Header Ads

বাংলা লোকগানকে নতুন দিশা দেখাচ্ছে 'ফোক ডায়েরিজ'


বাংলা লোকগানকে নতুন দিশা দেখাচ্ছে 'ফোক ডায়েরিজ'। গত তিন বছরে অভূতপূর্ব সাফল্য পেয়েছেন তাঁরা। যা বিশেষ ভাবে সমৃদ্ধ করবে বাংলা ভাষাকে। বাংলা লোকগান নিয়ে অনেকেই বর্তমানে দারুণ ভাবে কাজ করে চলেছেন। কিন্তু 'ফোক ডায়েরিজ' তাদের সবার থেকে আলাদা। আধুনিক বাদ্যযন্ত্র সহকারে তাঁরা উন্নতমানের সাউণ্ড সিস্টেমে তৈরি করেন বিভিন্ন গান। বাংলা লোকগানের ধারা পরিবর্তিত হচ্ছে তাদেরই হাত ধরে। অল্প বয়সী কিছু তরুণ ছেলেদের লোকগানের ব্যান্ড হলো এই ফোক ডায়েরিজ। যাদের রক্তের শিরা-উপশিরা লোকগানের কথা বলে।  


ফোক ডায়েরিজ বেশ কিছু হারাতে বসা পুরানো লোকগান নবনির্মাণ করেছেন। কেবল হারাতে বসা লোকগানই নয়, কিছু সময়োপযোগী লোকগানও তাঁরা বানিয়েছেন। ক্ষ্যাপা শিব, আগে কী সুন্দর দিন কাটাইতাম, থাকিলে ডোবা খানা, গোলেমালে পিরিত করো না, আসাম যাবোর মতো অসংখ্য গান তাঁরা নতুন করে রেকর্ডিং করেছেন। গিটার, ব্যাস, অ্যাকোয়াস্টিক, ড্রাম ও বাঁশি সহকারে তাঁরা পরিবেশন করে থাকেন এক একটা গান। মজার ছলে প্রাকৃতিক দৃশ্য, আনকোরা মনোরম পরিবেশে শ্যুটিং করে ফোক ডায়েরিজের গানগুলোর ভিডিও তৈরি করাহয়৷ যে ভিডিওগুলোর কাজ একদম নিখুঁত। দূর্দান্ত সম্পাদনা ও পরিচালনায় ভিডিওগুলো যেন হয়ে ওঠে জীবন্ত। 

যারা বলেন লোকগান আজকাল মানুষ শুনছেন না বা যারা বলেন লোকগান নিয়ে বেশিদূর এগিয়ে যাওয়া সম্ভব নয়, তাদের মুখের ওপর চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়ে মানুষের উৎসাহ-উদ্দীপনায় এগিয়ে চলেছে ফোক ডায়েরিজ। বাংলা লোকগানও যে শিল্পজগতে মাইলস্টোন সৃষ্টি করতে পারে তার একটা পাহাড়প্রমাণ উদাহরণ হলো ফোক ডায়েরিজ। বলা চলে বাংলা লোকগানের একটা গুরুত্বপূর্ণ খুঁটি হলো ফোক ডায়েরিজ। যারা ভাঙ্গে তবু মচকায় না৷ তাঁরা দিনের পর দিন নিজেদের ভেঙ্গে গড়ে নিত্যনতুন গান উপহার দিচ্ছেন গান-পাগল লোকেদের। যারা একবার ফোক ডায়েরিজের গান শোনেন তারা বারবার মুগ্ধ হন। এতোটাই শক্তিশালী হলো এই ব্যান্ড। 

ফোক ডায়েরিজের অফিশিয়াল ইউটিউব চ্যানেলের সদস্য সংখ্যা দাঁড়াল প্রায় ষাট হাজার। তাঁরা এমনিতেই মিলিয়ন ভিউ পেয়ে থাকেন৷ কিন্তু সদস্য সংখ্যা অতিক্রম করলো ষাট হাজার৷ লোকগান গেয়ে এতোটা সফল ব্যান্ড বাংলাতে খুব কম রয়েছে। লোকগানকে নিজেদের পেশা করে সফলতার চাবিকাঠি খুঁজে পেল ফোক ডায়েরিজ। প্রত্যহ বাড়ছে ফোক ডায়েরিজের প্রতি মানুষের আকর্ষণ। এমন একটি সাফল্যে খুশী ফোক ডায়েরিজের সকল ব্যান্ড মেম্বাররা। আগামীদিনে আরো একগুচ্ছ নজরকাড়া গান নিয়ে হাজির হতে চলেছে ফোক ডায়েরিজ। লোকগানের জগতে ফোক ডায়েরিজের এই ব্যাপক সাফল্য কেবল ফোক ডায়েরিজেরই একার নয়, এই সাফল্য বাংলা গানের বিশেষ করে বাংলা লোকগানের। এভাবেই ক্রমশ জয় হোক বাংলা লোকগানের৷ 

প্রতিবেদন- সুমিত দে 

No comments