Header Ads

করোনা আবহেও সাফল্যের সঙ্গে সমাপ্তি হলো ২১ তম খড়গপুর বইমেলার


সাফল্যের সঙ্গে সমাপ্তি হলো ২১ তম খড়গপুর বইমেলা। গত ৯ ই জানুয়ারি থেকে ১৭ ই জানুয়ারি টানা নয়দিন ধরে চলে এই বইমেলা। পশ্চিম মেদিনীপুর জেলা ও জেলার বাইরে থেকেও বহু মানুষ ছুটে আসেন এই বইমেলাতে। মানস গৌতম নারায়ণ চৌবে মেমোরিয়াল ট্রাস্ট ও খড়্গপুর বইমেলা কমিটির যৌথ উদ্যোগে আয়োজিত হয়েছিল ২১ তম খড়গপুর বইমেলার। 


এই বইমেলাতে বিভিন্ন বইয়ের স্টলের পাশাপাশি রাখা হয়েছিল একগুচ্ছ সাংস্কৃতিক অনুষ্ঠান যেমন কবিতা পাঠ, কবি সম্মেলন, নাটক, সঙ্গীতানুষ্ঠান ও নৃত্যানুষ্ঠান প্রভৃতি। খড়গপুর শহরের বিদ্যাসাগর আবাসন টাউন হলে প্রাঙ্গণে প্রতি বছর খড়গপুর বইমেলা আয়োজিত  হয়। ৯ ই জানুয়ারী বিকেলে বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে উদ্বোধন করা হয় ২১ তম খড়গপুর বইমেলার। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট কবি মৃদুল দাসগুপ্ত, কবি পবিত্র মুখোপাধ্যায় ও 'অনিল ঘড়াই স্মৃতি পুরস্কার' প্রাপক কবি শঙ্খশুভ্র পাত্র। 

বইমেলার দিনগুলোতে প্রতিদিন রাতে মনোরঞ্জন করার মতো একাধিক অনুষ্ঠান দেখলো খড়গপুরবাসীরা। সাংস্কৃতিক অনুষ্ঠানের চমক হিসেবে ছিল বিখ্যাত রবীন্দ্র সঙ্গীতশিল্পী শ্রাবণী সেন, নদীয়ার স্বনামধন্য বাউলশিল্পী নূর আলম ফকির, স্বনামধন্য সঙ্গীতশিল্পী পর্ণাভ ব্যানার্জী, বিশিষ্ট লোকসঙ্গীতশিল্পী ঋষি ও উর্মি চক্রবর্তী, প্রখ্যাত সঙ্গীতশিল্পী ইমন চক্রবর্তী এবং বিশিষ্ট সঙ্গীতশিল্পী দেবজিত সাহার মতো শিল্পীদের সঙ্গীতানুষ্ঠান। এছাড়াও রকপ্রেমীদের জন্য ছিল বাংলা ব্যান্ড 'প্লাগারস' এর বিশেষ সঙ্গীত সন্ধ্যা, গল্পপ্রেমী মানুষদের জন্য ছিল অণু গল্প পাঠের আসর। কবিতাপ্রেমী মানুষদের জন্য ছিল 'সৃষ্টিনীড়' - এর  আবৃত্তি কোলাজ 'হে পৃথিবী আবার জেগে ওঠো', ট্রাফিক রিক্রিয়েশন ক্লাবের সম্মেলক অনুষ্ঠান। রসবেত্তা মানুষদের জন্য ছিল অধ্যাপক সুমহান বন্দোপাধ্যায় ও অমিতাভ সিরাজের বিশেষ আলোচনা সভা যেখানে বিষয় ছিল সংবাদের বিশ্বাসযোগ্যতা। যারা নৃত্যানুষ্ঠান দেখতে ভালোবাসেন তাদের জন্য ছিল নৃত্য ঝংকার একাডেমীর  নৃত্যানুষ্ঠান, আম্রপালি চক্রবর্তীর নৃত্যানুষ্ঠান, যারা কবিতা আবৃত্তি করতে ভালোবাসেন তাদের জন্য আবৃত্তি প্রতিযোগিতারও আয়োজন করা হয়েছিল। আরো অসংখ্য সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছিল যেগুলো আর আলাদা করে না বললেও চলে। 

প্রতিবছরের মতো এবছরও প্রদান করা হয়েছে খড়গপুর বইমেলা কবি সম্মান। এ বছর খড়গপুর বইমেলা কবি সম্মান তুলে দেওয়া হলো প্রবীর দাসের হাতে৷ করোনা আবহে সমস্ত রকম বিধিসম্মত সতর্কীকরণ ও স্বাস্থ্যবিধি মেনেই বইমেলাটি অনুষ্ঠিত হয়। বইমেলাতে একটি স্মরণিকাও প্রকাশ করা হয়। পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও শুভেচ্ছাবার্তা পাঠান এই বইমেলাতে। 

প্রতিবেদন- সুমিত দে


No comments