Header Ads

দেখতে দেখতে চার বছর অতিক্রম করলো স্লিপিং পিলস্


দেখতে দেখতে চার বছরে পা বাংলা ব্যান্ড স্লিপিং পিলসের। গানে গানে এই চার বছরে অনেক মানুষের মন জয় করে নিয়েছে তারা। অস্তিত্ব, ব্লেড, ধর্ষণ, হ্যালো, ক্ষমার মতো বেশ কিছু গান তৈরি করেছেন তারা। গত ১২ ই মে ছিল তাদের জন্মদিন। শিল্পজগতের বহু মানুষ শুভেচ্ছা জানিয়েছেন তাদের। সকলের ভালোবাসা ও শুভেচ্ছাতে পালিত হলো স্লিপিং পিলসের চতুর্থ জন্মদিন। সোশ্যাল মিডিয়াতে স্লিপিং পিলসের পেজ ভরে উঠছিল একগুচ্ছ শুভেচ্ছাবার্তায়। বাংলা রকপ্রজন্মের উন্নতিসাধনে তারা বদ্ধপরিকর। বাংলা রককে আরো এক ধাপ এগিয়ে দিতে তারা বিশেষ ভাবে কাজ করে চলেছে। 


গত ১২ ই মে স্লিপিং পিলসের জন্মদিনে শুভেচ্ছা পাঠিয়েছেন বিশিষ্ট সংগীত শিল্পী রূপঙ্কর, তিমির বিশ্বাস লাইভের ফর্মার গিটারিস্ট সাগর চ্যাটার্জী, এ ডট ইন দ্য স্কাই ব্যান্ডের অ্যানি আহমেদ, রেভোলিউশন ব্যান্ডের মাস্ক ম্যান রাজীব হালদার, বিশিষ্ট সুরকার, গীতিকার ও গায়ক সৌমিক দাস, দ্য কলকাতা কালেক্টিভ ব্যান্ড থেকে শুভময়, ইনফিনিক্স বেঙ্গল নেটওয়ার্কের ব্যান্ড ম্যানেজার প্রমিত, পৃথিবী ব্যান্ডের কিম্যান দীপায়ন মৈত্র, বিশিষ্ট কবি ও গীতিকার অভিজিৎ পাল, লিজিয়ন ব্যান্ডের গিটারিস্ট ঋক, বিশিষ্ট সংগীত শিল্পী অমিত চট্টোপাধ্যায়, বিশিষ্ট অভিনেতা সৌরভ সাহা, ইন্ডিয়ান পেট্রুসির অনুরাগ খাট্টে, হাফ মেজোর ব্যান্ডের ফ্রন্টম্যান দীপায়ন ঋকি ঘোষ, ঈশান ব্যান্ডের ফ্রন্টম্যান সায়ন মিত্র, বোলপুর ব্লুজের কিবোর্ড আর্টিস্ট অরিন্দম, রূপঙ্কর বাগচি লাইভের কিবোর্ড আর্টিস্ট ও ফাইনেস্ট মিউজিশিয়ানস সুদীপ গোস্বামী, ছোটোপর্দার অভিনেতা সুপ্রভাত মুখার্জী, কলকাতা ব্লুজের ভোক্যালিস্ট ইমন সেন, বিশিষ্ট পারকাশানিস্ট সুমন চক্রবর্তী, ব্লিড বঙ ব্যান্ডের ফ্রন্টম্যান ও ইউটিউবার গৌরব তপাদার, ব্ল্যাঙ্ক স্পেসের ফ্রন্টম্যান সৌম্যদীপ, সংগীত শিল্পী সায়ন দুষ্টু ব্যানার্জী, খোকন এন্ড কোম্পানির শৌভিক লাহিড়ী, সৌম্যদীপ চক্রবর্তী, ঋক বসু, রোডরোলার ব্যান্ডের ফ্রন্টম্যান ডিজে বাপন, প্লাগ এন্ড প্লের সুমিত ব্যানার্জী, গিটারিস্ট ও মিউজিশিয়ান শুভরাজ দাস ঘোষ, সংগীত শিল্পী ডোডো, স্বনামধন্য কমেডিয়ান ও সঞ্চালক শুভব্রত নন্দী, সংবীঘ্নপক্ষীকূল ব্যান্ডের ভোক্যালিস্ট রু মজুমদার, বিশিষ্ট সংগীতশিল্পী বিপ্র বালা, আলো দ্য ব্যান্ডের কিবোর্ড আর্টিস্ট অরিত্র সাধু, ওয়ারপথের গিটারিস্ট সাগ্নিক গুহ, বিশিষ্ট অভিনেতা গোপাল তালুকদার, ব্যান্ড মেঘমল্লারের প্রীতম দাস, গ্র্যামী মনোনীত তবলা বাদক পন্ডিত শুভেন চ্যাটার্জী, কাহন ব্যান্ডের ভোক্যালিস্ট ভটা, সৌম্যদীপ চক্রবর্তী, বাংলা ব্যান্ডের লিজেন্ড বুবলা, সারেগামাপা খ্যাত গায়িকা অন্বেষা দত্ত, সারেগামাপার অসাধারণ পারফর্মার স্নিগ্ধজিৎ ভৌমিক, ইন্ডিয়ান ব্রুটাল প্রজেক্টের ভোক্যালিস্ট ও ওয়ারপথ ইন্ডিয়ার এক্স ভোক্যালিস্ট দেবজ্যোতি, দ্য পারকাশান ম্যান আপ্পু, রেভোলিউশন ব্যান্ডের মিস্টার বাবা খান, বিশিষ্ট সংগীত শিল্পী সামন্তক সিনহা, ইয়াসুস ব্যান্ডের শত মুখার্জী, ছায়ানট ব্যান্ডের গিটারিস্ট হিমাদ্রী মজুমদার, সিটি সিনেমার সঞ্চালক আরজে শান্তনু, বিশিষ্ট লেখক ও সাংবাদিক প্রিয়ম সেনগুপ্ত, স্লিপিং পিলসের অফিশিয়াল ব্যান্ড ম্যানেজার শাওন কুন্ডু, ইলিউশন দ্য ব্যান্ডের দীপময় মুখার্জী, সংগীত শিল্পী স্বর্ণাভ, ডক্টর প্রমিতা পাল, বিশিষ্ট লেখক ও কন্টেন্ট ক্রিয়েটর অরিজিৎ লাহিড়ী, ডক্টর সাগ্নিক সরকার এবং মুক্তি ইন্ডিয়ার ফ্রন্ট ম্যান দীপ সেন।

স্লিপিং পিলস্ ব্যান্ডের জন্মদিনের ব্যাপারে এই ব্যান্ডের ভোক্যালিস্ট ও গীতিকার মনীষী ভট্টাচার্য লিটারেসি প্যারাডাইসকে জানান "২০১৬ সালে প্রথমে এটা তৈরি হয়। এটা তৈরির সময় যারা আমাদের ফর্মার মেম্বার তাদের মধ্যে প্রধানত আমি এবং আমাদের ব্যান্ডের বেসিস্ট ঋতব্রত ঘোষ আমরা দুজনে মিলে এই ব্যান্ডটাকে তৈরি করি৷ আমি একজন সংগীত শিল্পী ও গীতিকার হিসেবে এই ব্যান্ডটিকে আমি নিজে তৈরি করতে চেয়েছিলাম। পরবর্তী কালে যখন ব্যান্ডের ধারণা বদলায়, মটিভ বদলে যায় তখন আমাদের ব্যান্ড কর্মাশিয়াল কাজকর্ম শুরু করে দেয়। ফলে যেটা হয় আমাদের ব্যান্ডের ড্রামার ঋতম গায়েন যোগ দেয় ২০১৬ সালের শেষের দিকে। তারপর আরো মেম্বার ছিল যেমন আমাদের এক্স মেম্বার স্নেহজিৎ মণ্ডল আমাদের কিবোর্ড বাজাতো, আমাদের এক্স গিটারিস্ট শুভান শেখ অনেকদিনই আমাদের সাথে কাজ করেছে। তারপর একটা ব্যান্ডের গ্রোথ হতে হতে যেটা হয় অনেকের সাথে অনেকের মতের মিল হয়না তাই স্নেহজিৎ ও শুভানের মধ্যে আমাদের দূরত্ব তৈরি হয়। এরপর ২০১৮ তে দেবায়ন গুপ্ত গিটারিস্ট হিসেবে যোগ দেয়। সেই সময় আমাদের ব্যান্ডটা অলটারনেটিভ মিউজিক করতো। গত বছর আমাদের স্ট্যানডার্ড সাউণ্ডস্কেপটা আস্তে আস্তে আমরা একটা ইলেকট্রনিক্স সাউণ্ড এবং ইলেকট্রনিক্স সাউণ্ড থেকে এখন আমরা ইলেকট্রনিকস কোর মেটাল সাউণ্ডে ঢোকার চেষ্টা করছি। এখন আমরা নিজেদের প্রত্যেককে আপগ্রেডেড করার চেষ্টা করছি। এরপর আমাদের ব্যান্ডে একটা ভালো কিবোর্ড আর্টিস্টের দরকার ছিল। ২০১৯ এর শেষে কিবোর্ড আর্টিস্ট হিসেবে যোগ দেয় সুমন চৌধুরী। ও খুব ভালো কিবোর্ড বাজায়। ২০১৭ সালে ইন্টারনাল ব্যান্ড ম্যানেজার মৃদুল দে যোগ দেন। তিনি যোগ দেওয়ার পর ব্যান্ডের গ্রোথ তিনবছরে ভীষণ ভাবে বৃদ্ধি পেয়েছে। বলতে গেলে ২০২০ এর প্রথম দিকে আমরা ভালোভাবেই কাজ করার চেষ্টা করছিলাম কিন্তু এই করোনার জন্য আমরা একটু আটকে গেছি৷ লকডাউন কেটে গেলে নিজেদের বানানো বেশ কিছু নতুন গান নিয়ে কাজ করবো৷ আমাদের নতুন অ্যালবাম আসবে। এভাবেই আমাদের ব্যান্ড চার বছর অতিক্রম করলো।"

প্রতিবেদন- সুমিত দে

No comments