Header Ads

মানতে না চাওয়া আমাদের স্বেচ্ছা-নির্বাসনে মুক্তি পেল 'কথারা আবার ফিরে আসবেই'


ঝাপোসা আনমনে বাড়ির ভেতরে একা একা কাটছে আমাদের দিনগুলো। কোথায় যেন হারিয়ে গেছে পুরানো শহরের রূপটা। যা ভাবতে আমাদের বেশ অবাক লাগে। কোথাও যানবাহনের ভিড় নেই, কোথাও নেই মানুষের হৈ-হুল্লোড়। ভিক্টোরিয়া চত্বর কিংবা পাঁটুলির মোড়ে বহুদিন নেই কোনো নিত্য জুটিদের ভিড়। রবীন্দ্র সরোবরে জলের খেলা দেখতে বহুদিন কেউ আসেনি। রবীন্দ্র সেতু ও বিদ্যাসাগর সেতু একটু বিশ্রাম নিচ্ছে। গড়ের মাঠে নেই কোনো খুদেদের ভিড়। ইডেনেও বহুদিন খেলা হয়নি। বহুদিন রিলিজ হয়নি কোনো ছবি৷ সকল শিল্প সমাজের মানুষ গৃহবন্দী৷ আমরা কেমন একটা যেন দুঃসময়ের মুখোমুখি দাঁড়িয়ে। কবে এই দুঃসময় কাটবে আমরা কেউ তা জানিনা। 



বাড়িতে আমরা আর কতদিন বন্দী থাকবো? বাড়ির বন্দিদশা কেটে যাওয়ার প্রতীক্ষায় দিন কাটছে আমাদের। তবুও কিছু না কিছু কাজের মধ্যে আমাদের দিনযাপন তো করতেই হবে৷ তাই সারা বিশ্বে এই মরবিড পরিস্থিতির মধ্যেও সঙ্গীতচর্চার মাধ্যমে মানুষের মনে ইতিবাচকতা ছড়িয়ে দিতে উদ্যোগ নিলেন সংগীতশিল্পী রণজয় ভট্টাচার্য। তিনি তাঁর কয়েকজন বন্ধু ও সিনিয়র আর্টিস্টদের নিয়ে জন্ম দিলেন একটি নতুন গানের। যে গানটির নাম 'কথারা আবার ফিরে আসবেই'। 

মন যেন আজ নিজেকে একটু শোনে, মানতে না-চাওয়া এই স্বেচ্ছা-নির্বাসনে। গানের এই প্রথম দুই লাইন বলে দেয় আমাদের বর্তমান অবস্থার কথা। গীতিকার তমোঘ্ন চ্যাটার্জির দূর্দান্ত লেখনীতে বেশ প্রশংসনীয় হয়ে উঠেছে এই গান। রণজয় ভট্টাচার্যের মিঠেল সুরে আবারো শিহরণ সৃষ্টি হয়েছে। রণজয় ভট্টাচার্য মানেই প্রেমে পড়া বারণ অথবা মন কেমনের জন্মদিনের মতো গান পাওয়া। তিনি অল্প সময়ে দিনে দিনে বেশ জনপ্রিয় হয়ে উঠছেন। তাঁর গানে রোমান্টিসিজমের একটা আলাদা নস্টালজিয়া থাকে। কেবল রোমান্টিসিজমই নয়, জীবনমুখী গানেও সাড়া জাগিয়েছেন তিনি। 

'কথারা আবার ফিরে আসবেই' গানে গলা মিলিয়েছেন একঝাঁক শিল্পীরা। এই গানটিতে কণ্ঠ দিয়েছেন রণজয় ভট্টাচার্য, রূপঙ্কর বাগচি, সিধু, মধুবন্তি বাগচি, লগ্নজিতা চক্রবর্তী, রোশনি সাহা, সায়নি পালিত, অনিন্দ্য চ্যাটার্জি এবং কেকা ঘোষাল। গানের শুরুতে ব্যবহৃত হয়েছে একটি আখ্যান। যে আখ্যানটিতে কণ্ঠ দিয়েছেন মৌমিতা মুখার্জি চট্টোপাধ্যায় ও তমোঘ্ন চ্যাটার্জি। এই গানটিতে বাঁশি পরিবেশন করেছেন স্বরজিৎ রাতুল গুহ এবং গিটার পরিবেশন করেছেন ঋতপ্রভ রায়। গানের ভিডিওতে নিস্তব্ধ কলকাতার ছবি তুলে ধরা হয়েছে। গানটির ভিডিও সম্পাদনা করেছেন প্রভাত মোহান্ত। রণজয় ভট্টাচার্যের মিউজিক প্রোডাকশন প্রযোজনা করেছে এই গানটির। এই গানের এক্সিকিউটিভ প্রডিউসার হলেন শুভেন কুমার দাস। রণজয় ভট্টাচার্যের অফিশিয়াল ইউটিউব চ্যানেলে আজ মুক্তি পেয়েছে এই গানটি। 

প্রতিবেদন- সুমিত দে

No comments