Header Ads

শিলচরের মেয়ে শর্মিষ্ঠা দেবের স্বপ্নপূরণ, মুক্তির পথে তার পরিচালিত ছবি 'সর্বভূতেষু'


বরাকের মেয়ে শর্মিষ্ঠা দেবের স্বপ্নপূরণ। শিলচর থেকে কলকাতা পাড়ি দিয়ে বাংলা ছবি পরিচালনা করে সুপরিচিতি লাভ করছেন তিনি। সূদুর শিলচর থেকে কলকাতায় এসে ছবি বানানোর জার্নিটা মোটেও সহজ ছিল না তার। ছোটোবেলা থেকেই তিনি স্বপ্ন দেখতেন বড়ো হয়ে একজন চলচ্চিত্র নির্দেশক হবেন৷ সেই স্বপ্নের ওপর ভর করে তিনি প্রতিনিয়ত চেষ্টা চালিয়ে গেছেন। বরাক উপত্যকায় দাঁড়িয়ে চলচ্চিত্র নির্দেশক হওয়ার স্বপ্ন দেখা বলতে গেলে প্রায় অসম্ভব ব্যাপার। কিন্তু তিনি এ অসম্ভবকে সম্ভব করে দেখিয়েছেন। 


শর্মিষ্ঠা দেবের পরিচালনায় সম্প্রতি মুক্তি পেতে চলেছে নতুন বাংলা ছবি 'সর্বভূতেষু'। এটি একটি হরর ফিল্ম। কলকাতা ও শিলচরে শ্যুটিং হয়েছে পুরো ছবির। চারটে গল্পের সমন্বয়ে তৈরি হয়েছে ছবির চিত্রনাট্য। এই চারটে গল্পের মধ্যে একটি গল্প শিলচরের অধিবাসী সুপ্রতীপ দত্ত রায়ের লেখা। শিলচরের বেশ কিছু নাট্যকর্মীকেও দেখা গেছে এই ছবিতে অভিনয় করতে। ছবিতে ব্যবহৃত হয়েছে সিলেটি ভাষাও। কলকাতার অনেক অভিনেতা-অভিনেত্রীকে এ ছবিতে অভিনয়ের জন্য সিলেটি ভাষা রপ্ত করতে হয়েছে।  

'সর্বভূতেষু' ছবিটি থিয়েটারে সামনের বছরের প্রথমে রিলিজ হওয়ার কথা কিন্তু সামনের বছরের শুরুতে যদি প্যানডেমিক না কাটে তাহলে ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পাবে এই ছবি। এর আগে 'পয়লা এপ্রিল' নামে একটি ছবি নির্দেশনা করেছেন তিনি। যে ছবিতে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়কে দেখা গেছে অভিনয় করতে৷ তার জীবনের বড়ো পাওনা হলো সৌমিত্র চট্টোপাধ্যায়ের সাথে কাজ করার সুযোগ পাওয়া। সৌমিত্র চট্টোপাধ্যায়ের সাথে কাজ প্রসঙ্গে তিনি বলেন "বাংলা সিনেমার অনুরাগী হিসেবে সৌমিত্র চট্টোপাধ্যায় আমার কাছে অত্যন্ত প্রিয় একজন অভিনেতা এবং ব্যক্তি। একসময় পাকাপাকিভাবে কলকাতায় ছিলাম না, শিলচর থেকে আসা যাওয়া করতাম৷ সেই দিনগুলোতে সৌমিত্র চট্টোপাধ্যায়ের বাড়িতে যাওয়ার সুযোগ হয়। তিনি অত্যন্ত ব্যস্ত ছিলেন এবং খুব স্নেহভরে আমাকে বলেছিলেন তাঁর সময় হবে না। আমার অভিমান হয় এবং তাঁকে বলি, যদি নির্দেশক হতেই হয় তাহলে প্রথমে তাঁর সঙ্গে কাজ করব, না হয় নির্দেশক হওয়ার  স্বপ্ন ভুলে যাব। এতে তিনি রাজি হন এবং পরে আমাকে সময় দেন। তাঁকে গল্প শোনানোর পর তিনি সিনেমায় অভিনয় করতেও রাজি হন৷ সিনেমাটি এখনো রিলিজ হয়নি, জানুয়ারি মাসে ওটিটি প্ল্যাটফর্মে রিলিজ হবে। এটি সৌমিত্র চট্টোপাধ্যায়ের শেষ সময়ের হাতেগোনা ছবির মধ্যে এটি একটি হতে চলেছে, তাই আমরাও রিলিজ নিয়ে অত্যন্ত উৎসাহিত।"

চলচ্চিত্রে আসার আগে 'স্বপ্নের ইচ্ছেডানা' নামে একটি ম্যাগাজিন বানিয়ে প্রচণ্ড খ্যাতি অর্জন করেছেন তিনি। শিলচরের মেয়ে হয়ে কলকাতায় চলচ্চিত্র পরিচালনা করার সুযোগ পাওয়া তার কাছে বেশ চ্যালেঞ্জিং ছিল। তিনি কলকাতার অভিনেতা ও অভিনেত্রীদের সঙ্গে কাজ করে বুঝতে পেরেছেন যে কলকাতার অভিনেতা ও অভিনেত্রীরা খুবই ভালো মানুষ। তাদের সাথে কাজ করে তাদের কাছ থেকে তিনি যে বন্ধুত্বসুলভ আচরণ পেয়েছেন তাতে তিনি মুগ্ধ। 'সর্বভূতেষু' ছবিতে অভিনয় করেছেন অর্জুন চক্রবর্তী, শ্রীলেখা মিত্র, চান্দ্রেয়ী ঘোষ, রজতাভ দত্ত, দেবদূত ঘোষ, রাজদীপ সরকার ও লাবণী সরকার প্রমুখরা৷ 

গত মঙ্গলবার মুক্তি পেয়েছে 'সর্বভূতেষু' ছবির গান। 'পিফে' প্রযোজিত এ ছবির মিউজিক রিলিজ করেছে 'রুহ মিউজিক' থেকে। ছবিতে একটি রবীন্দ্র সঙ্গীত সহ চারটি গান রয়েছে। ছবিতে গান গেয়েছেন রূপঙ্কর বাগচী, দুর্নিবার সাহা, বনী চক্রবর্তী ও মঞ্জুশ্রী দাশ। ছবিতে সঙ্গীত পরিচালনা করেছেন প্রাজ্ঞ দত্ত ও গান লিখেছেন সুপ্রিয় পাল। 

প্রতিবেদন- সুমিত দে

No comments