Header Ads

ভূমিপুত্র সংরক্ষণের দাবীতে 'বাংলা পক্ষে'র ধর্মতলাতে মহাসমাবেশের ডাক


বাংলার ইতিহাসে এই প্রথমবার ভূমিপুত্র সংরক্ষণের দাবীতে ধর্মতলাতে অনুষ্ঠিত হতে চলেছে মহাসমাবেশ। সরকারি ও বেসরকারি চাকরিক্ষেত্র সহ ঠিকার কাজ, হকারি লাইসেন্স ও টেন্ডার প্রায় প্রতিটি ক্ষেত্রে এ রাজ্যের ভূমিপুত্রদের অধিকারের দাবী জোরালো করতে আয়োজিত হতে চলেছে এই বিশাল সমাবেশের। ভারতে বাঙালির জাতীয় সংগঠন 'বাংলা পক্ষে'র ডাকে আগামী ১৭ ই জানুয়ারি অনুষ্ঠিত হবে সমাবেশটি। যেখানে উপচে পড়বে রাজ্যের বিভিন্ন জেলা থেকে আগত অগণিত মানুষের ঢল। 


দীর্ঘদিন ধরে এ রাজ্যে প্রায় সবক্ষেত্রে বাঙালিকে বঞ্চনার স্বীকার হতে হচ্ছে। পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গায় সার্ভে করে দেখা গেছে এই রাজ্যে প্রচুর চাকরির সুযোগ রয়েছে। অথচ সেই চাকরিতে বাঙালির কোনো জায়গা নেই সঠিক যোগ্যতা থাকা সত্ত্বেও। পশ্চিমবঙ্গ বাঙালির রাজ্য হওয়া সত্ত্বেও বেশিরভাগ সরকার চাকরি, টেন্ডার সবই ভিন রাজ্যের লোকেদের হাতে। এ রাজ্যের স্থানীয় মানুষ থেকে প্রায় সকলেই চান পশ্চিমবঙ্গে বাঙালিকে সর্বক্ষেত্রে সুযোগ দেওয়া হোক। ভিন রাজ্যের লোকেদের চাপে আজকে বেশিরভাগ বাঙালিকে চাকরির জন্য অন্য রাজ্যে পাড়ি দিতে হচ্ছে। এখন বহু বাঙালি চাইছেন নিজেদের রাজ্যেই চাকরির ব্যবস্থা করা হোক। দিন দিন ভিন রাজ্যে গিয়ে কাজ করতে যাওয়া বাঙালির আর ভালো লাগছে না। এই সবকিছু সমস্যার কথা মাথায় রেখে এই সমাবেশের আয়োজন করা হচ্ছে।  

'বাংলা পক্ষে'র দাবী হলো "আজকে বাংলা বাদে দেশের প্রায় প্রতিটি রাজ্য তাদের ভূমিপুত্রদের জন্য সরকারি ও বেসরকারি কর্মক্ষেত্রে সুবিধা দেয়। গুজরাটের বেসরকারি কর্মক্ষেত্রে ভূমিপুত্রদের জন্য ৮০ শতাংশ পদ সংরক্ষিত। রাজস্থানে ভূমিপুত্রদের জন্য ৭৫ শতাংশ পদ সংরক্ষিত। প্রায় সমতুল্য হারে ভূমিপুত্র সংরক্ষণের ব্যবস্থা রয়েছে গোয়া, মধ্যপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ,  তেলেঙ্গানা, হরিয়ানা, মহারাষ্ট্র প্রভৃতি রাজ্যে। আমরা চাই এ রাজ্যের ভূমিপুত্রদের জন্যও সংরক্ষণের ব্যবস্থা করা হোক।" 

আগামী ১৭ ই জানুয়ারি ধর্মতলার রানি রাসমণি রোডে এই সভা অনুষ্ঠিত হবে। বাংলা পক্ষের তরফে কৌশিক মাইতি জানান "পশ্চিমবঙ্গের প্রায় সব জেলার বিধায়কদের এই দাবীতে স্মারকলিপি জমা দেওয়া হয়েছে। বিভিন্ন জেলায় এই দাবিতে মিটিং, মিছিল করা হয়েছে বাংলা পক্ষের তরফ থেকে।"

প্রতিবেদন- সুমিত দে


No comments