Header Ads

বাঙালি উদ্যোগপতিদের জয়যাত্রা, গুজরাতি সংস্থা গার্ডেনকে কিনে নিচ্ছে চ্যাটার্জি গোষ্ঠী


কে বলেছে বাঙালি ব্যবসা পারেনা? বাঙালি দুনিয়ার এমন কোনো কাজ নেই যা পারেনা। যারা বাঙালিকে ব্যবসা পারোনা বলে গালিগালাজ করেন তাদের দিন ক্রমশ ফুরিয়ে আসছে। বিখ্যাত বাঙালি কোম্পানি চ্যাটার্জি গোষ্ঠীর নাম এমন কোনো বাঙালি নেই যারা শোনেননি। কলকাতার একসময়ের সবচেয়ে উঁচু বাড়িটা কিন্তু এদেরই ছিল। চ্যাটার্জি ইন্টারন্যাশনাল নামের ২৪ তলা বিশিষ্ট বিশাল ভবন কলকাতা তথা সারা বাংলার গর্ব ছিল। চ্যাটার্জি ইন্টারন্যাশনাল বাঙালিকে গগনচুম্বী অট্টালিকার শীর্ষে  পৌঁছে দিয়েছিল৷ 


দ্য চ্যাটার্জি গ্রুপ বা টিসিজি গ্রুপের প্রতিষ্ঠাতা হলেন আইআইটি খড়গপুরের প্রাক্তনী তথা  বাঙালি শিল্পপতি পূর্ণেন্দু চট্টোপাধ্যায়। তিনি হায়দ্রাবাদে ইন্ডিয়ান স্কুল অফ বিজনেসের (আইএসবি) গভর্নিং বোর্ডের সদস্য হিসাবেও দায়িত্ব পালন করছেন। তাঁর হাতে গড়া চ্যাটার্জি গ্রুপ তামিলনাড়ু ও ওড়িশায় দুটি পেট্রোকেমিক্যাল প্রকল্পে ১.২৮ ট্রিলিয়ন রুপি বিনিয়োগের পরিকল্পনা করছে। হলদিয়াতে গড়ে ওঠা সুবিশাল প্রেট্রোকেমিক্যাল ফ্যাক্টরিও টিসিজি কোম্পানির অন্তর্গত। চিন থেকে আমেরিকা সর্বত্র তাঁর বিনিয়োগের দারুণ অভিজ্ঞতা রয়েছে। 

সম্প্রতি টিসিজি গ্রুপের আয় আরো একধাপ বৃদ্ধি পেতে চলেছে। নতুন বছরে বাঙালিকে সুখবর দিলো টিসিজি। সদ্য দেউলিয়া হয়ে যাওয়া গুজরাতি কোম্পানি গার্ডেনকে কিনে নিচ্ছে চ্যাটার্জি গোষ্ঠী। সিল্ক ব্র্যান্ডের শাড়ি তৈরির জন্য বিখ্যাত ছিল গার্ডেন। এই সংস্থাটি কেনার জন্য সায় দিয়েছে এনসিএলটি বা ন্যাশনাল কোম্পানি ল ট্রাইবুনাল। বিশেষ সূত্রে খবর এই অধিগ্রহণের লেনদেন প্রায় ৭৫০ কোটি টাকা। সম্পূর্ণ প্রক্রিয়াটি দেড় থেকে দু'মাসের মধ্যে সম্পন্ন হবে বলে আশ্বাস টিসিজির। 

বস্ত্রশিল্পে চার দশক ধরে রাজত্ব চালিয়েছিল এই কোম্পানি। নোটবাতিল ও জিএসটির ধাক্কা প্রবলভাবে এসে পড়ে এই কোম্পানির ওপর। ফলে প্রচণ্ড ধারের বোঝায় বিদ্ধ হয়ে এই কোম্পানিকে ঘিরে গেল গেল রব উঠতে থাকে৷ সংস্থাটির রাশ হাতে নেওয়ার দৌড়ে চ্যাটার্জি গোষ্ঠীর সাথে অংশ নিয়েছিল রিলায়েন্স ইন্ডাস্ট্রিজও। তবে খেলা শেষে জয় এলো বাঙালির হাতেই। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের মতো কোম্পানিদের পিছনে ফেলে গার্ডেনকে পাকাপাকি ভাবে কিনে ফেলছে চ্যাটার্জি গোষ্ঠী।

করোনাকালে এটি তাঁর দ্বিতীয় অধিগ্রহণ। ২০২০ এর জুলাই মাসে আমেরিকার ম্যাকডরমট ইন্টারন্যাশনালের কাছ থেকে লমুস টেকনোলজিকে কিনে নেয় চ্যাটার্জি গোষ্ঠীর এইচপিএল। কয়লা থেকে গ্যাস উৎপাদনের ক্ষেত্রে লমুস টেকনোলজির নিজস্ব প্রযুক্তি আছে। সেইসব প্রযুক্তির দখলও চলে এলো বাঙালির হাতে। আর মাসদুয়েকের অপেক্ষা তারপর গার্ডেন সিল্ক মিলের মালিক হিসেবে জায়গা করে নেবেন পূর্ণেন্দু চট্টোপাধ্যায়। 

প্রতিবেদন- সুমিত দে


1 comment:

  1. দারুন খবর। বাঙালির ব্যবসা আরো ফুলে ফেঁপে উঠুক। বাংলার ঘরে ঘরে আবার মহামানবদের জন্ম হোক।

    ReplyDelete