Header Ads

নতুন রূপে কোশ্চেন মার্ক ফিল্মসের প্রয়াস রবীন্দ্রনাথ ঠাকুরের শেষ গল্প 'মুসলমানীর গল্প'


রবীন্দ্রনাথের লেখা ছোটোগল্পে বারংবার উঠে এসেছে নারীদের অন্তর ব্যথার কথা, নারীদের জীবন ও ট্রাজেডির কথা। নগেন্দ্রনাথ গাঙ্গুলীকে একটি চিঠিতে তিনি সরাসরি বলেছেন " সমাজ শাসনে মেয়েদের সঙ্গে পুরুষদের স্বাধীনতার পর্বতপ্রমাণ তারতম্য দীর্ঘকালই আমাকে দুঃখ দিয়েছে। আমার রচিত অধিকাংশ ছোটো গল্পের ট্রাজেডি অংশই হচ্ছে এই।" তাঁর লেখনীতে ভারতে নারীদের নিম্নচোখে পুরুষদের দেখা, তাদের কন্যা-জায়া-জননীত্বের মধ্যে সীমাবদ্ধ করা, তার নিঃসঙ্গ দিনযাপনে নিজের মতো করে মুক্তি খোঁজার জীবন্ত দলিল হলো রবীন্দ্রনাথের বেশিরভাগ ছোটোগল্প। তার মধ্যে অন্যতম গল্পগ্রন্থ হলো 'গল্পগুচ্ছ'।


এই গল্পগুচ্ছকে নিয়েই অডিও বুক নির্মাণ করছে কোশ্চেন মার্ক ফিল্মস। ইতিমধ্যে দুটো গল্প ইউটিউবে মুক্তি পেয়েছে। স্ত্রীর পত্র ও ডিটেকটিভের পর তাদের পরবর্তী নিবেদন "মুসলমানীর গল্প"। গল্পপাঠে একতা চক্রবর্তী। কমলার ভূমিকায় জ্যোতি সেনগুপ্ত। কাকার ভূমিকায় অর্ঘ্য গুহ। কাকীর ভূমিকায় রিতা ঘোষ। হবির খাঁয়ের ভূমিকায় মাল্যবান লাহিড়ী। ডাকাত সর্দার, বৃদ্ধ ও অন্যান্য চরিত্রে মৈত্র সৌমিক। গল্পের শব্দগ্রহন, আবহসঙ্গীত ও স্পেশাল এফেক্টসে অয়ন দত্ত। গল্পটির সম্পাদনায় ইডিওগ্রাফি। গল্পে অ্যানিমেশন করেছেন শুভ্রদীপ রাজ মুখার্জী। টাইটেল ক্যালিগ্রাফি ও ইলুস্ট্রেশন করেছেন অনিন্দিতা বিশ্বাস। গল্পটি প্রযোজনা করেছেন অভিনন্দন মণ্ডল, দীপায়ন সামন্ত এবং অনুভব অধিকারী। সমগ্র গল্পটির পরিকল্পনা ও পরিচালনায় অধিকারী অনুভব।      

রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা শেষ গল্প হলো 'মুসলমানীর গল্প'। যে গল্পে উঠে এসেছে সাম্প্রদায়িক অসবর্ণ প্রেমের কাহিনী। রবীন্দ্রনাথ তাঁর জীবদ্দশায় প্রকাশ করে যেতে পারেননি। তাঁর মৃত্যুর আট বছর পর ১৩৬২ বঙ্গাব্দে এই গল্পটি প্রকাশিত হয়। কমলা বিয়ের পর বরের সঙ্গে শ্বশুরবাড়ি যাচ্ছিলো। পথে ডাকাতের আক্রমণের স্বীকার হয় তারা। হবির খাঁ এ ঘটনা থেকে তাকে উদ্ধার করে। তাকে নিয়ে যায় কাকার গৃহে। আচার নিষ্ঠ হিন্দু পরিবার ঠাঁই দিতে পারেনি কমলাকে। হবির খাঁ তাকে সমাদরে আশ্রয় দেয় নিজের বাড়িতে। তার জন্য ধর্ম পালন, রান্না-খাওয়ার ব্যবস্থা হলো শাস্ত্রমতে। সেই পরিবারের মেজ ছেলে করিম। কমল তাকে ভালোবেসে বিয়ে করলো। কমলার নাম পরিবর্তিত হলো। তার নাম রাখা হয় মেহেরজান। তাকে ঘিরেই পুরো গল্প এগোতে থাকে।       
 
কোশ্চেন মার্ক ফিল্মসের উপস্থাপনায় আকর্ষণীয় আবহসঙ্গীত ও রবীন্দ্র সঙ্গীতের মিশেলে তৈরি করা হয়েছে অডিও বুকটি। গল্পপাগল মানুষদের জন্য আকর্ষণীয় গল্প হলো মুসলমানীর গল্প। বাংলা সাহিত্যের অমূল্য সম্পদ হলো গল্পগুচ্ছ। অডিও বুক আকারে গল্পগুচ্ছের গল্পগুলোকে নতুন ভাবে চেখে দেখতে হলে আজই শুনে ফেলুন গল্পগুচ্ছের নতুন অডিও স্টোরিটি। 


প্রতিবেদন- লিটারেসি প্যারাডাইস ইনফরমেশন ডেস্ক

No comments