Header Ads

পায়েল করের কন্ঠে শুভাশিস দত্তের প্রযোজনাতে এবারে মুক্তি পাবে "চিরসখা হে"


চিরনূতনের দিলো ডাক পঁচিশে বৈশাখ। আর হাতে গোনা তিন থেকে চারদিন। তারপর আসতে চলেছে স্বর্ণালি সেই দিন, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী। এই দিন বাংলার আকাশ-বাতাস ভরে উঠবে রবির আলোতে। একগুচ্ছ ফুল মালা হয়ে শ্রদ্ধা জানাবে কবিগুরুকে। বাঙালির জীবনে কবিগুরুর একটা অন্য মাহাত্ম্য রয়েছে। যা এককথায় বলে প্রকাশ করা প্রায় অসম্ভব ব্যাপার। রবীন্দ্রনাথ মানেই চিরন্তন ভালোবাসা। বাংলার বৈচিত্র্যের সাথে রবীন্দ্রনাথ মিলেমিশে একাকার হয়ে গেছে।   


কৃষ্ণচূড়া ফুলের গন্ধে গ্রীষ্মের দাবদাহ কোথায় যেন হারিয়ে যায় রবীন্দ্র জয়ন্তীতে। চতুর্দিক কেমন যেন সেজে ওঠে। রবির গান, রবির নাটক, রবির গল্প ও রবির উপন্যাসে মুখর হয়ে ওঠে গোটা বাংলা। বাঙালির নিখাদ বাঙালিয়ানার বহিঃপ্রকাশ ঘটে এই দিন। অন্য বছরের মতো এই বছরও বাঙালি রবীন্দ্র জয়ন্তী জমকালো ভাবে পালনের অপেক্ষায়। তবে চলতি বছরে একটু ঘরোয়া ভাবেই অনুষ্ঠিত হবে রবীন্দ্র জয়ন্তী। কারণ ২০২০ তে রোগ বিধস্ত পরিবেশে ভিড় জমানো বারণ। এক অজানা ছোঁয়াচে রোগের আক্রমণে রেহাই নেই কারও৷ যাইহোক আমরা বাঙালিরা নিজেদের মতো করে বাড়িতে বসে রবীন্দ্রনাথের জন্মবার্ষিকী পালন করবো। 

আগামী পঁচিশে বৈশাখে রবীন্দ্র প্রণামের সাক্ষী হতে চলেছে এসডিপি ভেঞ্চার। রবি ঠাকুরের জন্মদিনে তাদের নতুন প্রয়াস হলো "চিরসখা হে"। সবকিছুর অবসান ঘটিয়ে ৮ ই মে মুক্তি পেতে চলেছে এই গান। শিল্পী পায়েল করের মিঠেল কণ্ঠে উচ্চারিত হয়েছে এই গান। রবীন্দ্র সঙ্গীত জগতে নতুন স্বাদ দেবে এই গান। বলাইবাহুল্য শ্রোতারা গভীর আগ্রহে অপেক্ষা করছে এই গানের জন্য। গানটির পোস্ট প্রোডাকশনের কাজ প্রায় শেষের পথে। 

এই গানের প্রসঙ্গে শিল্পী পায়েল কর জানান যে এটি তার কন্ঠে পুরোপুরি একটি ভিন্ন স্বাদের গান। যেটা তার শ্রোতাদের ভালোলাগবে। তিনি আরও জানান এসডিপি ভেঞ্চারের সাথে এর আগেও তিনি  কাজ করেছেন।  আরো কিছু আগামী কাজও তার আসছে। গানটির প্রযোজনা করেছেন প্রযোজক ও এসডিপি এর কর্ণধার শুভাশিস দত্ত। বর্তমান দিনে আধুনিক রবীন্দ্র সংগীত কে আরো মধুর করে তুলতে এসডিপি ভেঞ্চারের এই প্রয়াস। গানটির পুরো দ্বায়িত্বে ছিলেন শুভম দত্ত। সিনেমাটোগ্রাফি করেছেন সুশোভন চক্রবর্তী।

পায়েল করের কণ্ঠে ধ্বনিত "চিরসখা হে" গানটি একদম অন্যভাবে ভিডিওগ্রাফির মাধ্যমে উপস্থাপন করা হয়েছে। উন্নত সিনেমাটোগ্রাফি ও নজরকাড়া লুকের সমন্বয়ে গানের ভিডিও নজর কাড়বে প্রতিটি দর্শকদের। এসডিপি ভেঞ্চার বরাবরই রবীন্দ্র সঙ্গীত নিয়ে বিশেষ ভাবে কাজ করে আসছে।আর রবীন্দ্র জয়ন্তীতে রবীন্দ্রনাথের গান মুক্তি পাবেনা তা কী করে হয়? কিন্তু সব জল্পনার অবসান ঘটিয়ে মুক্তির পথে দিন গুণছে এই গান। 

প্রতিবেদন- সুমিত দে

No comments