Header Ads

সাঁতরাগাছি ঝিল বাঁচাতে সচেতনতা কর্মসূচী পরিবেশকর্মীদের


হাওড়া শহরের এক অত্যন্ত গুরুত্বপূর্ণ ঝিল হলো সাঁতরাগাছি ঝিল। এই জলাশয়ের সঙ্গে সংযুক্ত এলাকার বহু জীবন, বাস্তুতন্ত্র  নির্ভরশীল অসংখ্য প্রাণী ও উদ্ভিদ। এই ঝিলটি প্রায় ১৩ লক্ষ ৭৫ হাজার বর্গফুট এলাকা জুড়ে অবস্থান করছে। প্রতি বছর এই ঝিলে সাইবেরিয়া, অস্ট্রেলিয়া ও উত্তর আমেরিকা থেকে আগত পরিযায়ী পাখিদের আনাগোনা লক্ষ্য করা যায়। তবে এই ঝিলের সৌন্দর্য বহু বছর ধরে নষ্ট হয়ে চলেছে।  


মানুষের নিত্য অবহেলা, অসচেতনতা ও পরিবেশের প্রতি অবজ্ঞার কারণে আজ বিপন্ন সাঁতরাগাছি ঝিল। নগরায়নও এর পিছনে দারুণভাবে দায়ী। আর জনসংখ্যা বৃদ্ধির চাপ তো রয়েছে। তাছাড়া নোংরা, আবর্জনা পাশ্ববর্তী এলাকা থেকে ঝিলে এসে পড়েছে। এক্সপ্রেসওয়ে নির্মাণ, রেলস্টেশনের কাজের জন্য ইতিমধ্যেই ঝিলের বহু অংশ বুজিয়ে ফেলা হয়েছে। শুধু তাই নয়, প্রোমোটাররা ঝিলের পাশে জমি দখল করে রিয়েল ইস্টেট বানানোর জন্যও ঝিল বুজিয়ে দেওয়া হচ্ছে। দিন দিন যেভাবে সাঁতরাগাছি ঝিলের ওপর চাপ বাড়ছে তাতে হাওড়া শহর এক বিরাট সমস্যার সম্মুখীন হতে পারে অদূর ভবিষ্যতে।       

একদিকে বদ্ধ জলাশয় তার ওপর নিকাশীর সঠিক ব্যবস্থা না থাকায় বর্ষাকালে ঝিল সংলগ্ন এলাকা কানাই কানাই জলে পরিপূর্ণ হয়ে ওঠে। আমরা যদি আজকে ঝিল বাঁচাতে উদ্যোগী না হয় বা ঝিলের ব্যাপারে সচেতন না হয় তাহলে একদিন হাওড়া শহরও কেরালার মতো নজিরবিহীন বন্যার কবলে পড়তে পারে। তাই অবিলম্বে সাঁতরাগাছি ঝিলের নিকাশী ব্যবস্থার সুরাহা করে, সুলতানপুর খালকে সংস্কার করে ঝিলকে যুক্ত করা হোক গঙ্গার প্রবাহের সঙ্গে। ঝিলকে দূষণমুক্ত করে তোলা হোক। ঝিলকে পরিযায়ী পাখিদের নিরাপদ চারণক্ষেত্র হিসেবে গড়ে তুলতে উদ্যোগ নেওয়া হোক। এলাকাটিকে জেলা তথা রাজ্যের একটি সুন্দর পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলা হোক। 

গত ১৭ ই জানুযারী এই সব কথা তুলে ধরতে আয়োজন করা হয় সাইকেল মিছিল, নাগরিক জমায়েত, পদযাত্রা ও সচেতনতা কর্মসূচির। ছাত্রছাত্রী, সাইকেল আরোহী ও পরিবেশকর্মী মিলিয়ে ১০০ জনেরও বেশি মানুষ পদযাত্রা ও সচেতনতা কর্মসূচিতে অংশ নিয়েছিল। হাওড়া জেলা পরিবেশ সমন্বয় মঞ্চের উদ্যোগে এই কর্মসূচীর আয়োজন করা হয়েছিল। সমগ্র কর্মসূচীর সহযোগিতায় ছিল হাওড়া জেলা যৌথ পরিবেশ মঞ্চ। 

এই কর্মসূচীতে বিশিষ্ট বিজ্ঞানী তথা বিজ্ঞান মঞ্চের রাজ্য কমিটির সহ সভাপতি তপন সাহা, কলকাতা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিভাগের অধ্যাপক পুনর বসু চৌধুরী, হাওড়া পরিবেশ সমন্বয় মঞ্চের আহ্বায়ক শ্রী শঙ্কর মুখার্জি, হাওড়া জেলা যৌথ পরিবেশ মঞ্চের সম্পাদক শ্রী শুভ্রদীপ ঘোষ, হাওড়া জেলা যৌথ পরিবেশ মঞ্চের সহ সম্পাদক সম্রাট মন্ডল, হাওড়া জেলা যৌথ পরিবেশ মঞ্চের কোষাধ্যক্ষ ও পরিবেশ সমন্বয় মঞ্চের সংগঠক সায়ন দে এবং বাকসারা স্পোর্টস একাডেমীর সভাপতি শ্রী আলোক চ্যাটার্জির মতো ব্যক্তিদের উজ্জ্বল উপস্থিতি লক্ষ্য করা গেছে। 

প্রতিবেদন- সুমিত দে


No comments