Header Ads

অপু-দুর্গার রেলগাড়ি দেখতে যাওয়ার দৃশ্য উঠে এলো পোড়ামাটির মৃৎশিল্পে


বাঙালির কাছে আজও নস্টালজিক সেই দৃশ্য। বিশ্ববিখ্যাত ছবি 'পথের পাঁচালী' তে অপু-দুর্গার ট্রেন দেখতে যাওয়ার দৃশ্যটি আজও আপামর চলচ্চিত্রপ্রেমীদের নিদারুণ আনন্দদান করে। এই দৃশ্য কখনো বইয়ের পাতায়, কখনো চিত্রপ্রদর্শনীতে, কখনো মণ্ডপে এবং আরো নানান জায়গাতে আঁকা হয়ে থাকে। কেবল একটিমাত্র দৃশ্য যার মধ্যে আছে অনেককিছুই। এ দৃশ্যে শরতের গ্রামীণ পরিবেশকে ফ্রেমবন্দী করা হয়েছে। গ্রামের ক্ষেতের পাশে মেঠো পথ, যে পথের পাশ দিয়ে কু-ঝিকঝিক করে ট্রেন ছুটে চলেছে। অপু ও দুর্গা দুটো বাচ্চা ছেলেমেয়ে ছুটে চলেছে ট্রেন দেখার জন্য। 


কাশবনের মধ্য দিয়ে ট্রেন দেখতে যাওয়ার সাদা-কালো দৃশ্যটিতে চোখ বোলালে সকল দর্শককে হারিয়ে যেতে হয় তাদের নিজের নিজের শৈশবে। বিশ্ব সিনেমার সেলুলয়েডে এমন কিছু দৃশ্য ইতিহাস হয়ে থেকে গেছে। ২০১৩ সালে সত্যজিৎ রায়ের ৯৩ তম জন্মদিবসে গুগল ডুডল সত্যজিৎ রায়কে শ্রদ্ধা জানানোর জন্য সাদা-কালো তুলির আঁচড়ে তৈরি করা হয়েছিল এই অবিস্মরণীয় দৃশ্যটিকে।  

আজ থেকে কয়েকমাস আগে মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অনিকেত বেরা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে 'পথের পাঁচালী'র এই দৃশ্যটিকে রঙিন করে একটি ভিডিও প্রকাশ করেছিল। তবে সেই ভিডিও নিয়ে তুমুল বিতর্কের সৃষ্টি হয়। গুটিকয়েক চলচ্চিত্র পরিচালক অভিযোগ করেছিল যে সত্যজিৎ রায়ের সৃষ্টি করা এমন সাদা-কালো দৃশ্যকে রঙিন করা মানে  আসল দৃশ্যটির অর্থকে পাল্টে দেওয়া। মদ্দা কথা হলো বাঙালিরা এই দৃশ্যটিকে সাদা-কালো ফ্রেমেই দেখতে চায়। 

'পথের পাঁচালী'র ঐতিহ্যমণ্ডিত এই দৃশ্য সম্প্রতি ফুটে উঠলো পোড়ামাটির মৃৎশিল্পে। পোড়ামাটির গ্রাম পাঁচমুড়ার শিল্পী ভূতনাথ কুম্ভকারের হাত ধরে অপু-দুর্গার রেলগাড়ি দেখতে যাওয়ার দৃশ্য ধরা পড়লো। পোড়ামাটির গায়ে এই ভাস্কর্য দেখলে মুগ্ধ হওয়ার উপক্রম। ইদানীং পাঁচমুড়াতে এরকমই শিল্পকর্ম তৈরি হচ্ছে। 

প্রতিবেদন- সুমিত দে

No comments