Header Ads

বিশেষ ভাবে সক্ষম মানুষের পাশে দাঁড়াল হাওড়া জেলা যৌথ পরিবেশ মঞ্চ


সবুজ পরিবেশ বাঁচাতে বদ্ধ পরিকর হাওড়া জেলা যৌথ পরিবেশ মঞ্চ। কখনো তারা নীড়হারা পাখিদের বাসায় ফিরিয়েছে। কখনো সবুজে সবুজে ভরিয়ে দিয়েছে বিভিন্ন জায়গা৷ কখনো মানুষের সেবাতেও ছুটে এসেছে তারা। কখনো মেডিক্যাল ক্যাম্পের মাধ্যমে বহু মানুষের শুশ্রূষা করেছে তারা। বাংলার মাটিতে এরকম বহু স্বেচ্ছাসেবী সংস্থা আছে যারা স্বাস্থ্য ও পরিবেশ বাঁচাতে একটানা কাজ করে যাচ্ছে। কিন্তু হাওড়া জেলা যৌথ পরিবেশ মঞ্চের মতো স্বেচ্ছাসেবী সংস্থা খুব কম আছে যাদের কর্মকাণ্ডে নতুনত্ব থাকে। গত কয়েক মাস ধরে তাদের প্রতিটি উদ্যোগ মানুষের প্রশংসায় ভরে উঠছে। বিভিন্ন সংবাদপত্র ও টিভি চ্যানেলে তাদের নিয়ে খবরও হচ্ছে। 


হাওড়া জেলা যৌথ পরিবেশ মঞ্চের সম্পাদক থেকে প্রতিটি সদস্য সকলে যথেষ্ট শ্রম দিয়ে কাজ করেন। প্রতিটি ক্ষেত্রেই সফল তাদের কাজ। সফল হবে নাই বা কেন? এই তো সেদিনও সামাজিক ও মানবিক উদ্যোগ নিতে ভুললো না তারা৷ গত ৬ ই জুলাই হাওড়া জেলা যৌথ পরিবেশ মঞ্চের সভাপতি সৌরেন্দু শেখর বিশ্বাস মহাশয়ের ৫০ তম বিবাহবার্ষিকীতে বাড়িয়ে দাও তোমার হাত প্রকল্পের মধ্য দিয়ে তারা এক সামাজিক ও মানবিক কর্মসূচী পালন করলো। তাদের সহযোগী মন্টু সি মহাশয় খালনা আনন্দ আশ্রমে কয়েকজন বৃদ্ধ বৃদ্ধা ভবঘুরেদের আশ্রয় দিয়েছেন। এই আশ্রমের আবাসিকদের নিয়ে সারা দিনব্যাপী মনোরঞ্জনের ব্যবস্থা করা হয়। সারাদিন জুড়ে গান, আবৃত্তি, আড্ডা ও ভোজনের আয়োজন করা হয়। 

করোনা মহামারী ও লকডাউনের মতো ভয়াবহ  পরিস্থিতিতে সমগ্র সমাজ মানসিক ভাবে অসুস্থ। প্রশাসনের তরফে বলা হচ্ছে সামাজিক দূরত্ব বজায় রাখার কথা। আসলে যাকে সামাজিক দূরত্ব বলা হচ্ছে আদপে তা শারীরিক দূরত্ব। সামাজিক দূরত্ব রেখে কী কখনো চলা সম্ভব? একেবারেই সম্ভব নয়। সমাজকে আড়ি করলে আমাদের জীবনে আসতে পারে চরমতম বিপদ। কাজেই শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে যেন কোনোমতে সেটা সামাজিক দূরত্বে পরিণত না হয়। তাদের কর্মসূচীর উদ্দেশ্য ছিল অসহায় মানুষদের আনন্দযজ্ঞে একটু সামিল করা৷ তারা চায় স্বাভাবিক জীবনের স্পর্শে ফিরুক মানবজীবন। 

বাস্তবের ধূসর প্রেক্ষাপটে হার্দিক মেলবন্ধনের মাধ্যমে তারা অতিবাহিত করেছে একটি সুন্দর দিন। পুরো কর্মসূচী অতি দক্ষতার সাথে পরিচালনা করেন মাননীয়া কল্যাণী পালুই, মাননীয় মিন্টু সী, সম্পাদক শুভ্রদীপ ঘোষ ও অন্যান্য কর্মীবৃন্দরা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোলাঘাটের স্বনামধন্য শিশু বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ সোমা অধিকারী।

প্রতিবেদন- লিটারেসি প্যারাডাইস ইনফরমেশন ডেস্ক

No comments