Header Ads

রেডিও চ্যানেলে বাজানো হচ্ছে না বাংলা গান, প্রতিবাদে সামিল সঙ্গীত শিল্পী সৌমিত্র রায়


বাংলার বুকে ভয়ংকর আকার ধারণ করেছে হিন্দি সাম্রাজ্যবাদ। বাঙালিদের পদে পদে অবহেলিত করা হচ্ছে বিভিন্ন জায়গায়। বাংলার পুঁজি, চাকরি, জমি, ফ্ল্যাট দখল হয়ে যাচ্ছে অবাঙালির হাতে। আজকে টেলিভিশনে কোনো রিয়্যালিটি শো হলে তাতে কোনো বাংলা গান বাজানো হচ্ছে না। এমনকি রেডিওতেও বাংলা গান খুব একটা বাজানো হচ্ছে না। বাঙালিরা নিজের মাতৃভাষার অধিকার থেকে বারংবার বঞ্চিত হচ্ছেন  বাংলার মাটিতেই। 


এফএম এ বাংলা গান না বাজানোর প্রতিবাদে বাংলা শিল্পী পক্ষ বহুদিন ধরেই প্রতিবাদ করছে। ১০৬.২ আমার এফএম বন্ধ হয়ে যাওয়ার সময় প্রথম মুখ খুলতে দেখা যায় বাংলা শিল্পী পক্ষকে। বাংলার রেডিও চ্যানেলগুলোকে অন এয়ার করার দাবিও জানিয়েছে তারা। তাদের প্রতিবাদ এখন কেবল সোশ্যাল সাইটেই সীমাবদ্ধ নয়। তারা পথে নেমেও প্রতিবাদ জানাচ্ছে। ইতিমধ্যেই তিরিশ জন শিল্পীকে এফএম এ বাংলা গান চালানোর অনুরোধ জানিয়ে পাঠানো হয়েছে খোলা চিঠি। যে চিঠিতে শিল্পীদের একজন সচেতন সাংস্কৃতিক কর্মী হিসেবে এফএম এ বাংলা স্বাধীন গান এবং বাংলা চলচ্চিত্রের গান না বাজানোর বিরুদ্ধে সোচ্চার হওয়ার কথা বলা হয়। 

তিরিশ জন শিল্পীর মধ্যে ভূমি ব্যান্ডের স্বনামধন্য সঙ্গীত শিল্পী সৌমিত্র রায়েরও নাম ছিল। যিনি সম্প্রতি এই চিঠির উত্তর দিয়েছেন৷ যার পরিপ্রেক্ষিতে বাংলা শিল্পী পক্ষ তাঁকে বাইটস দেওয়ার অনুরোধ জানায়। বাংলা শিল্পী পক্ষকে তিনি ধন্যবাদ জানিয়ে ফেসবুক লাইভে এসে একটি বাইটসও দিয়েছেন। তিনি কড়া ভাষাতে এফএম এ বাংলা গান না চালানোর বিরোধীতা করেছেন৷ সাথে হিন্দি সাম্রাজ্যবাদের ব্যাপারটাও সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।

সঙ্গীত শিল্পী সৌমিত্র রায় বলেন " আমরা সকল বাঙালিই বাংলা গান শুনেই বড়ো হয়েছি৷ তবে আজকাল একটা জিনিস একটু লক্ষ্য  করুন রেডিওর সব স্টেশনে শুধুই হিন্দি গান বাজছে। কিন্তু বাংলা গান একেবারেই বাজানো হচ্ছে না। একই সঙ্গে রেডিওর জকিরা নিজেদের মধ্যে অনর্গল কথা বলে৷ এটা তো বাংলা। এখানে থাকতে হলে স্পষ্ট কথা বাংলা বলতে হবে৷ বাংলা গানও শুনতে হবে। বাংলা গান শোনাতেও হবে। কেন আজকে রেডিওতে শুধু হিন্দি গান চালানো হচ্ছে অথচ বাংলা গান বাজানো হচ্ছে না? বাংলা হিন্দির জন্য কিন্তু নয়। বাংলার বুকে রেডিও চ্যানেলে বাংলা গান বাজানো হোক৷ অন্তত দশটা গানের মধ্যে পাঁচটা বাংলা গানই বাজানো হোক, তাতেও আমরা সুখী হবো। আগে যখন রেডিওতে প্রচুর বাংলা গান চলতো। সেই সূত্র ধরে বহু নতুন নতুন  গায়ক-গায়িকার উত্থান ঘটে। আমি এফএম চ্যানেলগুলোকে হাতজোড় করে বলছি দয়া করে একটু বাংলা গান বাজান৷ নাহলে আমার ছেলেপুলে তার ছেলেপুলেরা বাংলা গান থেকে সরে যাবে। এতে করে তারাও যেমন বাংলা গান থেকে বঞ্চিত হবে এর সাথে সাথে আমরা শিল্পীরাও বঞ্চিত হবো।' 

সঙ্গীত শিল্পী সৌমিত্র রায় লাইভে প্রতিবাদ করে যথেষ্ট সাহস প্রদর্শন করে ক্ষোভ উগরে দিয়েছেন বাংলা রেডিও চ্যানেলগুলোর নির্লজ্জ ভাবে হিন্দি তোষণের বিরুদ্ধে। প্রতিটি বাঙালি শিল্পীদের এভাবেই সোচ্চার হতে হবে। একথাও মাথায় রাখতে হবে প্রতিটি সচেতন বাঙালিকে যে, কেবল শিল্পীরা প্রতিবাদ করলেই হবে না সাধারণ মানুষকেও বিশেষ ভাবে প্রতিবাদ করে এগিয়ে আসতে হবে। বাংলা ভাষার প্রতি সকল বাঙালির একটা দায়বদ্ধতা আছে৷ 

প্রতিবেদন- লিটারেসি প্যারাডাইস ইনফরমেশন ডেস্ক

No comments