Header Ads

কোশ্চেন মার্ক ফিল্মসের ব্যানারে প্রকাশিত হলো অডিওবুক ডিটেকটিভ


বাংলাতে গোয়েন্দা গল্পের অত্যধিক জনপ্রিয়তা রয়েছে। শরদিন্দু বন্দ্যোপাধ্যায় থেকে সত্যজিৎ রায়, প্রেমেন্দ্র মিত্র, প্রিয়নাথ মুখোপাধ্যায়, সুনীল গঙ্গোপাধ্যায়, সৈয়দ মুস্তফা সিরাজ, সুচিত্রা ভট্টাচার্য, শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের মতো বেশ কিছু লেখকেরা লিখেছেন অজস্র গোয়েন্দা গল্প। এমনকি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরও লিখেছেন গোয়েন্দা গল্প। যে গল্পের নাম ডিটেকটিভ। বাংলা সাহিত্যের অন্যতম গল্প সংকলন 'গল্পগুচ্ছ' এর একটি গল্প হলো ডিটেকটিভ। এটি অত্যন্ত মজার একটি গল্প। ডিটেকটিভ গল্প নিয়ে বাংলাদেশে টেলিভিশন নাটক ও অ্যানিমেশন ছবি নির্মিত হয়েছে। 


সরকারি পুলিশের ডিটেকটিভ কর্মচারী মহিমচন্দ্র। যার জীবনের দুটি লক্ষ্য হলো নিজের স্ত্রী ও ব্যবসাকে ঠিক রাখা। যিনি পূর্বে এক একান্নবর্তী পরিবারে বসবাস করতেন। তার স্ত্রীর প্রতি সমাদরের অভাবে দাদার সাথে ঝগড়া করে বাইরে বেরিয়ে যান। তার দাদা রোজগার করে তাকে পালন করতে লাগলেন। সহসা তার স্ত্রী আশ্রয় ত্যাগ করার জন্য মহিমচন্দ্র দুঃসাহস পান৷ পুলিশের ডিটেকটিভ পদে উত্তীর্ণ হয়। প্রতিদিন বাড়ির বাইরে থেকে দেরিতে বাড়ি ফেরেন তিনি। কাজেই স্ত্রী তাকে প্রতিদিন সন্দেহের চোখে দেখতে থাকেন৷ 

মজার বিষয় হলো মহিমচন্দ্র গোয়েন্দাগিরিতে সফল হতে সবাইকে সন্দেহের চোখে দেখতে লাগলেন। বিভিন্ন মানুষকে দূরদৃষ্টিতে নজর দিতে থাকে৷ এভাবেই সাংসারিক এক যুবকের স্ত্রীর প্রতি প্রচন্ড ভালোবাসা লাভ ও গোয়েন্দা হওয়ার স্বপ্ন নিয়ে তার দিনযাপনই হলো এ গল্পের প্রধান উপজীব্য বিষয়। কখনো হাসি-কান্না, কখনো অভিমান, কখনো অভিযোগ এসবের মিশ্রণে অনবদ্য গল্প হলো ডিটেকটিভ। 

এই ডিটেকটিভ গল্পটি নিয়েই কোশ্চেন মার্ক ফিল্মস তৈরি করলো একটি অডিওবুক। রবীন্দ্রসঙ্গীত, মনোমুগ্ধকর আবহসঙ্গীত ও সাবলীল অভিনয়ের মিশেলে তৈরি করা হয়েছে ডিটেকটিভ অডিওবুক৷ গল্পগুচ্ছ নিয়ে তারা শুরু করেছে একটি অডিও সিরিজ। পঁচিশে বৈশাখ মুক্তি পায় তাদের প্রথম গল্প 'স্ত্রীর পত্র'। আর এবার ডিটেকটিভ। বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করতে তাদের এই নব্য প্রয়াস হলো গল্পগুচ্ছ অডিওবুক। অভিনন্দন মণ্ডল, দীপায়ন সামন্ত ও অনুভব অধিকারীর প্রযোজনায় তৈরি হয়েছে এই অডিওবুকটি। 

গল্পপাঠে, ডিটেকটিভ মহিমচন্দ্র ও মন্মথের ভূমিকায় অভিনয় করেছেন সৌমিক। ডিটেকটিভের স্ত্রীর ভূমিকায় অভিনয় করেছেন জয়িতা দাশগুপ্ত। গল্পের শব্দগ্রহণ, আবহসঙ্গীত ও স্পেশাল এফেক্টস দিয়েছেন অয়ন দত্ত। গল্পটির সমগ্র পরিকল্পনা ও পরিচালনা করেছেন অধিকারী অনুভব। গল্পের সম্পাদনায় ইডিওগ্রাফি। গল্পটির অ্যানিমেশন তৈরি করেছেন শুভ্রদীপ রাজ মুখার্জী। গল্পটির টাইটেল ক্যালিগ্রাফি ও ইলুস্ট্রেশন তৈরি করেছেন অনিন্দিতা বিশ্বাস। গল্পটি মুক্তি পেয়েছে কোশ্চেন মার্ক ফিল্মসের অফিশিয়াল ইউটিউব চ্যানেলে। পুরো গল্পটি শুনতে হলে নীচের লিঙ্কটি ক্লিক করুন।


প্রতিবেদন- সুমিত দে

No comments