Header Ads

এক বাঙালি পরিবারের তিন সদস্যের নামে হয়েছে ডাইনোসরের প্রজাতির নামকরণ ভারতে যে কৃতিত্ব শুধুমাত্র বাঙালি জাতির


শুভসরাস ডাইনোসরের ছবি
শঙ্কর চ্যাটার্জী আবিষ্কৃত একটি ডাইনোসরের প্রজাতি হল বড়পাসরাস টেগোরাই যার নামকরণ হয়েছে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের নামে যা শঙ্কর চ্যাটার্জীর করা নামকরণ। তিনি ছাড়াও শঙ্কর চ্যাটার্জী পরিবারের তিনজনের নামে হয়েছে ডাইনোসরের প্রজাতির নামকরণ যথাক্রমে শঙ্কর চ্যাটার্জীর নামে চ্যাটার্জিডি এবং তার দুই ছেলে শুভ চ্যাটার্জীর নামে শুভসরাস এবং সৌম্য চ্যাটার্জীর নামে সৌম্যসরাস।

Shuvosauridae এবং Shuvosaurus এই দুটিই নামকরণ করেন শঙ্কর চ্যাটার্জী ১৯৯৩ তে। এই শ্রেণির ডাইনোসররা লেট কার্নিয়ান যুগ থেকে রিহেটিয়ান পর্যন্ত আর্জেন্টিনাতে বসবাস করতো।এই ডাইনোসরাসের আবিষ্কর্তা ছিলেন শঙ্কর চ্যাটার্জী স্বয়ং।

 শঙ্কর চ্যাটার্জীর ছবি
                                                                  
Soumyasaurus নামটি দেওয়া হয় শঙ্কর চ্যাটার্জীর বড় ছেলে সৌম্য চ্যাটার্জীর নাম অনুসারে।এই প্রজাতির ডাইনোসররা বসবাস করতো নরিয়ান যুগে অ্যামেরিকার টেক্সাস প্রদেশে। Chatterjeeidae নামকরণ করা হয় ১৯৯৫ তে

ভারতে খুব বেশি মানুষ ডাইনোসর নিয়ে গবেষণা করেননি তবে যতজন করেছেন তার সবচেয়ে বেশি সংখ্যার লোক বাঙালিই রয়েছেন যেমন শঙ্কর চ্যাটার্জী, শ্বাশ্বতী বন্দ্যোপাধ্যায়, সংঘমিত্রা রায়,  ধুর্ঝুটি প্রসাদ সেনগুপ্ত, টি. রায়চৌধুরী, প্রণব কে. মজুমদার উল্লেখযোগ্য।একই পরিবারের তিনজনের নামে ডাইনোসরের প্রজাতি ভারতের আর কোনো পরিবারেই নেই যা বাঙালির কাছে গর্বের।


No comments