Header Ads

বালুরঘাট শহরের আবেগকে ছুঁয়ে দিতে গান বাঁধলেন অভ্রদীপ্ত বন্দোপাধ্যায়


ঐতিহাসিক শহর বালুরঘাট। দক্ষিণ দিনাজপুর জেলার অন্যতম প্রাণকেন্দ্র হলো বালুরঘাট৷ যে শহরকে কেন্দ্র করে এবার তৈরি হলো বাংলা গান 'বালুরঘাট'। 'তুই আমার সাথে চল' খ্যাত সঙ্গীতশিল্পী অভ্রদীপ্ত বন্দোপাধ্যায় নির্মাণ করেছেন এই গানটি৷ পুরোপুরি যে এই গান বালুরঘাটের ঐতিহ্য, ইতিহাস ও সংস্কৃতিকে ব্যক্ত করেছে তা কিন্তু নয়, অভ্রদীপ্ত বন্দোপাধ্যায়ের ছোটোবেলার স্মৃতি রোমন্থনই এই গানের মূল বিষয়। 


নিঃসন্দেহে অত্যন্ত মিষ্টি একটি গান হলো 'বালুরঘাট'। গানের কথা, সুর, আবহ বেশ আনকোরা। গানের লিরিক্স, ভোক্যাল, সুর ও ভিডিও পরিচালনা করেছেন অভ্রদীপ্ত বন্দোপাধ্যায় নিজে। বালুরঘাটে বসেই গানটির সম্পূর্ণ কাজ সম্পন্ন হয়েছে। বাংলার মাটিতে ভালো কাজ করতে হলে যে শুধু কলকাতার ওপরই নির্ভর করতে হবে এমন কোনো বাঁধাধরা নিয়ম নেই। রাজ্যের প্রতিটি শহর থেকেই এ ধরণের কাজ সম্ভব। তা হলফ করেই বুঝিয়ে দিয়েছে এ গানটি। 

আস্তাবল প্রোডাকশনের ব্যানারে মুক্তি পেয়েছে 'বালুরঘাট'। গিটার, বাদ্যযন্ত্র বাজানো সহ সহযোগিতায় রয়েছেন বিশ্বজিৎ দাস, হিমাদ্রীশেখর সরকার, সৌরভ দাস সহ অন্যান্যরা। গত শুক্রবার বালুরঘাটে জেলা প্রেস ক্লাবের হল রুমে গানটির ভিডিও লঞ্চ হয়। পুরো টিম জমিয়ে এ গানে কাজ করেছেন। এই গানের পরতে পরতে তাদের সকলেরই সুপ্ত প্রতিভার বহিঃপ্রকাশ ঘটেছে।  

শহরের আবেগকে ছুঁয়ে যেতে আত্রেয়ী সেতু, আত্রেয়ী নদী, হাইস্কুল মাঠ, বইমেলা, থানা মোড়, বাসস্ট্যান্ড ও ফরেস্ট সহ শহরের নানান জনপ্রিয় স্থানে গানটির শ্যুটিং হয়েছে। 

'বালুরঘাট' গানটির প্রসঙ্গে অভ্রদীপ্ত বন্দোপাধ্যায় লিটারেসি প্যারাডাইসকে জানান "২০১৭ সালে বালুরঘাট সহ পুরো দক্ষিণ দিনাজপুর জেলায় এক ভয়াবহ বন্যা দেখা দেয়। আমি তখন কর্মসূত্রে দিল্লী নিবাসী। বাড়ির কথা খুব মনে পড়ছিল। একজন সিঙ্গার-সং রাইটারের ইমোশন প্রকাশের জায়গা গান। নিজের ছোটবেলার স্মৃতি রোমন্থন করতে দেখলাম পুরো ছেলেবেলা জুড়েই রয়েছে আমার প্রাণের শহর বালুরঘাটে। তাই বেঁধে ফেললাম গান।

এর পরে অনেক বছর কেটে যায়। প্যান্ডামিক সিচুয়েশনে বালুরঘাটে ফেরা। তারপরে ঠিক করি এখানেই থেকে যাবো। একটা প্রোডাকশন হাউসও তৈরি করে ফেলি। আর তারপরে এই গান দিয়ে আস্তাবল প্রোডাকশন হাউসের আত্মপ্রকাশ। আস্তাবলে এই মুহূর্তে তিনটে ঘোড়া এবং একটি টাট্টু ঘোড়া (ইন্টার্ন) রয়েছে। তারা হোলো যথাক্রমে - আমি অভ্রদীপ্ত, বিশ্বজিৎ, হিমাদ্রি ও সন্দীপন।"


প্রতিবেদন- সুমিত দে


No comments