Header Ads

বিনোদন ও সামাজিক বার্তার সংমিশ্রণে তৈরি হয়েছে নতুন শর্টফিল্ম 'পাস্তা'


এই লকডাউনের মাঝে কাজ বন্ধ। ভিন রাজ্য থেকে এ রাজ্যে ঝাঁকে ঝাঁকে ফিরে আসছেন এ রাজ্যের পরিযায়ী  শ্রমিকরা৷ দুমুঠো খাবার জোগাড় করতে তাদের প্রচন্ড নাজেহাল অবস্থা। বাড়িতে বসে ক্লান্ত হয়ে পড়ছেন সাধারণ মানুষেরা। কীভাবে তাঁরা সময় কাটাবেন বুঝতে পারছেন না। কেউ অনলাইনে ছবি বা ওয়েব সিরিজ দেখছেন, কেউ লেখালেখি করছেন, কেউ ভিডিও কলে প্রিয়জনদের সাথে সময় কাটাচ্ছেন, কেউ বা বই পড়ছেন। বেশিরভাগ মানুষ লকডাউন কাটবার অপেক্ষায় প্রহর গুনছে। করোনা প্রতিরোধে মেনে নিতে হচ্ছে বন্দী জীবনকে। 


যারা শিল্পী মানুষ, যারা বিভিন্ন শিল্পের সাথে যুক্ত সেটা চলচ্চিত্র শিল্পও হতে পারে কিংবা সাহিত্য শিল্পও হতে পারে। সবার লকডাউন হলেও শিল্পীদের কিন্তু লকডাউন হয়নি। প্রতিটি মানুষের স্বার্থে বিনোদন প্রদানের জন্য তাঁরা কাজ করে চলেছেন। কোনো কোনো শিল্পী বাড়িতে বসে ভার্চুয়াল জ্যামিং এর মাধ্যমে গান তৈরি করছেন। আবার কেউ বাড়িতে বসে ফিল্মও বানাচ্ছেন। এবার এমনই একটি কোয়ারান্টাইন শর্টফিল্ম বানালেন পরিচালক অভিজিৎ নস্কর। ছবির নাম 'পাস্তা'। ছবিতে অভিনয় করেছেন শুভ মণ্ডল ও সৌম্যদীপ বেরা। ছবির চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন  অলোক কুমার মণ্ডল। এ ছবির গল্প লিখেছেন শুভ মণ্ডল। এ ছবির আবহসংগীত পরিচালনা ও সম্পাদনা করেছেন অভি নস্কর। ছবিতে সিনেমাটোগ্রাফি করেছেন মোহিনী মণ্ডল। এ এস এন্টারটেইনমেন্টের ব্যানারে নির্মিত হয়েছে এই শর্টফিল্ম। এ ছবির প্রযোজক হলেন শুভ মণ্ডল ও অভিজিৎ নস্কর। 

'পাস্তা' হলো একটি বিদেশি মশলাযুক্ত খাবার। যে খাবারের উৎপত্তি হয় ইতালি থেকে। ইতালির সিসিলিতে ১১৫৪ সালে প্রামাণ্য খাদ্য হিসেবে লিপিবদ্ধ হয়। আমেরিকা ও ইউরোপের রেস্তোরাগুলোতে খুব প্রসিদ্ধ এই খাবার। পাশাপাশি ভারতেরও বিভিন্ন শহরে আজকাল পাওয়া যাচ্ছে এই খাবার৷ চাউমিনের সাথে এই খাবার অনেকটাই সাদৃশ্য রয়েছে। এই মুখরোচক খাবারটি না খেলে অনেকের মন ভালো থাকেনা৷ 'পাস্তা' তো গেল খাবারের নাম কিন্তু এ ছবির নাম কেন পাস্তা? এমন প্রশ্ন অনেকের মনেই ভাসতে পারে। ছবির মজাটা এখানেই। বিনোদন ও সামাজিক বার্তার সংমিশ্রণে গড়ে উঠেছে ছবির গল্প। করোনা পরিস্থিতিতে ধনী ও গরীবের পার্থক্য ঠিক কতটা সেটাও উঠে এসেছে এই ছবিতে। খুব শীঘ্রই মুক্তি পাচ্ছে এই ছবি৷ 

প্রতিবেদন- সুমিত দে

No comments