Header Ads

উচ্চতর গণিত বইকে সহজতর করে তোলার কাণ্ডারী সৌরেন্দ্রনাথ দে প্রয়াত


সায়েন্স বিভাগে উচ্চমাধ্যমিক পড়তে গেলে অনেক কঠিন অধ্যাবসায়ের প্রয়োজন হয়। মাধ্যমিকে আমরা যে ধরণের গণিতের সাথে পরিচিত, সেই গণিত একাদশ শ্রেণীতে এসে সম্পূর্ণ বদলে যায়। মাথার বুদ্ধিকে কাজে লাগিয়ে অসংখ্য কঠিন কঠিন অঙ্কের সমাধান করতে হয় উচ্চমাধ্যমিক ছাত্র-ছাত্রীদের। সহজ উপায়ে সূত্র ধরে গণিত অধ্যয়নের মুশকিলআসান বই হলো সৌরেন্দ্রনাথ দে রচিত উচ্চতর গণিত। 


বিজ্ঞান বিভাগের প্রতিটি ছাত্র-ছাত্রীর প্রথম পছন্দ এস.এন দের উচ্চতর গণিত। উচ্চমাধ্যমিকে গণিতে সফল হওয়ার এক চাবিকাঠি হলো এই বই। জটিল অঙ্ককে সহজ উপায়ে সমাধান করার পথ দেখালেন যে মানুষটি, এই সৌরেন্দ্রনাথ দে গত ৬ ই আগস্ট এ পৃথিবীর মায়া ত্যাগ করে বিদায় নিলেন৷ পড়ে রইলো উচ্চতর গণিতের বইগুলো। 

রাজ্যের প্রতিটি বই দোকানে সুন্দর করে সাজানো থাকে সৌরেন্দ্রনাথ দের উচ্চতর গণিত। তাঁর বই থেকে গণিতে অগাধ জ্ঞানলাভের সুযোগ থাকে। যারা স্কুলে গণিত শিক্ষা দেন তারাও উচ্চমাধ্যমিকের গণিত হিসেবে এস.এন দের উচ্চতর গণিতকেই বেছে নেন৷ তাই এস.এন দেকে বলা চলে উচ্চতর গণিতের যাদুকর। তাঁর গণিত বই ডাবল এ পাওয়ার জন্য ম্যাজিকের মতো কাজ করে। 

সৌরেন্দ্রনাথ দে শ্রীরামপুরের কালিতলায় ১৯৪৪ সালে জন্মগ্রহণ করেন৷ শৈশব থেকেই পারিবারিক আর্থিক অভাব তিনি হাড়ে হাড়ে টের পেতেন৷ পরিবারের অবস্থা সচ্ছল না হলেও তিনি একটানা পড়াশোনা চালিয়ে যেতেন। তিনি ছিলেন অত্যন্ত মেধাবী ছাত্র। তাঁর প্রিয় বিষয় ছিল গণিত। পড়াশোনাতে অগাধ আগ্রহ ছিল তাঁর৷ ছোটোবেলা থেকেই তাঁর পড়াশোনার প্রতি উৎসাহ দেখে চমকে উঠতেন বাড়ির লোক থেকে পাড়া প্রতিবেশী সকলেই। 

তাঁর প্রাথমিক জীবন শুরু হয় শ্রীরামপুর ইউনিয়ন স্কুলে। তারপর শ্রীরামপুর কলেজ থেকে থেকে প্রি-ইউনিভার্সিটিতে পড়াশোনা শেষ করে ভর্তি হন বিদ্যাসাগর কলেজে। সেখান সেখান থেকেই স্নাতক এবং তারপর কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ফলিত গণিতে স্নাতোকত্তর ডিগ্রি অর্জন করেন তিনি৷ অগত্যা পিএইচডি শেষ করে যোগ দেন শিক্ষকতায়। এরপর কলকাতার সিটি কলেজে পরিসংখ্যান বিষয়ে অধ্যাপনা করেন তিনি। এর সাথে সাথেই শিবনাথ শাস্ত্রী কলেজ ও ব্যারাকপুরের মহাদেবানন্দ কলেজে আংশিক সময়ের জন্য অধ্যাপনা করেছেন।  

তিনি অধ্যাপনার সূত্রে দেখেছেন উচ্চমাধ্যমিক স্তরে ছাত্র-ছাত্রীদের মনে গণিতের প্রতি একটা ভীতি আছে। অনেক ছাত্র-ছাত্রী গণিতের নিয়ম ঠিকমতো প্রয়োগ করতে না পারার জন্য সফল হতে পারছে না। তিনি দেখেন যে গণিতের উচ্চশিক্ষার প্রথম ধাপ হলো উচ্চমাধ্যমিক। তাই যদি উচ্চমাধ্যমিকে ছাত্র-ছাত্রীর উপযোগী সহজ গণিত বই লেখা যায় কেমন হয়? এই ভাবনা থেকে একখানা গণিতের পুস্তক লিখে ফেললেন। এমনকি এই গণিত বইটি লেখার পরই প্রশংসিত হয়। শিক্ষক হিসেবে তিনি ছিলেন আদর্শমান। তাঁর অমায়িক স্বভাব ও সততাকে মান্যতা দিয়েছে বাঙালি ছাত্রসমাজ বিশেষ করে বাংলা মিডিয়ামের। 

অনেক ছাত্র-ছাত্রীর মুখে একথাও শোনা যায় যে তিনি বিনা পারিশ্রমিকে বহু ছাত্র-ছাত্রীকে শিক্ষাদান করেছেন টিউশনের মাধ্যমে। তাঁর উচ্চতর গণিত বইটি অল্প সময়ের মধ্যেই বেস্টসেলার হয়। আর এখন উচ্চমাধ্যমিকের সকল পরিক্ষার্থীই এই বইটি কেনে। 

শেষ জীবনটা তাঁর কেটেছে প্রচণ্ড কষ্টে। তিনি জীবনের শেষ দিনগুলোতে একাকীত্ব অনুভব করতেন। ৭৬ বছর বয়সে হৃদযন্ত্র বিকল হয়ে ইহলোক ছেড়ে পরলোকে গমন করলেন তিনি। 

প্রতিবেদন- লিটারেসি প্যারাডাইস ইনফরমেশন ডেস্ক

No comments