সপরিবারে আমেরিকা পাড়ি দেন। জাওয়েদ করিমের ১৩ বছর বয়স পর্যন্ত বেড়ে ওঠা জার্মানিতে হলেও পরবর্তীতে তিনি লেখাপড়া করেন আমেরিকায়। তিনি আমেরিকার স্ট্যানফোর্ড ইউনিভার্সিটিতে কম্পিউটার বিজ্ঞান নিয়ে পড়াশোনা করেন।  

তিনি স্নাতক পূর্বে ক্যাম্পাস ত্যাগ করে পেপ্যাল এ কর্মজীবন শুরু করেন। কিন্তু তার পাঠক্রম অব্যাহত ছিল ও কম্পিউটার বিজ্ঞানে তিনি স্নাতক অর্জন করেন। তিনি যখন পেপ্যালে কর্মরত ছিলেন, তখন তিনি চাদ হারলি ও স্টিভ চেনের সঙ্গে তার সাক্ষাৎ হয়। জাওয়েদ করিমের সঙ্গে হারলি ও স্টিভ চেনের বন্ধুত্ব জমে ওঠে। এই তিন বন্ধু অনলাইন ব্যাঙ্কিং কোম্পানি পেপ্যালে চাকরি করলেও তাদের মনের মধ্যে এক অপূর্ণতা কাজ করছিল। তাঁরা তিন বন্ধু চেয়েছিলেন নিজের থেকে কিছু একটা করার। সেই চিন্তাভাবনা থেকে ইউটিউব নামে এক ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মের জন্ম দিলেন তাঁরা। 

তিন বন্ধুর মধ্যে প্রায়ই আলোচনা হতো যে, আমরা এই যে বিভিন্ন মুহূর্তে ক্যামেরাতে বিভিন্ন ভিডিও বানিয়ে থাকি সেগুলো হাজার হাজার মানুষের সাথে শেয়ার করার কোনো মাধ্যম নেই। এই একটা ছোট্ট আইডিয়া তিন বন্ধুর জীবন বদলে দেয়। তাঁরা তিনজনে মিলে ভিডিও সংরক্ষণের জন্য ইউটিউব নামে একটি ওয়েবসাইট তৈরি করলেন। যেখানে 'চিড়িয়াখানায় আমি' নামে ইউটিউবের প্রথম ভিডিও আপলোড করেন জাওয়েদ করিম।   

সংস্থার সহ-প্রতিষ্ঠা এবং ইউটিউবের ধারণা ও ওয়েবসাইট উন্নয়নের পরে, করিম স্ট্যানফোর্ড ইউনিভার্সিটিতে কম্পিউটার বিজ্ঞানে স্নাতক ছাত্র হিসেবে ভর্তি হন যখন তিনি ইউটিউবে একজন উপদেষ্টা হিসেবে কাজ করছিলেন। গুগল ইউটিউবকে অধিগ্রহণ করলে করিম সেই সময়কালে গুগল ক্লোজিং স্টক মূল্য এর উপর ভিত্তি করে স্টক শেয়ারের প্রায় ৬৪ মিলিয়ন ডলার মূল্য পান। বর্তমান ও সাবেক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সাহায্য করার লক্ষ্য নিয়ে তাদের গড়ে তোলা ও ব্যবসায়ীক ধারণা তৈরি করার জন্য ২০০৮ সালে জাওয়েদ করিম Youniversity Ventures নামক একটি উদ্যোগ ফান্ড উদ্বোধন করেন। 

জাওয়েদ করিম ও তাঁর সহযোগী সেই দুই বন্ধু কখনো কল্পনাই করতে পারেননি যে তাদের ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম সারা বিশ্বের মধ্যে ছড়িয়ে পড়বে। আসলে তার আগে এরকম কোনো ওয়েবসাইট ছিলনা যেখানে কেবল ভিডিও রাখা থাকবে এবং কোনো কিছু লিখে সার্চ করলে সেহ সম্পর্কিত ভিডিও মুহূর্তেই বেরিয়ে পড়বে। বিনোদনের অপার আনন্দ একটু একটু করে বৃহৎ আকার নেয়। এই ইউটিউব আজকে পৃথিবীর সব দেশে  কর্মসংস্থানের এক নতুন দিগন্ত খুলে দিয়েছে। আজ ইউটিউব অতিক্রম করে ফেললো ১৬ টা বছর। 

প্রতিবেদন- সুমিত দে


No comments